এবার এমবিবিএস বিডিএসে ভর্তি এসএসসি এইচএসসির ফলের ভিত্তিতে

এবার আসন্ন মেডিক্যাল কলেজ ও ইনস্টিটিউটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে না। এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে। রবিবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে এমবিবিএস ভর্তি প্রক্রিয়া নীতিমালা প্রণয়ন সম্পর্কিত সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়।


বৈঠক শেষে স্বাস্থ্যমন্ত্রী ডা. আফম রুহুল হক সাংবাদিকদের বলেন, এখন থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের জিপিএর ভিত্তিতেই এমবিবিএস ও বিডিএস কোর্সে শিক্ষার্থী ভর্তি করা হবে। আবেদনের জন্য দুই পরীক্ষা মিলিয়ে অন্তত ৮ জিপিএ থাকতে হবে। তিনি বলেন, আমরা সবার সঙ্গে আলোচনা করেই এ সিদ্ধান্ত নিয়েছি।
সংশ্লিষ্ট সূত্র জানায়, সরকারী ও বেসরকারী উভয় মেডিক্যাল কলেজে ভর্তির প্রক্রিয়া বরাবরের ন্যায় কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রিত হবে। বাংলাদেশীদের জন্য এসএসসি ও এইচএসসি পরীক্ষায় সম্মিলিতভাবে সর্বনিম্ন জিপিএ-৮ প্রাপ্ত শিক্ষার্থীরা ভর্তির জন্য বিবেচিত হবে। বিদেশীদের ক্ষেত্রে সর্বনিম্ন গ্রেড ধার্য করা হয়েছে জিপিএ-৭। ভর্তি প্রক্রিয়ার বিস্তারিত নিয়মাবলী পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে।
বাংলাদেশের সবগুলো মেডিক্যাল ও ডেন্টাল কলেজ মিলিয়ে মোট ৪ হাজার ৪৯৩ আসন রয়েছে। এর মধ্যে ২২টি সরকারী মেডিক্যাল কলেজে আসন সংখ্যা ২ হাজার ৮১১। আর ৫৩ বেসরকারী মেডিক্যালে ৪ হাজার ২৪৫ শিক্ষার্থী ভর্তির সুযোগ রয়েছে। এ ছাড়া ৯টি ‘পাবলিক’ ডেন্টাল কলেজ ও মেডিক্যাল কলেজের ডেন্টাল ইউনিটে আসন রয়েছে ৫৬৭।
স্বাস্থ্যমন্ত্রী আফম রুহুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মুহম্মদ হুমায়ুন কবির, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. খন্দকার মোঃ সিফায়েত উল্লাহ, বিএমএর মহাসচিব অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বিভিন্ন মেডিক্যাল কলেজের অধ্যক্ষসহ মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের উর্ধতন কর্মকর্তাবৃন্দ।

No comments

Powered by Blogger.