রোহিঙ্গা উদ্বাস্তু বিষয়ে ঢাকাকে চাপ না দিয়ে মিয়ানমারকে বলুন- লন্ডনে ব্রিটিশ মন্ত্রীকে শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা উদ্বাস্তু ইস্যুতে বাংলাদেশকে চাপ দেয়ার বদলে এ ব্যাপারে মিয়ানমারের সঙ্গে কথা বলার জন্য ব্রিটেন ও উদ্বিগ্ন দেশগুলোর প্রতি তাঁর আহ্বান পুনর্ব্যক্ত করেছেন। ব্রিটেনের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক পররাষ্ট্রমন্ত্রী এ্যান্ড্রু মিশেল রবিবার সন্ধ্যায় শেখ হাসিনার সঙ্গে লন্ডনে তাঁর হোটেল স্যুইটে সাক্ষাত করতে গেলে প্রধানমন্ত্রী তাঁকে এ কথা বলেন। খবর বাসসর।


বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ সাংবাদিকদের এ কথা বলেন। প্রধানমন্ত্রী ব্রিটিশ মন্ত্রীকে জানান যে, বাংলাদেশ জনবহুল দেশ হওয়া সত্ত্বেও ইতোমধ্যে কক্সবাজারের দুটি ক্যাম্পে ২৮ হাজারেরও বেশি মিয়ানমার শরণার্থীকে আশ্রয় দিয়েছে। বাংলাদেশে মিয়ানমারের শরণার্থীদের ক্রমাগত আগমন প্রসঙ্গে তিনি বলেন, তাঁর সরকার তাদের নিজ দেশে ফেরত পাঠানোর আগে খাদ্য, ওষুধ এমন কি কিছু আর্থিক সহায়তাও দিচ্ছে।
শেখ হাসিনা বাংলাদেশে জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলায় ব্রিটিশ সহায়তার প্রশংসা করে ক্লাইমেট ভালনারেবল ফোরাম ও এর কার্যক্রমে যুক্তরাজ্যের সহায়তা কামনা করেন। প্রধানমন্ত্রী বাংলাদেশের শিক্ষা, স্বাস্থ্য, স্যানিটেশন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা ও এমডিজি অর্জনে সহায়তার জন্য ব্রিটিশ সরকারকে ধন্যবাদ জানান।
মিশেল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী ও দক্ষ রাজনৈতিক নেতৃত্বে কৃষি, শিক্ষা, স্বাস্থ্য ও জ্বালানিসহ বিভিন্ন খাতে বর্তমান সরকারের সাফল্যের প্রশংসা করেন। তিনি বাংলাদেশে শোকের মাস আগস্টেও লন্ডনে বিশ্বপুষ্টি সম্মেলনে যোগ দেয়ার জন্য শেখ হাসিনাকে ধন্যবাদ জানান। প্রধানমন্ত্রী বলেন, তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের আমন্ত্রণে সাড়া দিয়ে সম্মেলনে যোগ দিয়েছেন। এ ছাড়া সম্মেলনের আলোচ্য বিষয় ছিল খুবই আকর্ষণীয়।
এ্যাম্বাসেডর এ্যাট লার্জ এম জিয়াউদ্দিন, প্রেস সচিব আবুল কালাম আজাদ ও লন্ডনে বাংলাদেশের হাইকমিশনার ড. এম সাঈদুর রহমান খান এ সময় উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.