চামড়া শিল্পের জন্য সিইপিটি স্থাপনের দরপ্রস্তাব অনুমোদন

ঢাকার হাজারীবাগ থেকে চামড়া শিল্প সাভারে স্থানান্তরের সিদ্ধান্ত বহু পুরনো। চামড়া শিল্পমালিকরা কারখানার জন্য প্লট নিয়েও স্থানান্তর নিয়ে টালবাহানা করছিলেন। সর্বশেষ দাবি তুলেন সরকার যেন চামড়া নগরীর জন্য কেন্দ দ (সিইপিটি) স্থাপনের দরপ্রস্তাব অনুমোদন করেছে।সচিবালয়ের মন্ত্রিপরিষদ কক্ষে কমিটির সভায় এ অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সভায় সভাপতিত্ব করেন।


মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব নুরুল করিম সাংবাদিকদের বলেন, চামড়া নগরীতে সিইপিটি স্থাপনের কাজটি যৌথভাবে করবে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান জেএলইপিসিএল ও বাংলাদেশের প্রতিষ্ঠান ডিসিএলজেভি লিমিটেড। সর্বনিম্ন দরদাতা হিসেবে সিইপিটি স্থাপনের কাজ পেয়েছে তারা। এ জন্য মোট ব্যয় হবে ৪৭৭ কোটি ৬৬ লাখ ৩১ হাজার টাকা।
সংশ্লিষ্টরা জানান, বিশ্ববাজারে চামড়াজাত পণ্যের রপ্তানির বিপুল সম্ভাবনা রয়েছে। কিন্তু পরিবেশদূষণের কারণে হাজারীবাগে থাকা ট্যানারির উৎপাদিত পণ্যের প্রতি বিদেশি ক্রেতাদের বিতৃষ্ণা রয়েছে। ক্রেতারা ট্যানারি শিল্প হাজারীবাগ থেকে স্থানান্তরের চাপ দেন। এ অবস্থায় সরকার সাভারে চামড়া নগরী স্থাপনের সিদ্ধান্ত নিয়ে ট্যানারি মালিকদের জমি দিয়েছে।
ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি আরো বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রকল্পের অনুমোদন দিয়েছে। এর মধ্যে রয়েছে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্পের ৩০ দশমিক ৯৫৬ কিলোমিটার সড়কের জরুরি মেরামত কাজের অতিরিক্ত কার্যাদেশের দরপত্র অনুমোদন। ৭ ও ১০ নং প্যাকেজের মাধ্যমে এ কাজ সম্পন্ন করা হবে। ৭ নং প্যাকেজের কাজ পেয়েছে রেজা কনস্ট্রাকশন ও ১০ নং প্যাকেজের কাজ পেয়েছে টিবিএল-এসইএল। এ কাজের মোট ব্যয় ধরা হয়েছে ২৭ কোটি ৩৭ লাখ টাকা।
বাংলাদেশ রেলওয়ের রাজশাহী-রহনপুর বর্ডার ও আমনুরা-চাঁপাইনবাবগঞ্জ সেকশনগুলোর পুনর্বাসন প্রকল্পের মধ্যে আটটি কাজের ব্যয় বেড়েছে। এতে ব্যয় হবে দুই কোটি ৫২ লাখ টাকা। এ ছাড়া একই প্রকল্পের আওতায় আরো আটটি কাজের চুক্তিমূল্য কমেছে। এ ক্ষেত্রে ব্যয় হবে আট কোটি ১৭ লাখ টাকা। এ ছাড়া বেড়ে যাওয়া সাতটি কাজের ব্যয় দুই কোটি ৬২ লাখ টাকা। নতুন যোগ হওয়া পাঁচ কাজের ব্যয় হবে পাঁচ কোটি ৩৭ লাখ টাকা। সব দরপ্রস্তাবই অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি।
যুগ্ম সচিব আরো জানান, উত্তরা আবাসিক শহর (তৃতীয় পর্ব) শীর্ষক প্রকল্পের আওতায় ৫ ও ৬ নং সেতু নির্মাণের দরপ্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। ৫ নং সেতু নির্মাণের কাজ পেয়েছেন সর্বনিম্ন দরদাতা শামসুদ্দিন আহমেদ অ্যান্ড কম্পানি লিমিটেড। তারা ১৩ কোটি ৯৪ লাখ ৭০ হাজার টাকা দরপ্রস্তাব করেছে।
নুরুল করিম আরো জানান, আবুধাবি ও সৌদি আরব থেকে মোট ১৪ লাখ টন ক্রুড অয়েল আমদানি করা হবে। সরকার থেকে সরকারপর্যায়ে আমদানি করা এ তেলের মূল্য ধরা হয়েছে চার হাজার ৮২৫ কোটি টাকা।

No comments

Powered by Blogger.