আরব লিগের প্রস্তাবে 'ইতিবাচক' সাড়া দিয়েছে সিরিয়া

রব লিগের পর্যবেক্ষক দলকে সিরিয়ায় ঢোকার অনুমতি দিতে রাজি হয়েছে দামেস্ক। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জিহাদ মাকদিসি গতকাল সোমবার এ কথা জানান। এর মাধ্যমে সিরিয়ায় গত আট মাস ধরে চলা সংঘর্ষ অবসানের পথ প্রশস্ত হলো। তবে এ বিষয়ে আরব লিগের কাছ থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।
এদিকে ইরাকের প্রধানমন্ত্রী নুরি আল মালিকি সতর্ক করে দিয়ে বলেছেন, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে


অপসারণ করলে আরব বিশ্বে শিয়া-সুনি্ন সংঘাত ছড়িয়ে পড়তে পারে।পরিস্থিতি পর্যবেক্ষণে পর্যবেক্ষক পাঠানোর ব্যাপারে সিদ্ধান্ত জানাতে সিরিয়াকে গত রবিবার পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল আরব লিগ। সময় শেষ হওয়ার আগে রবিবার রাতে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ আল মুয়ালেম এ ব্যাপারে ইতিবাচক সাড়া দিয়ে আরব লিগের কাছে চিঠি পাঠান। এর আগে গত মাসে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী এ চুক্তির বিরোধিতা করে বলেছিলেন, আরব লিগ পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে যে ভাষায় প্রস্তাব দিয়েছিল তা সিরিয়ার সার্বভৌমত্বকে খাটো করেছে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জিহাদ গতকাল সাংবাদিকদের বলেন, 'সিরিয়া সরকার নিজেদের উপলব্ধি অনুযায়ী এই চুক্তির ব্যাপারে ইতিবাচক সাড়া দিয়েছে। এর মাধ্যমে চুক্তি সই করার পথ প্রশস্ত হলো।'
পর্যবেক্ষক পাঠানোর ব্যাপারে সিদ্ধান্ত জানাতে এর আগে কয়েক দফায় সিরিয়াকে সময় বেঁধে দেয় আরব লিগ। তবে সেগুলো কোনোটিতে তারা সাড়া দেয়নি।
সিরিয়ায় আট মাসেরও বেশি সময় ধরে বিক্ষোভ চলছে। বিক্ষোভ দমনে প্রেসিডেন্ট আসাদের অনুগত বাহিনী সাধারণ মানুষের ওপর দমন-পীড়ন অব্যাহত রেখেছে বলে অভিযোগ রয়েছে। নিপীড়ন বন্ধে তাদের দফায় দফায় যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও আরব লিগের নিষেধাজ্ঞার সম্মুখীন হতে হয়েছে।
এদিকে ইরাকের প্রধানমন্ত্রী মালিকি সতর্ক করে দিয়ে বলেছেন, সিরিয়ার প্রেসিডেন্ট আসাদকে ক্ষমতা থেকে অপসারণ করলে মধ্যপ্রাচ্যে বিভক্তি ছড়িয়ে পড়তে পারে। আসাদের প্রতি ইরাকি প্রধানমন্ত্রী প্রথম থেকেই দ্ব্যর্থহীন সমর্থন জানিয়ে আসছেন। টেলিগ্রাফ পত্রিকা জানিয়েছে, আসাদকে ক্ষমতা থেকে সরালে ইরানের নেতৃত্বাধীন শিয়াদের একটি জোটে ইরাকের যোগ দেওয়ার ইঙ্গিত দিয়েছেন মালিকি। এই জোট আরব বিশ্বের সুনি্ন দেশগুলোর বিরুদ্ধে লড়বে। সূত্র : আলজাজিরা, টেলিগ্রাফ, এএফপি।

No comments

Powered by Blogger.