স্থগিতাদেশ প্রত্যাহারে সরকারের আবেদনের আংশিক শুনানি- গাড়ি পোড়ানো মামলা

হরতালে প্রধানমন্ত্রীর কার্যালয় এলাকায় গাড়ি পোড়ানোর অভিযোগে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ১৮ দলীয় জোটের ৪৬ নেতাকর্মীর বিরুদ্ধে দায়ের করা মামলা ঢাকার যে দ্রুত বিচার আদালতে বিচারাধীন, সেই আদালতের বিচার কার্যক্রমের ওপর হাইকোর্টের দেয়া স্থগিতাদেশ প্রত্যাহারের জন্য সরকারের আবেদনের ওপর আংশিক শুনানি হয়েছে।


সোমবার বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ শুনানি গ্রহণ করেছেন। আজ মঙ্গলবার আবারও শুনানি অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপক্ষে এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল এম কে রহমান এবং রিটকারীর পক্ষে এ্যাডভোকেট আহসানুল করিম শুনানি করেছেন। এ সময় রিটকারীর পক্ষে ব্যারিস্টার রফিক উল হক, ব্যারিস্টার মওদুদ আহমদ, খন্দকার মাহবুব হোসেন, জয়নুল আবেদীন, মাহবুব উদ্দিন খোকন, বদরুদ্দোজা বাদল, কায়সার কামাল, রাগীব রউফ চৌধুরী, এহসানুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।
শুনানিতে অংশ নিয়ে এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, ২০০২ সালে চারটি এবং ২০০৪ সালে আরও তিনটি দ্রুত বিচার আদালত গঠন করে গেজেট জারি করা হয়েছে। সেখানে সংশ্লিষ্ট আদালতের অধিক্ষেত্র উল্লেখ করা হয়েছে। সুতরাং আদালত গঠন করে নতুন করে গেজেট করার প্রয়োজন নেই। তিনি বলেন, সিএমএম গত ৯ মে ম্যাজিস্ট্রেটদের দ্রুত বিচার আদালতের বিচারক হিসেবে দায়িত্ব বণ্টন করে বিজ্ঞপ্তি জারি করেছেন। সরকার সিএমএমকে দায়িত্ব বণ্টনের এই ক্ষমতা দিয়েছে। ২০০৯ সালের একটি গেজেট দেখিয়ে এ্যাটর্নি জেনারেল বলেন, সকল জেলার চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে সংশ্লিষ্ট জেলার দ্রুত বিচার আদালতের বিচারক নিয়োগের ক্ষমতা অর্পণ করা হয়েছে। সুতরাং সেই ক্ষমতা বলে গত ৯ মে সিএমএম ঢাকার দ্রুত বিচার আদালতের বিচারক নিয়োগ করেছেন। ওই বিজ্ঞপ্তির কারণে রিট আবেদনকারীর সংক্ষুব্ধ হওয়ার কোন কারণ নেই। এ অবস্থায় দ্রুত বিচার আদালতের কার্যক্রম স্থগিত করে যে আদেশ দেয়া হয়েছে, তা প্রত্যাহারের আবেদন জানাচ্ছি।
জবাবে রিটকারীর আইনজীবী আহসানুল করিম বলেন, আমরা যখন রিট আবেদন করেছি তখন যে অবস্থায় ছিল, এখনও সে অবস্থায়ই আছে। অবস্থার কোন পরিবর্তন হয়নি। তিনি বলেন, সরকার বিচারকদের নামের তালিকা সংবলিত গেজেট দাখিল করে প্রমাণ করল নতুন করে কোন বিচারক নিয়োগ করতে হলেও গেজেট জারি করতে হবে। সরকার স্থগিতাদেশ প্রত্যাহারের সমর্থনে যে গেজেট দাখিল করেছে, সেই গেজেটে আলোচিত ম্যাজিস্ট্রেট হারুন অর রশিদ ও মোঃ এরফান উল্লাহর নাম নেই। এ সময় এ্যাটর্নি জেনারেল দাঁড়িয়ে আবারও বলেন, আইন অনুযায়ী সরকার বিচারক নিয়োগ করবে, কিন্তু বিচারকের নাম উল্লেখ করে গেজেট প্রকাশের দরকার নেই। জবাবে আহসানুল করিম বলেন, আইন অনুযায়ী প্রত্যেক আদালতের অধিক্ষেত্র নির্ধারণ করে গেজেট প্রকাশ করতে হবে। কিন্তু সরকার যে গেজেট দিয়েছে, সেখানে অধিক্ষেত্র উল্লেখ নেই। সেটি একটি বিচারকের তালিকা মাত্র। তিনি বলেন, এই মামলায় সংশ্লিষ্ট ৭ নম্বর আদালতের বিচারক মোঃ এরফান উল্লাহ অভিযোগ আমলে নিয়েছেন। এরপর ৫ নম্বর আদালতের বিচারক মোঃ হারুন অর রশিদ অভিযোগ গঠন করেছেন। সরকারের দাখিল করা গেজেট অনুযায়ী ৫ ও ৭ এই দুটি আদালতের তেজগাঁও থানা এলাকার মামলা বিচার করার এখতিয়ার নেই। তেজগাঁও ২ নম্বর আদালতের অধিক্ষেত্র।
তিনি সিএমএমের ক্ষমতা প্রসঙ্গে বলেন, সিএমএম যে নোটিস দিয়েছেন, তাতে সাত নম্বর আদালতের অধিক্ষেত্র দেখানো হয়েছে তেজগাঁও। ৫ নম্বর আদালতের তেজগাঁও অধিক্ষেত্র নয়। তাই ৫ নম্বর আদালত তেজগাঁও থানার মামলার অভিযোগ গঠন করতে পারে না। সুতরাং এই ৫ ও ৭ নম্বর আদালতে তেজগাঁও থানার মামলা আমলে নেয়া ও অভিযোগ গঠন করা বেআইনী। তিনি বলেন, একজনের ওপর অর্পিত ক্ষমতা তিনি অন্য কারও ওপরে অর্পণ করতে পরেন না। আইন অনুযায়ী অর্পিত ক্ষমতা অন্য কারও ওপরে অর্পণ করার সুযোগ নেই। সুতরাং সিএমএম আদালত গঠন করে যে আদেশ দিয়েছেন, তা বেআইনী।
এ সময় আদালত রাষ্ট্রপক্ষের কাছে তিনটি প্রশ্নের উত্তর জানতে চায়। আদলত বলে, ৫ ও ৭ নম্বর আদালতের অধিক্ষেত্র কোন এলাকা? তার সমর্থনে আপনাদের গেজেট কোন্টি? দ্বিতীয়টি সংশ্লিষ্ট দুই বিচারক হারুন অর রশিদ ও মোঃ এরফান উল্লাহর নাম সংবলিত গেজেট কোথায়? সিএমএম দায়িত্ব বণ্টন করেছেনÑএই ক্ষমতা কোথায়? এ্যাটর্নি জেনারেলের অনুপস্থিতিতে জবাবে অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল এম কে রহমান বলেন, আমি জানি না। পুরো বিষয়টি জানেন এ্যাটর্নি জেনারেল। আমার জবাব দিতে-ৎ একটু সময়ের প্রয়োজন। দুইটায় পরবর্তী শুনানি নির্ধারণ করা হোক। এ সময় আদালত বলে, অর্পিত ক্ষমতা কোনদিনই অর্পণ করা যায় না। এছাড়া অধিক্ষেত্র নির্ধারণ করে গেজেট থাকতে হবে। জবাবে এম কে রহমান বলেন, আইনের ৮(২) ধারায় বলা আছে, অধিক্ষেত্র নির্ধারণ করবে সরকার। এ সময় বিচারক বলেন, আপনারা এই সাতদিন যে পরিশ্রম করেছেন, তাতে একটি নতুন গেজেট করতেই পারতেন। এরপর মওদুদ আহমদ দাঁড়িয়ে বলেন, এ মামলায় সাধারণ একটি প্রশ্ন। আদালতের বিচারিক ক্ষমতা আছে কিনা? এই বক্তব্যের সঙ্গে আদালত একমত পোষণ করে রাষ্ট্রপক্ষকে বলে, এ মামলায় আপনাদের কাছে খুবই একটি সাধারণ প্রশ্ন, আদালতের বিচারিক এখতিয়ার আছে কিনা। আপনারা প্রস্তুতি নিয়ে আসবেন। আমরা মঙ্গলবার শুনব।
এর আগে বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের হাইকোর্ট বেঞ্চে রবিবার স্থগিতাদেশ প্রত্যাহারের আবেদন উপস্থাপন করেন এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। হাইকোর্টের একই বেঞ্চ গত ৬ আগস্ট ঢাকা মহানগর দ্রুত বিচার আদালত-৫এর সকল কার্যক্রম আট সপ্তাহের জন্য স্থগিত করে। এছাড়া ঢাকা মহানগর ৫ নম্বর দ্রুত বিচার আদালত গঠন এবং এ আদালতের বিচারক হিসেবে মহানগর হাকিম হারুন অর রশিদকে দায়িত্ব দেয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না তার কারণ জানতে চেয়ে রুল জারি করা হয়। দুই সপ্তাহের মধ্যে আইন, মন্ত্রিপরিষদ, জনপ্রশাসন সচিব, আইজিপি, সিএমএম ও ম্যাজিস্ট্রেট হারুন অর রশিদকে রুলের জবাব দিতে বলা হয়েছে। বিএনপির যুগ্ম মহাসচিব ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ওই মামলার আসামি হিসেবে রিট আবেদনে ওই আদেশ দেয়া হয়।
রাষ্ট্রপক্ষে স্থগিতাদেশ প্রত্যাহারের আবেদনের সপক্ষে ৮টি ঢাকা মহানগর দ্রুত বিচার আদালতে আটজন বিচারক নিয়োগ সংক্রান্ত ২০০৯ সালের ১৯ মার্চ জারি করা একটি গেজেট সংযুক্ত করা হয়েছে। ডেপুটি এ্যাটর্নি জেনারেল একরামুল হকের স্বাক্ষরে এ আবেদন করা হয়েছে।
উল্লেখ্য, চলতি বছরের ২৯ এপ্রিলের হরতালে প্রধানমন্ত্রীর কার্যালয় এলাকায় গাড়ি পোড়ানোর অভিযোগে পুলিশ তেজগাঁও থানায় বিএনপিসহ ১৮ দলীয় জোটের শীর্ষ নেতাকর্মীদের বিরুদ্ধে দ্রুত বিচার আইনে মামলা করে। এ মামলায় ৩১ জুলাই দ্রুত বিচার আদালত-৭এ অভিযোগ গঠনের জন্য তারিখ নির্ধারিত ছিল। ওইদিন আসামি পক্ষের আইনজীবীরা হাকিম মোহাম্মদ এরফান উল্লাহর আদালতের (দ্রুতবিচার আদালত-৭) ওপর অনাস্থা জানান। এরপর মুখ্য মহানগর হাকিম বিকাশ কুমার সাহা মামলাটি দ্রুত বিচার আদালত-৫এ পাঠান। এ আদালতের হাকিম মোঃ হারুন-অর-রশিদ সেদিনই মামলায় ৪৬ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। পাশাপাশি ৭ আগস্ট সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেন। এর আগেই ৬ আগস্ট মাহবুবউদ্দিন খোকনের রিট আবেদনের কারণে ৫ নম্বর আদালতের কার্যক্রম স্থগিত করে দেয় হাইকোর্ট।

No comments

Powered by Blogger.