৯ দিন পর ফোনে জারদারিকে ওবামার সমবেদনা-ন্যাটো হামলায় সেনা মৃত্যু

পাকিস্তান সীমান্তে ন্যাটো হামলায় ২৪ সেনা নিহত হওয়ার প্রায় ৯ দিন পর সমবেদনা প্রকাশ করলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। রোববার পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলি জারদারিকে টেলিফোন করে তিনি এ সমবেদনা প্রকাশ করেন। ওই ঘটনাটি ইচ্ছাকৃত ছিল না বলেও জারদারিকে জানান তিনি। খবর এএফপি, আল জাজিরা ও জিনিউজ অনলাইনের।
আফগানিস্তানের ভবিষ্যৎ প্রশ্নে জার্মানির বন শহরে আন্তর্জাতিক সম্মেলন শুরুর আগের দিন রোববার জারদারিকে ফোন করেন ওবামা। ন্যাটোর হামলার প্রতিবাদে পাকিস্তান ওই সম্মেলন বর্জন করছে। হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, পাকিস্তানের প্রেসিডেন্টকে ফোন করে ন্যাটোর বিমান ও হেলিকপ্টার হামলায় পাকিস্তানি সেনাদের নিহত হওয়ার ঘটনাকে 'দুঃখজনক' এবং ঘটনাটি 'দুর্ঘটনাজনিত' বলে উল্লেখ করেছেন ওবামা।
দুঃখজনক ওই ঘটনাটি পাকিস্তানের ওপর উদ্দেশ্যপ্রণোদিত কোনো আক্রমণ ছিল না, এটি জারদারিকে বুঝিয়ে বলেন ওবামা এবং ঘটনাটির পূর্ণ তদন্ত করার বিষয়ে যুক্তরাষ্ট্রের অঙ্গীকার ফের ব্যক্ত করেন তিনি। বিবৃতিতে বলা হয়, ওবামা ও জারদারি উভয়েই যুক্তরাষ্ট্র ও পাকিস্তানের দ্বিপক্ষীয় সম্পর্ক বজায় রাখার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। দু'দেশের নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ এ সম্পর্ক বজায় রাখা ও পরস্পরের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করারও প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন তারা। প্রায় ৩০ মিনিট কথা বলেন তারা।

No comments

Powered by Blogger.