ট্রাইব্যুনাল বন্ধের সেই দাবি!-বিএনপির দুঃখ প্রকাশ 'বিলি করা বক্তব্যে ভুল ছিল'

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের বক্তব্যে ভুল ছিল উল্লেখ করে দলের পক্ষে ব্যাখ্যা দিয়েছেন দলের দপ্তরের দায়িত্বে নিয়োজিত যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। গতকাল সোমবার এক প্রেস বিজ্ঞপ্তিতে দলের পক্ষে ব্যাখ্যা দেন তিনি। এতে বলা হয়, 'সংবাদ সম্মেলনে নিম্নলিখিত অপঠিত শব্দগুলো সাংবাদিকদের মধ্যে বিলি করা লিখিত বক্তব্যে ভুলক্রমে ছাপা হয়েছে বলে আমরা আন্তরিকভাবে দুঃখিত।'


গত শনিবার এক সংবাদ সম্মেলনে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের কার্যক্রম বন্ধের দাবি করেন ব্যারিস্টার মওদুদ আহমদ। তাঁর এই বক্তব্য জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশ ও বিভিন্ন টিভি চ্যানেলে প্রচার করা হয়। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল বন্ধ করার ব্যাপারে বক্তব্য দেওয়া নিয়ে খোদ বিএনপিসহ দেশের সুশীল সমাজ ও বিভিন্ন রাজনৈতিক দলের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। তবে গতকাল গণমাধ্যমে দেওয়া প্রেস বিজ্ঞপ্তিতে ট্রাইব্যুনাল বন্ধ করার বিষয়ে কিছুই বলা হয়নি।
রুহুল কবির রিজভীর সংক্ষিপ্ত প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, "গণমাধ্যমে এসেছে যে, মওদুদ আহমদ বলেছেন, 'বিএনপি বিশ্বাস করে বিদ্যমান আইনি কাঠামোতে ট্রাইব্যুনাল একটি আজ্ঞাবাহী রাবার স্ট্যাম্প সংগঠন ছাড়া আর কিছুই নয়।' কিন্তু সংবাদ সম্মেলনে ব্যারিস্টার মওদুদ আহমদ যা বলেছেন তা হলো নিম্নরূপ : 'বিএনপি বিশ্বাস করে, বিদ্যমান আইনি কাঠামোতে এই ট্রাইব্যুনালকে দেশের মানুষ একটি নিরপেক্ষ প্রতিষ্ঠান হিসেবে মনে করে না'।''
একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধীদের বিচারের কার্যক্রম দীর্ঘ ৪০ বছর পর শুরু হয়েছে, এই মুহূর্তে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল বন্ধের দাবি করায় সারা দেশে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি হয়। দেশের সুশীল সমাজের ব্যক্তিত্বরা মওদুদের বক্তব্যের কঠোর সমালোচনা করেছেন। রাজনৈতিক দল বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি এক বিবৃতিতে বলেছে, যুদ্ধাপরাধীদের বিচারের জন্য গঠিত ট্রাইব্যুনাল বাতিলে বিএনপি যে দাবি জানিয়েছে, তা চরম ঔদ্ধত্যপূর্ণ ও ষড়যন্ত্রমূলক। চট্টগ্রামে জাসদ নেতার স্মরণে গত রবিবার এক নাগরিক শোকসভায় জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেন, যুদ্ধাপরাধের বিচার জাতির জন্য অগি্নপরীক্ষা এবং এ পরীক্ষায় জিততে না পারলে দেশ গভীর অন্ধকারে নিমজ্জিত হবে। আন্তর্জাতিক ট্রাইব্যুনালের কার্যক্রম বন্ধের দাবি করায় মওদুদ আহমদকে গ্রেপ্তার করা উচিত বলেও মন্তব্য করেন তিনি।
গত শনিবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য দেন দলের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। তিনি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের আইনি কাঠামো ও বিচারকার্যক্রমের ওপর কোনো আস্থা নেই জানিয়ে অবিলম্বে এই ট্রাইব্যুনালের কার্যক্রম বাতিলের দাবি করেন। অবিলম্বে এই ট্রাইব্যুনালের কার্যক্রম বাতিল করার দাবি জানিয়ে মওদুদ বলেন, এই ট্রাইব্যুনালে অভিযুক্তদের মৌলিক অধিকার কেড়ে নেওয়া হয়েছে। এই আদালতের প্রতি বিএনপির কোনো আস্থা নেই। এর কার্যক্রম নির্ধারিত ছক অনুযায়ী লোক দেখানো বিচার সম্পাদন ও ফরমায়েশি সাজা প্রদানেরই নামান্তর।
একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আটক বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন কাদের চৌধুরীর অনুপস্থিতিতে তাঁর বিরুদ্ধে অভিযোগ আমলে নেওয়ার ঘটনা ও আন্তর্জাতিক অপরাধ টাইব্যুনালের আইনি কাঠামো ও বিচারকার্যক্রম সম্পর্কে বিএনপির অবস্থান পরিষ্কার করতে ওই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছিল। সংবাদ সম্মেলনে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের বেশ কয়েকজন স্থায়ী কমিটির সদস্য, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক এবং ঢাকা আইনজীবী সমিতির বর্তমান ও সাবেক সভাপতিসহ অনেকে উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.