অর্থবছরের প্রথম পাঁচ মাস-আয়কর আদায়ে প্রবৃদ্ধি ২৫ শতাংশ by ফারজানা লাবনী

লতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে লক্ষ্যমাত্রার তুলনায় ৫৫৪ কোটি টাকা বেশি আয়কর আদায় হয়েছে, যা পূর্ববর্তী বছরের একই সময়ের তুলনায় ২৫ শতাংশ বেশি। এর মধ্যে নভেম্বর মাসে আদায় হয়েছে এক হাজার ৬৪০ কোটি টাকা।চলতি অর্থবছরে (২০১১-১২) আয়কর আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ২৭ হাজার ৫৬১ কোটি টাকা। এরই অংশ হিসেবে নভেম্বর পর্যন্ত লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় সাত হাজার ২৪২ কোটি টাকা।


এর বিপরীতে আদায় হয়েছে সাত হাজার ৭৯৬ কোটি ২৮ লাখ টাকা, যা লক্ষ্যমাত্রার তুলনায় ৫৫৪ কোটি ২৮ লাখ টাকা বেশি। গতকাল সোমবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এ তথ্য জানা গেছে। তা ছাড়া গত অর্থবছরের বছরের একই সময়ে আদায় করা আয়কর থেকে এর পরিমাণ এক হাজার ৫৬৫ কোটি টাকা বেশি। সে হিসাবে গত বছরের তুলনায় এ খাতে প্রবৃদ্ধির হার ২৫.১৪ শতাংশ।
এনবিআর সূত্রে আরো জানা গেছে, নভেম্বর মাসে আয়কর আদায় হয়েছে এক হাজার ৬৪০ কোটি টাকা। চলতি অর্থবছরের জুলাই মাসে আয়কর আদায় হয়েছে এক হাজার ৯০ কোটি টাকা। আগস্ট মাসে আদায় হয়েছে এক হাজার ২৮৩ কোটি টাকা, সেপ্টেম্বরে দুই হাজার ১০৮ কোটি এবং অক্টোবরে এক হাজার ৬১৬ কোটি টাকা।
অঞ্চলভিত্তিক আয়কর আদায়ের শীর্ষে রয়েছে বৃহৎ করদাতা ইউনিট। চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে এই ইউনিটের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল দুই হাজার ৩২৫ কোটি টাকা। এর বিপরীতে আদায় হয়েছে দুই হাজার ৩২৮ কোটি টাকা। এনবিআরের আয়কর নীতি বিভাগের সদস্য সৈয়দ আমিনুল করিম কালের কণ্ঠকে বলেন, আয়কর আদায়ে এনবিআর থেকে নানা পদক্ষেপ নেওয়া হচ্ছে। আগামী জুনের মধ্যে উপজেলাপর্যায়ে ৮৫টি কর সার্কেল স্থাপন করা হবে। জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য এম এ কাদের সরকার কালের কণ্ঠকে বলেন, ঢাকায় করদাতার সংখ্যা বাড়াতে প্রতিনিয়ত উদ্যোগ নেওয়া হচ্ছে। রাজধানীর উত্তরা, মিরপুর, মোহাম্মদপুর, সেগুনবাগিচাসহ অন্যান্য এলাকায় আরো আটটি অফিস খোলা হবে।

No comments

Powered by Blogger.