মেসি-রোনালদো জাভি সেরা তিন

মেসি যদি দুবার বর্ষসেরার পুরস্কার জেতে, তাহলে জাভির অন্তত একবার জেতা উচিত। আমার মনে হয়, এ বছরের পুরস্কারটা জাভি পেলেই সেটি হবে যথার্থ'_দিন কয়েক আগে ইয়োহান ক্রুইফ বলেছিলেন কথাটি। হয়তো বলার জন্যই বলা। কারণ লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর ছায়ায় যে এখন ঢাকা পড়ে আছে বিশ্বফুটবলের বাকি সব তারকা। জাভি এর ব্যতিক্রম হবেন কী করে!


তবে একটা সান্ত্বনা পেতে পারেন স্পেন ও বার্সেলোনার মাঝমাঠের এ প্রাণভোমরা। সেরা তিনের মধ্যে তো আছেন তিনি। কাল প্যারিসের ফ্রান্স ফুটবল হেডকোয়ার্টারে এক সংবাদ সম্মেলনে ঘোষণা করা হয় ২০১১ সালের ফিফা-ব্যালন ডি'অরের জন্য চূড়ান্ত তিন ফুটবলারের তালিকা। সেখানে প্রবল পরাক্রমশালী দুই প্রতিদ্বন্দ্বী মেসি-রোনালদোর সঙ্গে আছেন জাভিও। তবে ৯ জানুয়ারি ঘোষণা হওয়া পুরস্কারটি যে শেষ পর্যন্ত ওই দুজনের একজনই পাবেন, এ নিয়ে সন্দেহ সামান্য। গত বছর স্পেনকে বিশ্বকাপ জিতিয়েও মেসিকে পেছনে ফেলতে পারেননি জাভি, এবার পারবেন কী করে!
গতবারের আগ পর্যন্ত ফিফা এবং ফ্রান্স ফুটবলের বর্ষসেরা পুরস্কার দেওয়া হতো আলাদাভাবে। একীভূত করার পর এর নামকরণ হয় ফিফা-ব্যালন ডি'অর। জাতীয় দলের কোচ-অধিনায়কের পাশাপাশি ফ্রান্স ফুটবল ম্যাগাজিনের নির্বাচিত সাংবাদিকদের ভোটে প্রথমবার তা জেতেন আর্জেন্টিনার লিওনেল মেসি। পুরস্কার ধরে রাখার ব্যাপারে এবারও ফেভারিট তিনি। বার্সেলোনার জার্সি গায়ে অবিশ্বাস্য এক মৌসুমে করেছেন ৫৩ গোল। দলকে জিতিয়েছেন চ্যাম্পিয়নস লিগ, স্প্যানিশ লিগ। তাঁর জাদুকরী ফুটবলে উড়ে গেছে রিয়াল মাদ্রিদ, ইউরোপসেরা প্রতিযোগিতার ফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেডও। এ মৌসুমেও আছেন তিনি দুরন্ত ফর্মে। বার্সার ইতিহাসের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হওয়ার কক্ষপথেই আছেন তিনি। আর আর্জেন্টিনার হয়ে দলীয় ব্যর্থতা থাকলেও প্রায়ই ব্যক্তিগত নৈপুণ্যে জ্বলে উঠছেন মেসি।
রোনালদোও বা কম কিসে! গত মৌসুমে রিয়াল মাদ্রিদের হয়ে ৫৩ গোল করেছেন তিনিও। লিগে ৪০ গোল করে ভেঙেছেন হুগো সানচেজের রেকর্ড। স্প্যানিশ লিগে এক মৌসুমে এ পর্তুগিজের চেয়ে বেশি গোল আর দেয়নি কেউ। রিয়ালের জার্সি গায়ে শতাধিক গোলের মাইলফলক টপকেছেন। আর এবার যে তাঁদের জয়রথ অদম্য গতিতে ছুটছে, তাতেও মূল অবদান রোনালদোর। একটাই খুঁত, দলকে দেশ কিংবা ইউরোপসেরা করাতে পারেননি। তবে স্প্যানিশ কাপের ফাইনালে তাঁর গোলেই বার্সাকে হারিয়ে শিরোপা জিতেছিল রিয়াল। এসবের যোগফলে মেসির চেয়ে খুব একটা পিছিয়ে থাকবেন না রোনালদো।
আর বেচারা জাভি! তাঁকে ছাড়া মেসি যে ঠিক মেসি নন, আর্জেন্টিনার জার্সি গায়ে পারফরম্যান্সই তো সেটি প্রমাণ করে। বার্সেলোনা ও স্পেনের মাঝমাঠের মূল জাদুকর এই জাভিই। তার পরও তাঁকে হয়তো গতবারের মতো তৃতীয় সেরা হয়েই সন্তুষ্ট থাকতে হবে।
৯ জানুয়ারি শুধু বর্ষসেরা পুরুষ ফুটবলার না, ঘোষণা করা হবে আরো অনেক সেরাদের সেরার নাম। বর্ষসেরা কোচের ছোট্ট তালিকায় আছেন বার্সেলোনার পেপ গার্দিওলা, রিয়াল মাদ্রিদের হোসে মরিনহো এবং ম্যানচেস্টার ইউনাইটেডের স্যার অ্যালেঙ্ ফার্গুসন। বর্ষসেরা গোলের ফেরেঙ্ক পুসকাস পুরস্কারের জন্যও তালিকায় তিনজন। ম্যানসিটির বিপক্ষে বাইসাইকেল কিক থেকে লক্ষ্যভেদের জন্য ম্যানইউর ওয়েইন রুনি, চ্যাম্পিয়নস লিগে আর্সেনালের বিপক্ষে গোলরক্ষকের ওপর দিয়ে চিপ-ভলির সমন্বয়ে করা গোলটির জন্য মেসি এবং ফ্ল্যামেঙ্গোর বিপক্ষে সান্তোসের জার্সি গায়ে ক্লোজ-কন্ট্রোল এবং ড্রিবলিংয়ের সমাহারে করা গোলটির জন্য নেইমার। মহিলাদের বর্ষসেরা ফুটবলারের ব্রাজিলের মার্তার সঙ্গে যুক্তরাষ্ট্রের স্ট্রাইকার অ্যাবি ওয়ামবাখ এবং জাপানের ফরোয়ার্ড হোমারে সাওয়া থাকছেন। মহিলাদের বর্ষসেরা কোচের তালিকায় আছেন জাপানকে মহিলা বিশ্বকাপ জেতানো কোচ নোরিও সাসাকি, ফ্রান্সের ব্রুনো বিনি এবং যুক্তরাষ্ট্রের সুইডিশ কোচ পিয়া সানডাগে। ওয়েবসাইট

No comments

Powered by Blogger.