পার্লামেন্ট অভিমুখে মিছিল যোগগুরু রামদেব আটক

ভারতে দুর্নীতির বিরুদ্ধে আন্দোলনরত যোগগুরু বাবা রামদেবকে গতকাল সোমবার আটক করা হয়েছে। তাঁর অনেক সমর্থকও আটক হয়েছে। কয়েক হাজার সমর্থক নিয়ে পার্লামেন্ট ভবন অভিমুখে মিছিল শুরু করার কিছুক্ষণ পরই তাঁদের আটক করা হয়। সংরক্ষিত এলাকায় প্রবেশ-সংক্রান্ত আইন লঙ্ঘনের অভিযোগে আটক করা হয় তাঁদের।


বাবা রামদেব গত বৃহস্পতিবার থেকে দিলি্লর রামলীলা ময়দানে অনশন কর্মসূচি শুরু করেন। প্রথম দিনেই প্রায় ৪০ হাজার লোক কর্মসূচিতে যোগ দেয়। দুর্নীতিবিরোধী কঠোর লোকপাল আইন পাস, বিদেশে পাচার হওয়া কোটি কোটি রুপি দেশে ফিরিয়ে আনা, নির্বাচন কমিশনার এবং কেন্দ্রীয় তদন্ত ব্যুরোর প্রধান নিয়োগে স্বচ্ছতা আনার দাবি জানান রামদেব। ১৪ মাস আগে তিনি প্রথমবার রামলীলা ময়দানে অনশন কর্মসূচি পালন করেন। ওই সময় পুলিশ তাঁদের জোরপূর্বক সরিয়ে দেয়।
অনশনের পঞ্চম দিনে গতকাল সোমবার সমর্থকদের নিয়ে রামদেব পার্লামেন্ট অভিমুখে রওনা হন। বর্তমানে ভারতীয় পার্লামেন্টের বর্ষাকালীন অধিবেশন চলছে। মিছিল শুরু করার আগে সমর্থকদের উদ্দেশে রামদেব বলেন, 'বসে থাকার সময় শেষ হয়ে গেছে। জেগে উঠে দাঁড়ানোর সময় হয়েছে। পরবর্তী পদক্ষেপ হিসেবে আমরা পার্লামেন্ট অভিমুখে মিছিল করব এবং পার্লামেন্টের সামনে অবস্থান নেব। আমরা পার্লামেন্ট দখলের চেষ্টা করব না, শুধু প্রতিবাদ জানাব।' তবে মিছিল শুরুর কিছুক্ষণ পরই পার্লামেন্ট থেকে প্রায় আড়াই কিলোমিটার দূরে রনজিৎ সিং ফ্লাইওভারের ওপর তাঁদের আটকে দেওয়া হয়। পরে তাঁদের দিলি্লর বাওয়ানায় অস্থায়ী কারাগারে নিয়ে যাওয়া হয়। আটক হওয়ার আগে রামদেব বলেন, 'বিক্ষোভকারীরা শান্তিপূর্ণভাবেই পার্লামেন্টের দিকে যাচ্ছিল। আমরা কখনোই সহিংসতার আশ্রয় নেওয়ার চেষ্টা করিনি। কেন্দ্রীয় সরকারের নির্দেশে আমাদের থামিয়ে দেওয়া হয়েছে।' এদিকে মিছিল শুরুর ঘণ্টাখানেক আগে ভারতের প্রধান বিরোধী দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রেসিডেন্ট নিতিন গড়করি, জনতা দলের (ইউ) প্রধান শরদ যাদব এবং তেলেগু দেশম পার্টি (টিডিপি) ও আকালি দলের নেতারা রামলীলায় গিয়ে রামদেবের প্রতি সমর্থন জানান। উল্লেখ্য, রামদেবের অভিযোগ, ক্ষমতাসীন দল কংগ্রেস দুর্নীতি প্রতিরোধে সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে। দলটির কারণে দেশের ভাবমূর্তি নষ্ট হয়েছে। তিনি সামাজিক ও রাজনৈতিকভাবে কংগ্রেসকে বয়কটেরও আহ্বান জানান। সূত্র : জি নিউজ, হিন্দুস্তান টাইমস।

No comments

Powered by Blogger.