মেসির সামনে হ্যাটট্রিক ব্যালন ডি'অর

টানা তৃতীয়বারের মতো ব্যালন ডি'অর জয়ের পথে রয়েছেন আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসি। ফুটবল বিশ্বের সর্বোচ্চ ব্যক্তিগত এ পুরস্কারটির জন্য ঘোষিত তিনজনের সংক্ষিপ্ত তালিকায় এবারও জায়গা করে নিয়েছেন তিনি। গতকাল সোমবার ঘোষিত এ তালিকায় আরও আছেন মেসির প্রবল প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদো এবং বার্সা সতীর্থ জাভি হার্নান্দেজ।


২০০৯ এবং ২০১০ সালেও মর্যাদার ব্যালন ডি'অর জিতেছিলেন মেসি। এ বছর চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেডকে ধসিয়ে দেওয়া এবং বার্সাকে লীগ শিরোপা এনে দেওয়ায় এবারও তিনিই ফেভারিট। তাই মেসির হ্যাটট্রিক ব্যালন ডি'অর ঠেকানো সম্ভবত কঠিন হয়ে যাবে অন্যদের। ২০০৮ সালে এ পুরস্কার জিতেছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। আর গত দু'বারই তৃতীয় হয়েছেন জাভি। এর আগে ব্যালন ডি'অর জয়ের হ্যাটট্রিক করেছিলেন একমাত্র ফরাসি কিংবদন্তি মিশেল প্লাতিনি। ১৯৮৩ সাল থেকে টানা তিন বছর এ পুরস্কার জিতেছিলেন বর্তমান উয়েফা প্রেসিডেন্ট প্লাতিনি। দু'বছর আগেও ফরাসি ফুটবল ম্যাগাজিন প্রবর্তিত এ পুরস্কার ছিল ইউরোপসেরার। গত বছর থেকে এ পুরস্কারটি হয়ে যায় ফিফা ব্যালন ডি'অর। এতে ভোট দেন কোচ, জাতীয় দলের অধিনায়ক এবং সাংবাদিকরা। ১৯৮৭ সালের ব্যালন ডি'অর জয়ী ডাচ ফুটবলার রুড গুলিতের উপস্থাপনায় আগামী বছর ৯ জানুয়ারি সুইজারল্যান্ডের জুরিখে জমকালো এক অনুষ্ঠানে ঘোষণা করা হবে বিজয়ীর নাম।
এদিকে ফিফা সাধারণ সম্পাদক জেরমো ভালকে জানিয়েছেন, সম্ভবত সুইজারল্যান্ডের মাটিতে এটাই শেষ বর্ষসেরা ঘোষণার অনুষ্ঠান। জানা গেছে আগামী বছর থেকে ইউরোপের বিভিন্ন শহরে আয়োজিত হবে এ অনুষ্ঠান। সুইজারল্যান্ড থেকে সরিয়ে নেওয়া হলেও ইউরোপের বাইরে যাবে না এ ব্যালন ডি'অর নাইট। এ পুরস্কারের সহ-আয়োজক ফরাসি ফুটবল ম্যাগাজিনের প্যারিসের সদর দফতরে এ কথা বলেন ফিফা সেক্রেটারি। এদিকে সেরা কোচের দৌড়ে তিনজনের সংক্ষিপ্ত তালিকায় আছেন বার্সেলোনার পেপ গার্দিওলা, রিয়াল মাদ্রিদের হোসে মরিনহো এবং ম্যানচেস্টার ইউনাইটেডের স্যার এলেক্স ফার্গুসন।

No comments

Powered by Blogger.