হিযবুত তাহ্‌রীরের ৩৫ কর্মী গ্রেপ্তার

রাজধানীর পান্থপথের আশিয়ানা নামের একটি রেস্তোরাঁ থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহ্‌রীরের ৩৫ কর্মীকে গ্রেপ্তার করেছে র‌্যাব। তাঁদের মধ্যে রয়েছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বেসরকারি প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তা, সফটওয়্যার প্রকৌশলীসহ কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।


গতকাল সোমবার দুপুরে র‌্যাব সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে তাঁদের হাজির করা হয়।
সংবাদ সম্মেলনে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক এম সোহায়েল জানান, নিষিদ্ধ হওয়া সত্ত্বেও পবিত্র রমজান মাসের ধর্মীয় অনুভূতিকে পুঁজি করে জঙ্গি সংগঠন হিযবুত তাহ্‌রীর তাদের সাংগঠনিক কার্যক্রম জোরদার করতে গোপন সেমিনার ও মতবিনিময় সভা, লিফলেট ও পোস্টার বিতরণ, দাওয়াতি কার্যক্রম, সাংগঠনিক ব্যানার নিয়ে ঝটিকা মিছিল অব্যাহত রেখেছে। গত রবিবার ইফতার মাহফিলের নামে একত্র হয়ে গোপন বৈঠক করে নাশকতার পরিকল্পনা করার সময় ৩৫ জঙ্গিকে গ্রেপ্তার করা হয়। এরপর রাতভর তাঁদের নিয়ে ঢাকার ২১টি জায়গায় অভিযান চালিয়ে হিজবুত তাহ্‌রীরের বিপুলসংখ্যক প্রচারপত্র, পুস্তিকা, ম্যাগাজিন ও অন্যান্য কাগজপত্র জব্দ করা হয়।
র‌্যাব সূত্র জানায়, জঙ্গিবাদ দমন র‌্যাবের একটি চলমান প্রক্রিয়া। এরই ধারাবাহিকতায় রবিবার র‌্যাব-২ ও র‌্যাবের গোয়েন্দা শাখা যৌথভাবে গ্রিনরোড-সংলগ্ন পান্থপথের ৬৯/বি নম্বর মনোয়ারা প্লাজার আশিয়ানা রেস্টুরেন্টে অভিযান চালিয়ে তাঁদের গ্রেপ্তার করা হয়।
গ্রেপ্তারকৃতরা হলেন ওয়ার্ল্ড ইউনিভার্সিটির লেকচারার কামরুল হাসান (২৭), ধানমণ্ডি জুনিয়র ল্যাবরেটরি হাই স্কুলের শিক্ষক রোকনুজ্জামান ওরফে রোকন (৩০), বনানীর দ্য নিউ স্কুলের (ইংলিশ মিডিয়াম) শিক্ষক আবু সুফিয়ান শিপু (৩০), পান্থপথের অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটির ল্যাব কর্মকর্তা আব্দুল জব্বার রাজিব (২৫), ভিশন গ্লোবাল নামের স্কুলের শিক্ষক জাহিদুর রহমান রবিন (২৯), মগবাজার হলি ফ্যামিলি মেডিক্যাল কলেজের শেষ বর্ষের ছাত্র সোহেল রানা (২৬), ঢাকা ডেন্টাল কলেজের তৃতীয় বর্ষের ছাত্র মোর্শেদুল আলম সুজন (২১), ধানমণ্ডির ব্রিটিশ আমেরিকান ইউনিভার্সিটির বিবিএর ছাত্র মনিরুজ্জামান ওরফে লাভলু (২১), শিক্ষার্থী রাব্বি মিয়া (২০), ধানমণ্ডির ইবাইস ইউনিভার্সিটির বিবিএ চতুর্থ বর্ষের ছাত্র ফয়সাল আহমেদ ওরফে ফয়সাল (২৪), রামপুরার ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির বিবিএর ছাত্র এম এ আজিজ রতন (২২), ধানমণ্ডির আইআইইউসি কলেজের বিবিএ দ্বিতীয় বর্ষের ছাত্র এফ এ সাফফাত রহমান ফাহিম (২২), ঢাকা পাবলিক কলেজের এইচএসসির ছাত্র সাকিব আল হাসান (২০), খিলক্ষেত আরিফা এ্যাগ্রো প্রাইভেট লিমিটেড নামের একটি বেসরকারি প্রতিষ্ঠানের ম্যানেজার কামরুজ্জামান বাচ্চু (৩৭), ফার্মগেট বাইসন টেকনোলজি নামের একটি সফটওয়্যার কম্পানির ম্যানেজার সোহান হাফিজ (৩০), গাজীপুর অ্যাপারেলস গার্মেন্টের মার্চেন্ডাইজার পদে কর্মরত সাইফ মাহমুদ (২৪), আইএসএইচএসএল নামের একটি সিকিউরিটি সার্ভিসের কর্মকর্তা নুরুজ্জামান চৌধুরী মাসুম (৩৩), মিরপুর-১০-এর রিজভি স্টেপ লিমিটেডের ব্রাঞ্চ ম্যানেজার শাকিল মো. মহসিন (৩০), মতিঝিলের একটি বেসরকারি প্রতিষ্ঠানের সফটওয়্যার ইঞ্জিনিয়ার মীর নজরুল ইসলাম (২৮), খিলক্ষেত নিটল মোটরসের ম্যানেজার শেখ শাহিনুল ইসলাম সজল (৩০), ফার্মগেট আইসিএস আইটি ফার্মের মার্কেটিং কর্মকর্তা সাদেকুল ইসলাম ভূঁইয়া (২৪), ব্যবসায়ী জুয়েল আহম্মেদ (৩২)।
আরো রয়েছেন বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিংয়ে কর্মরত আব্দুলাহ মোহাম্মদ শাহিন (২০), নাঈম আল মামুন (১৮), সাজ্জাদ হোসাইন (১৮), তাহমিদ আফসারী ওরফে আকিক (১৮), ফারাবী আহমেদ ওরফে রসি (২০), এস এম শামসুল হুদা অমিত (১৮), মো. নজমুল হক (১৮), ফুয়াদ মোহাম্মদ আ. মুইজ (২২), ফারহাবী ইসলাম সিয়াম (১৮), আব্দুলাহ আল ফারুকী (২০), শরিফুল ইসলাম (১৮), মহরীয়র হক (১৯) ও ইব্রাহীম আফরোজ অপু (৩০)।
পরে তাঁদের দেওয়া তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে ২৪টি সাংগঠনিক ম্যাগাজিন ও ৪৯৮টি লিফলেট এবং একটি খেলাফত সংবিধান, সাংগঠনিক কাজে ব্যবহৃত ৫০টি মোবাইল ফোন সেট, বিভিন্ন কম্পানির ১১টি সিম কার্ড, একটি ল্যাপটপ, ১১৫টি বিভিন্ন ধরনের সাংগঠনিক বই, একটি মাসিক সাংগঠনিক পত্রিকা, একটি ডিজিটাল ক্যামেরা, একটি সিপিইউ, আটটি সিডি, একটি পেন ড্রাইভ, একটি মোটরসাইকেল জব্দ করা হয়েছে।
গ্রেপ্তারকৃতরা র‌্যাবকে জানায়, বর্তমান প্রচলিত শাসন ব্যবস্থার পরিবর্তন ঘটিয়ে তাঁরা খিলাফত রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চান। তাঁদের ভাষ্যমতে তাঁরা নতুন ও পুরনো সদস্যদের নিয়ে সাংগঠনিক কার্যক্রম জোরদার করার জন্য বিভিন্ন প্রেষণামূলক বক্তব্য প্রদানের জন্য সেমিনারের আয়োজন করেন এবং সেমিনার শেষে ইফতার মাহফিলে মিলিত হন।

No comments

Powered by Blogger.