'ইরানি বিজ্ঞানীদের হত্যায় ফ্রান্স ও জার্মানি দায়ী'

ইরানের পরমাণু বিজ্ঞানীদের হত্যার জন্য জার্মানি ও ফ্রান্সের গোয়েন্দা সংস্থাকে দায়ী করেছেন ইরানি গোয়েন্দা সংস্থার প্রধান। পরমাণু বিজ্ঞানীদের হত্যার জন্য এর আগে ইসরায়েল, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যকে অভিযুক্ত করেছিল দেশটি।


গত শুক্রবার ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএর সঙ্গে সাক্ষাৎকারে গোয়েন্দা প্রধান হায়দার মোসলেহি এ অভিযোগ করেন। ২০১০ সাল থেকে এ পর্যন্ত ইরানের পরমাণু কর্মসূচির সঙ্গে জড়িত অন্তত চারজন বিজ্ঞানীকে গুপ্ত হামলা চালিয়ে হত্যা করা হয়েছে। সর্বশেষ চলতি বছর জানুয়ারিতে এক পরমাণু বিজ্ঞানীকে হত্যা করা হয়।
মোসলেহি বলেন, 'আমরা দেখেছি হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত দুটি নেটওয়ার্কের সঙ্গে তথ্য বিনিময়ে জার্মানি, ফ্রান্স, যুক্তরাজ্য, ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের সংস্থাগুলোর পাশাপাশি আঞ্চলিক গোয়েন্দা সংস্থাগুলো জড়িত ছিল।'
আঞ্চলিক গোয়েন্দা সংস্থা বলতে পশ্চিমাদের সঙ্গে ঘনিষ্ঠ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের গোয়েন্দা সংস্থাগুলোর দিকে ইঙ্গিত করলেও নির্দিষ্ট কোনো দেশের নাম উল্লেখ করেননি তিনি।
তবে মোসলেহির অভিযোগটিকে 'কাল্পনিক' আখ্যা দিয়েছেন বার্লিনে জার্মান সরকারের এক মুখপাত্র। বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করতে অস্বীকার করেন তিনি। তবে তাৎক্ষণিকভাবে ফ্রান্সের কোনো প্রতিক্রিয়া জানা যায়নি।
এর আগে অভিযুক্ত ইসরায়েলও ইরানি অভিযোগের বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছিল। যুক্তরাষ্ট্র এমন অভিযোগ প্রত্যাখ্যান করেছিল। পশ্চিমাদের আশঙ্কা, পরমাণু কর্মসূচির আড়ালে পরমাণু বোমা তৈরির চেষ্টা করছে ইরান। আর ইরানের দাবি, বিদ্যুৎ উৎপাদনের মতো শান্তিপূর্ণ উদ্দেশ্যে পরমাণু কর্মসূচি পরিচালনা করছে তারা। সূত্র : রয়টার্স।

No comments

Powered by Blogger.