তবুও ইতিবাচক রিয়াদ

বাংলাদেশ দলের সহ-অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ যিনি ব্যাটে-বলে লম্বা সময় ধরে ব্যর্থ হওয়ার পরেও খেলে চলেছেন। নিজেই আছেন ভুলের গাড্ডায়। কিন্তু সংবাদ সম্মেলনে ভুল শোধরানোর প্রত্যয় ব্যক্ত করলেন। আগের ম্যাচে নাসিরের সেঞ্চুরি দেখে সেখান থেকেও শেখার কথা জানান তিনি। কিন্তু বড় প্রশ্ন হলো, নিজেকে শোধরাতে পারবেন তো রিয়াদ। নাকি সহঅধিনায়ক হওয়ার সুবাদে দলে সুযোগ পাবেন অন্যদের বঞ্চিত করে।


সিরিজের শেষ ম্যাচের আগে এসব কথা নিয়েই তিনি হাজির হয়েছিলেন মিডিয়ার সামনে। তার সেসব কথাই তুলে ধরা হলো এখানে...প্রশ্ন : নিজেদের মোটিভেট করার জন্য আপনারা কী করছেন?
রিয়াদ : আমার মনে হয়, কোনো কিছু যখন আপনার নিজের মতো করে চলে না তখন নিজেকেই নিজে উদ্দীপ্ত (মোটিভেট) করে তুলতে হয়। নিজের চাইতে বড় উদ্দীপ্তকারী আর কেউ হতে পারে না। আমরা সবাই চেষ্টা করছি। সবাই একসঙ্গে আছি, কথা বলছি, সমস্যা নিয়ে আলোচনা করছি। দেখা যাক আগামীকাল (আজ) এর প্রতিফলন ঘটাতে পারি কি-না!
প্রশ্ন : বিশ্বকাপ এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের সময় চট্টগ্রামে আসার আগে, দু'বারই একই অবস্থানে ছিল বাংলাদেশ। এবারও একই রকম অবস্থা। তখন কীভাবে পেরেছিলেন?
রিয়াদ : আগের স্মৃতিগুলো অবশ্যই আমাদের আত্মবিশ্বাস বাড়াবে। যেহেতু সবাই বলে এটা আমাদের লাকি গ্রাউন্ড, ভবিষ্যতেও লাকি গ্রাউন্ড হতে পারে।
প্রশ্ন : সম্প্রতি আপনার পারফরম্যান্স ভালো যাচ্ছে না। চট্টগ্রাম কি নিজের পারফরম্যান্স বাড়ানোর জন্য আত্মবিশ্বাস ফিরিয়ে দিচ্ছে?
রিয়াদ : গত দু-আড়াই মাস খেলতে পারিনি। পাকিস্তানের বিপক্ষে টি২০ এবং প্রথম দুই ওয়ানডেতে ভালো খেলতে পারিনি ঠিক। তবে এখানে এসে আমি চেষ্টা করব নিজের সঠিক খেলাটা খেলতে।
প্রশ্ন : যদি পাকিস্তানের কাছে বাংলাদেশ হারে তাহলে এটা হবে টানা ২২তম হার। কেন পাকিস্তানের সঙ্গে পারছে না বাংলাদেশ?
রিয়াদ : এটা নিয়ে এত বিশ্লেষণ করিনি। আমরা এখন এ ম্যাচ নিয়েই চিন্তা করছি। কীভাবে তাদের হারানো যায়! বিশেষ করে তাদের বোলিং আক্রমণ বেশ শক্তিশালী। কীভাবে তাদের এই বোলিং সামলাতে পারি, সেটার জন্য অনুশীলন করব, পরিকল্পনা করব।
প্রশ্ন : ঢাকায় দুই ম্যাচেই বাজে পারফরম্যান্সের পর চট্টগ্রাম নিয়ে আপনারা কী চিন্তা করছেন?
রিয়াদ : আগেই বলেছি, এখানে আমাদের কিছু ভালো স্মৃতি রয়েছে। এ ক্ষেত্রে আমরা চেষ্টা করব, আমাদের যে ভুলগুলো হচ্ছে, টপ অর্ডার বলেন, লো অর্ডার বলেন, সবাই যদি তা শোধরাতে পারি, তাহলে ইতিবাচক কিছু পেতেও পারি এ ম্যাচে।
প্রশ্ন : এবার দু'জন ওপেনার আউট অব ফর্ম। এ সম্পর্কে আপনার মন্তব্য কী?
রিয়াদ : আমি বলব না, ব্যাটসম্যানদের জন্য ভালো করা খুব কঠিন কাজ। তারা খুব কঠিন পরিশ্রম করছেন। বিশেষ করে ইমরুল এবং তামিম। তাদের মধ্যে বোঝাপড়াও বেশ ভালো। আশা করব আজ আমাদের একটা ভালো পার্টনারশিপ উপহার দিতে পারবে।
প্রশ্ন :এ সিরিজে সবচেয়ে বড় সমস্যার নাম ব্যাটিং, বিশেষ করে টপ অর্ডার। নিশ্চয়ই এ নিয়ে একসঙ্গে বসেছেন, আলাপ করেছেন। এ ব্যাপারে টপ অর্ডারের ব্যাখ্যা কী?
রিয়াদ : সাকিব আর নাসির ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেছেন। বিশেষ করে নাসিরের ব্যাটিং দেখে আমরা অনেক কিছু শিখতে পারি। কীভাবে ধৈর্য ধরে খেলতে হয় এবং শেষ পর্যন্ত ইনিংসকে দীর্ঘ করা যায়। যেভাবে তিনি খেলেছেন, তাতে সেঞ্চুরিটা তার প্রাপ্য ছিল এবং সেটা তিনি পেয়েছেনও। আশা করি সেখান থেকে আমরা কিছু শিখতে পারব।
প্রশ্ন : বাকিরা তার মতো পারছেন না কেন?
রিয়াদ : আগেই বলেছি, নাসির দারুণ খেলেছেন। তার ইনিংসটা হয়তো আমাদের অনেক বেশি উৎসাহ জোগাবে এ ম্যাচে ভালো খেলার জন্য।

No comments

Powered by Blogger.