ঈদে মেহেদির ছড়াছড়ি

মেহেদির রঙে হাত রাঙানো বাঙালী মেয়েদের এক বিশেষ ঐতিহ্য। বিয়ে বা হলুদে মেহেদি না পরতে পারলে সাজসজ্জাই যেন অসম্পূর্ণ থাকে। আর ঈদ এলেই হিড়িক পড়ে যায় হাতে মেহেদি লাগাবার। ঈদে মেহেদি যেন একটি অপরিহার্য বিষয়। মেহেদি ছাড়া নারীর ঈদ সাজ কোনক্রমেই সম্ভব নয়।


তাই ঈদ এলেই বিউটি পার্লারগুলোতে ভিড় জমে মেহেদি লাগাবার। বিশেষ করে ২৭ রমজানে মেহেদি লাগানো একটি অত্যন্ত পুণ্যের কাজ। আজকাল বাজারে অনেক ধরনের মেহেদির টিউব পাওয়া যায়। তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে শাহনাজ, মিনা, মমতাজ ইত্যাদি। এগুলোর দাম ৩০ থেকে ৬০ টাকার মধ্যে। এসব মেহেদির টিউবে মেহেদি লাগাবার জন্য নানান নকশার ডিজাইন ও কোন দেয়া থাকে। এগুলোতে রঙ বেশ গাঢ় হলেও দীর্ঘস্থায়ী হয় না। ঈদের আগে ছোট থেকে বড় সব নারীই কেনে মেহেদির টিউব।
অনেকে আবার বাড়ির গাছের মেহেদি পাতা বেটে তা হাতে লাগিয়ে থাকে। এই মেহেদির রঙ একেবারে প্রকৃত। যখন মেহেদির টিউবের প্রচলন ঘটেনি তখন এই মেহেদিই সবাই হাতে লাগিয়ে থাকত। ইদানীং ঈদ এলেই নারীরা ভিড় জমায় বিউটি পার্লারে। চুলের সজ্জা, ত্বক ও মুখের সজ্জার পাশাপাশি হাতে মেহেদি লাগাতে ছোট-বড় সবাই ছুটে যায় পার্লারে। বিভিন্ন পার্লারে বিভিন্ন দামে হাতে মেহেদি লাগানো হয়ে থাকে। হাতের একদিক এবং হাল্কা নকশার দাম ৩০০Ñ৬০০ টাকা। হাতের দুই দিক ও ভারি নকশার দাম ৫০০-৮০০ টাকা। পার্লার ভেদে এই দামেরও হেরফের হয়। তবে বাড়িতে বসে একে অপরের হাতে মেহেদি লাগাবার আনন্দই আলাদা।

No comments

Powered by Blogger.