পবিত্র আশুরা-'ত্যাগ চাই, মর্সিয়া ক্রন্দন চাহি না'

জ মহররম মাসের ১০ তারিখ। পবিত্র আশুরা। শেষ নবী হজরত মুহাম্মদ (সা.)-এর প্রিয় দৌহিত্র, চতুর্থ খলিফা হজরত আলী (রা.) ও খাতুনে জান্নাত ফাতেমা জোহরা (রা.)-এর পুত্র হজরত ইমাম হুসাইন (রা.) অন্যায়ের প্রতিবাদ করতে গিয়ে চক্রান্তকারী ইয়াজিদ বাহিনীর হাতে এই দিনে নির্মমভাবে নিহত হন। কারবালা প্রান্তরে সেনাবাহিনী পাঠিয়ে ইমাম হুসাইন (রা.), তাঁর পরিবারবর্গ এবং সঙ্গী-সাথিদের হত্যা করেছিল ইয়াজিদ।


ফোরাত নদীর কূল আটকে দিয়ে পিপাসার্ত নর-নারী-শিশুদের হত্যাকাণ্ডের স্মরণে মহররমের ১০ তারিখে পবিত্র আশুরা পালন করা হয়। এই শোকাবহ ঘটনা ছাড়াও এই দিনে যুগে যুগে অনেক ঐতিহাসিক ও গুরুত্বপূর্ণ ঘটনা ঘটেছে। আদি মানব হজরত আদম (আ.) আজকের এই দিনে পৃথিবীতে আগমন করেন এবং এই দিনেই তাঁর তওবা কবুল হয় বলে উল্লেখ আছে। মহররমের ১০ তারিখে হজরত মুসা (আ.) ফেরাউনের বাহিনীর হাত থেকে রক্ষা পান। এ ছাড়া এই মহিমান্বিত দিনে অনেক তাৎপর্যপূর্ণ ঘটনা ঘটেছে বলে ইসলামের ইতিহাসে উল্লেখ আছে।
এই দিনে অনেক গুরুত্বপূর্ণ ও তাৎপর্যময় ঘটনা ঘটলেও সর্বশেষ কারবালায় ঘটে যাওয়া মর্মান্তিক ঘটনার স্মরণেই বর্তমানে মুসলিম বিশ্বে দিনটি পালিত হয়ে আসছে। এই দিনেই ধর্মের নামে অধর্ম এবং অশুভ শক্তি ইসলামের সত্যবাণী ও ন্যায়-ধর্মকে আঘাত করেছিল, নিয়েছিল প্রতারণার আশ্রয়। আরবে উমাইয়া বংশের প্রতিষ্ঠাতা আমির মুয়াবিয়ার পুত্র ইয়াজিদ ইসলামের প্রকৃত অনুসারীদের ধ্বংস ও পদানত করার জন্য চক্রান্ত করেছিল। সেদিন ধর্ম ও সত্যের জন্য হজরত ইমাম হুসাইন (রা.) ইয়াজিদের বিশাল বাহিনীর কাছে মাথা নত না করে যুদ্ধ করে শাহাদাতবরণ করেন। ইমাম হোসেন (রা.) সেদিন ন্যায় ও আদর্শের জন্য চরম আত্মত্যাগের যে দৃষ্টান্ত রেখে গেছেন, তা অনুকরণীয়। শোকের মাতমে সেদিনের সেই আদর্শ থেকে বিস্মৃত হওয়া চলবে না। আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এই দিনটিকে স্মরণ করেই লিখেছেন_'ত্যাগ চাই, মর্সিয়া ক্রন্দন চাহি না।'
প্রাচীনকাল থেকেই পবিত্র আশুরার দিনটি পালিত হয়ে আসছে। ইসলামের এক কঠিন পরীক্ষার দিন এই আশুরা। এই দিনটি ইসলামের ইতিহাসে যোগ করেছে নতুন মাত্রা। ন্যায় ও ধর্মকে সমুন্নত রাখতে ত্যাগ, দুঃখ-বেদনা সহ্য করতে, এমনকি আত্মাহুতি দিতেও পিছপা না হওয়ার শিক্ষা দেয় ১০ মহররম। পবিত্র আশুরার শিক্ষাই হচ্ছে অন্যায় ও অসত্যের কাছে মাথা নত না করা। মিথ্যার কাছে নতিস্বীকার না করা।
আজকের এই দিনে প্রকৃত ধার্মিক ও সত্যসেবী ইমানদার মুসলমানদের এই সত্য উপলব্ধি করতে হবে যে সব অসত্য ও অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। এটাই আশুরার প্রকৃত শিক্ষা। ১০ মহররমের ত্যাগের গৌরব আমাদের অন্তর উদ্ভাসিত করুক, অনুপ্রাণিত করুক ঈর্ষা ও দ্বেষমুক্ত সমাজ গঠনে। দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে জাতি দেশের প্রতি কর্তব্য পালন করুক। পবিত্র আশুরার দিনে এটাই আমাদের প্রার্থনা।

No comments

Powered by Blogger.