'সাংহাই' নিয়ে চ্যালেঞ্জ by অনন্য রেজা করিম

লিউডের অন্য আট-দশজন নায়িকার মতো দেখতে না হলেও ঠিকই দর্শকদের 'নজর' কেড়েছেন তিনি। এত দিন তাঁকে শুধু অফ বিট ছবিতে দেখা গেলেও কিছুদিন আগে 'জিন্দেগি না মিলেগি দোবারা'র মতো তারকাবহুল মূল ধারার ছবিতে দেখা গেছে হৃতিক রোশান, ক্যাটরিনা কাইফ, অভয় দেওল, ফারহান আখতারদের পাশে। এখানেও সবার আলাদা মনোযোগ আকর্ষণ করেছেন কালকি কোয়েচলিন।


অনুরাগ কাশ্যপের বহুল আলোচিত 'দেব ডি' ছবির মাধ্যমে বলিউডে কালকির ক্যারিয়ার শুরুর পর থেকে 'শয়তান', 'দ্যাট গার্ল ইন ইয়োলো বুটস', 'মাই ফ্রেন্ড পিন্টো' প্রভৃতি ছবিতে তাঁকে দেখা গেছে জটিল ও চ্যালেঞ্জিং রোলে অনবদ্য অভিনয় করতে। কালকির পরবর্তী ছবি দিবাকর ব্যানার্জি পরিচালিত 'সাংহাই'। পলিটিক্যাল থ্রিলার ধাঁচের এ ছবিতে তাঁর সঙ্গে আরো আছেন অভয় দেওল, ইমরান হাশমি এবং কলকাতার মেগাস্টার প্রসেনজিৎ। গ্রিক লেখক ভাসিলিজ ভাসিলিকোসের বিখ্যাত উপন্যাস 'জেড' অবলম্বনে ভারতীয় সামাজিক প্রেক্ষাপটে নির্মাণাধীন এ ছবির চিত্রনাট্য সাজানো হয়েছে।
আলোচ্য 'সাংহাই' ছবিতে কালকি অভিনীত চরিত্রটি এতটাই জটিল ও চ্যালেঞ্জিং যে তা রূপায়ণ করা এখন তাঁর জন্য সাধ্যের সীমা ছাড়িয়ে যাচ্ছে বলে স্বীকার করেছেন নিজেই। ২৮ বছর বয়সী এ ব্যতিক্রমধর্মী অভিনেত্রী 'সাংহাই' ছবিতে একটি ছোট্ট শহরের স্থানীয় রাজনীতির সঙ্গে জড়িত একজন তরুণীর ভূমিকায় অভিনয় করছেন। এ ছবিতে নিজের অভিনয়ের অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে কালকি বলেন, 'সাংহাই আমার জন্য একটি ফ্যান্টাস্টিক অভিজ্ঞতা হয়ে থাকবে। টানা চার সপ্তাহ শুটিং করে কাজ শেষ করেছি। দিবাকর আসলেই একজন পারফেকশনিস্ট পরিচালক, নিখুঁত কাজ আদায়ে তিনি আপসহীন। এ ছবিতে আমার কাছ থেকে ঠিক কাজটি আদায়ের জন্য সাধ্যের শেষ সীমায় ঠেলে দিয়েছেন আমাকে। এটা একটা দারুণ চ্যালেঞ্জ ছিল আমার জন্য।' 'সাংহাই' একটা পলিটিক্যাল থ্রিলার, এটা কোনোভাবেই ডার্ক ফিল্ম নয়। এ ছবির শুটিং শেষে বর্তমানে পোস্ট প্রডাকশনের কাজ চলছে। আগামী বছরের জানুয়ারিতে ছবিটি মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে। বর্তমানে অভিনেত্রী কালকির হাতে কোনো ছবি নেই। আজকাল মঞ্চনাটকের কাজে ব্যস্ত রয়েছেন তিনি। কারণ সিনেমার চেয়ে মঞ্চে অভিনয়টাকে বেশি পছন্দ করেন কালকি।
ফরাসি মা-বাবার সন্তান কালকি বড় হয়েছেন ভারতের পণ্ডিচেরিতে। গায়ের সাদা চামড়ার কারণে এখনো সবাই তাঁকে বহিরাগত বলে মনে করে। আপন করে নিতে দ্বিধা-সংকোচ করে। এটা কালকির দুঃখ। এ বছর পরিচালক অনুরাগ কাশ্যপের সঙ্গে গাঁটছড়া বেঁধেছেন তিনি। তিন বছর ধরে তাঁদের ঘনিষ্ঠ সম্পর্ক অবশেষে পরিণয়ে রূপ লাভ করেছে। বিয়ের পরও কালকির ক্যারিয়ারে প্রতিকূল কোনো প্রভাব পড়েনি। আগের মতো ঠিকঠাক অভিনয় করে যাচ্ছেন। বাড়িতে অভিনেত্রী কালকি বেশ সমঝে চলেন। এ প্রসঙ্গে কালকি বেশ মজা করে বলেন, 'আমি অনুরাগকে সব সময় নানা বিষয়ে প্রশ্ন করে তটস্থ রাখি। সেখানে আমিই তার পরিচালক হয়ে উঠি।' নিজের হিন্দি উচ্চারণের দুর্বলতা স্বীকার করে তিনি আরো বলেন, 'আমি আমার সীমাবদ্ধতা সম্পর্কে পুরোপুরি সচেতন। তবে এখানে সবাই আমাকে এলিয়েন ভাবে, যেন ভিন গ্রহ থেকে এসেছি_এমন ভাব দেখায় অনেকে। আমি তো এখানে থাকতে চাই আজীবন। নিজেকে ভারতীয় ভাবছি আরো আগে থেকেই।' কালকির মতে, অভিনীত ছবিগুলোর মধ্যে 'শয়তান' ও 'দ্যাট গার্ল ইন ইয়োলো বুটস' ছিল তাঁর জন্য সবচেয়ে চ্যালেঞ্জিং।

No comments

Powered by Blogger.