খালেদার প্রেস সচিবের ছেলেসহ চার হিযবুত সদস্য গ্রেপ্তার

নিষিদ্ধ জঙ্গি সংগঠন হিযবুত তাহ্‌রীরের সঙ্গে জড়িত থাকার অভিযোগে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার প্রেসসচিব মারুফ কামাল খান সোহেলের ছেলে রিসাদ খানসহ চারজনকে গ্রেপ্তার করেছে পুলিশ ও র‌্যাব। রবিবার রাত ও গতকাল সোমবার ভোরে রাজধানীতে পৃথক অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তার হওয়া অপর তিনজন হলো রিসাতের বন্ধু ফয়সাল, হাবিবুর রহমান ওরফে সুজন ও মাকসুদুর রহমান ওরফে রনি।


মোহাম্মদপুর থানার পুলিশ জানিয়েছে, রিসাদ ও ফয়সালের কাছ থেকে হিযবুত তাহ্রীরের ১৬টি পোস্টার জব্দ করা হয়েছে। এসব পোস্টারে রাষ্ট্রবিরোধী বক্তব্য লেখা রয়েছে। তাদের বিরুদ্ধে মোহাম্মদপুর থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা হয়েছে।
মারুফ কামাল খান কালের কণ্ঠকে জানান, তাঁর ছেলে হিযবুত তাহ্রীর সংগঠনে নাম লিখিয়েছে_এমন তথ্য তাঁর জানা নেই। ছেলের সঙ্গে কথা বলতে পারলে তিনি বিষয়টি সম্পর্কে জানাতে পারতেন।
পুলিশ জানায়, মোহাম্মদপুর থানার এএসআই রেজাউল করিমের নেতৃত্বে একটি টহল দল গতকাল ভোর ৪টার দিকে রিসাদ খান ও ফয়সালকে হিযবুত তাহ্রীরের পোস্টার সাঁটানোর সময় নূরজাহান রোড থেকে আটক করে। থানায় নেওয়ার পর রিসাদ নিজেকে মারুফ কামালের ছেলে বলে পরিচয় দেয়। এরপর পুলিশ বিষয়টি নিয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে। মারুফ কামালের সঙ্গেও তাদের কথা হয়। গতকাল পাঁচ দিনের রিমান্ডের আবেদন জানিয়ে আদালতে পাঠালে ৭ ডিসেম্বর শুনানির তারিখ ধার্য করে তাদের ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।
পুলিশ জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে রিসাদ খান জানিয়েছে যে সে এ লেভেল পাস করেছে। আর ফয়সাল ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা করেছে। ফয়সালের বাবার নাম ইসরাফিল লস্কর। বাড়ি মাদারীপুরের রাজৈর উপজেলার সত্যব্রতী গ্রামে। সে ঢাকায় মোহাম্মদপুরের হাজি চিনু মিয়া রোডের ১৫/সি/৭/সি নম্বর বাড়ির বাসিন্দা।
মামলার তদন্ত কর্মকর্তা মোহাম্মদপুর থানার এসআই শিহাব কালের কণ্ঠকে জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা দুজন জানিয়েছে যে মাস দেড়েক আগে হিযবুত তাহ্রীরে যোগদান করেছে।
মারুফ কামাল গতকাল সন্ধ্যায় টেলিফোনে কালের কণ্ঠকে বলেন, 'পুলিশের কাছ থেকেই প্রথম শুনলাম যে ও হিযবুত তাহ্রীরে যোগ দিয়েছে।' এক প্রশ্নের জবাবে তিনি বলেন, 'আমি অসুস্থ। রাতে ঘুমিয়ে যাওয়ার পর ও কোন সময় বেরিয়ে গেছে, তা বলতে পারছি না। সকাল ৯টার দিকে আমাকে ঘুম থেকে ডেকে তুলে জানানো হয় যে ছেলেকে পুলিশ গ্রেপ্তার করেছে। ওর সঙ্গে কথা বলতে পারলে বিষয়টি বুঝতে পারতাম।'
রিসাদ খানের পারিবারিক সূত্রে জানা যায়, রিসাদ খানের একটি ব্যান্ডদল রয়েছে। ওই দল থেকে একটি অ্যালবামও বের হয়েছে।
অন্যদিকে র‌্যাব-১ রবিবার রাতে উত্তরার ১৪ নম্বর সেক্টরে অভিযান চালিয়ে সুজন ও রনি নামের দুই হিযবুত সদস্যকে গ্রেপ্তার করে। র‌্যাব জানায়, তাদের কাছ থেকে হিযবুত তাহ্রীরের প্রচারপত্র ও স্টিকার উদ্ধার করা হয়েছে।

No comments

Powered by Blogger.