শোকের মাস

আর মাত্র দু’দিন পরই সেই ভয়াল দিন। যে দিনে বাঙালী হারিয়েছিল তাঁর জাতির পিতাকে, দেশকে পিছিয়ে দেয়া হয়েছিল অগ্রমিছিল থেকে। বাঙালীর জীবনে শোকাহত ও অভিশপ্ত আগস্ট মাসের আজ তেরোতম দিন। শহরের মোড়ে, প্রধান সড়কে, অলিগলিতে উঠছে শোকতোরণ।


সকাল থেকে মধ্যরাতÑ বাজছে শোকগাথা। ৩২ নম্বরের ঐতিহাসিক বাড়ির সামনে মনে হয় এখনও কালো ফ্রেমের চশমার ফাঁক দিয়ে হাসছে যে উজ্জ্বল চোখের দ্যুতি, একদিন তাঁরই আঙ্গুল ধরেই তো পথে নামে বাঙালী জাতি। এক সাগর রক্তের বিনিময়ে ছিনিয়ে আনে মহার্ঘ্য স্বাধীনতা।
বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ। বাঙালী অমোঘ নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকেই ঘর ছেড়েছিল মানুষ। মৃত্যুর থাবায় বুক মেলে দেয় কোটি জনতা। শুরু করে স্বাধীনতার লড়াই। তারপর টানা ৯ মাস সেই প্রাণপ্রিয় নেতার নির্দেশেই চলে মুক্তির যুদ্ধ। একদিন স্বাধীন হয় দেশ। পৃথিবীর বুকে জন্ম নেয় আরও একটি স্বাধীন রাষ্ট্র- ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ।’
জন্ম নেন এক চিরভাস্বর মুখ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেই কালজয়ী মানুষকেই একদিন, এই আগস্টেই নৃশংসভাবে হত্যা করে ঘাতকরা। তাঁর রক্তে রঞ্জিত হয় বাংলার পবিত্র মাটি। ইতিহাসে যোগ হয় এক কলঙ্কময় অধ্যায়। বাঙালী কাঁদে। কাঁদায় বিশ্ববাসীকে। বুকের খুনে, বঙ্গবন্ধু রচনা করেন ভালবাসা ও শ্রদ্ধার এক কালজয়ী ইতিহাস।
জাতির জনক বঙ্গবন্ধুর ৩৭তম শাহাদাৎবার্ষিকী জাতীয় শোক দিবস উপলক্ষে সরকারী ও বেসরকারী অজস্র সংগঠন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধুকে শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানাতে গ্রহণ করছে বিস্তারিত কর্মসূচী। কর্মসূচী যথাযোগ্য মর্যাদায় পালনে রবিবার বঙ্গবন্ধু এ্যাভিনিউর দলের কেন্দ্রীয় কার্যালয় ঢাকা মহানগর আওয়ামী লীগ করেছে বর্ধিত সভা।
ঢাকা মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এমএ আজিজের সভাপতিত্বে অনুষ্ঠিত বর্ধিত সভায় সংগঠনের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রমসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ, মহানগরের সকল থানা, ইউনিয়ন ও ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকরা উপস্থিত ছিলেন। শোক দিবসের কর্মসূচী সফল করতেই এ বর্ধিত সভার আয়োজন করা হয়।
বর্ধিত সভায় রাষ্ট্রপ্রতি মোঃ জিল্লুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক পাঠানো ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা কার্ড বিতরণ করা হয়। রাষ্ট্রপতি মহানগর আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের ঈদ শুভেচ্ছা কার্ড পাঠান। প্রধানমন্ত্রী ঢাকা মহানগরের অন্তর্ভুক্ত থানা, ইউনিয়ন ও ওয়ার্ড আওয়ামী লীগ নেতৃবৃন্দের জন্য ৫শ’ ঈদ শুভেচ্ছা কার্ড প্রদান করেন। এসব কার্ড বর্ধিত সভায় বিতরণ করা হয়। এছাড়া আগামী ১৬ আগস্ট কেন্দ্রীয় আওয়ামী লীগ ঘোষিত জাতীয় শোক দিবসের আলোচনা সভায় অংশগ্রহণের জন্য মহানগর আওয়ামী লীগ নেতা-কর্মীদের জন্য কার্ড বিতরণ করা হয়।

No comments

Powered by Blogger.