মুখোমুখি প্রতিদিন-তামিমকে নিয়ে উদ্বিগ্ন হওয়ার মতো কিছু হয়নি

তামিম ইকবালের ব্যাটিংয়ের সুরটা যেন কেটে গেছে হঠাৎ। আগে মাঠে নামলেই রান পেতেন, এখন যেন ভুলেই গেছেন তা। পাকিস্তানের বিপক্ষে দুই ওযানডেতে ০ ও ৪ রান এরই প্রমাণ। পাশাপাশি কোচ স্টুয়ার্ট ল'র সঙ্গে দ্বন্দ্ব, ইনজুরি নিয়ে ধোঁয়াশা_সব মিলিয়ে ব্যাটসম্যান তামিমকে যেন ঠিক চেনা যাচ্ছে না। এসব নিয়ে কালের কণ্ঠ স্পোর্টস মুখোমুখি হয়েছিল জাতীয় দলের সাবেক অধিনায়ক খালেদ মাহমুদের...
কালের কণ্ঠ স্পোর্টস : পাকিস্তানের বিপক্ষে সিরিজে বারবারই ধসে পড়ছে টপ অর্ডার। তবে এর মধ্যে তামিম ইকবালের ব্যর্থতা কি বড্ড বেশি চোখে লাগছে না?খালেদ মাহমুদ : লাগছে। কারণ তামিমের কাছ থেকে এমনটা দেখে আমরা অভ্যস্ত নই। ও ক্রিজে যাবে, উইকেট-বোলার যেমনই হোক বিস্ফোরক এনে শুরু দেবে_এমনটাই প্রত্যাশিত। গত দেড়-দুই বছর ধরে সেটি প্রায় নিয়মে পরিণত। এখন হঠাৎই যেন তামিম খেই হারিয়ে ফেলেছে। পাকিস্তানের বিপক্ষে দুটো ম্যাচ দেখে মনে হচ্ছে তাই।
প্রশ্ন : কেন এমনটা হচ্ছে?
মাহমুদ : আমি ঠিক নিশ্চিত নই। মানসিক কোনো ব্যাপার হতে পারে। আত্মবিশ্বাসটা হয়তো একটু নড়বড়ে হয়ে থাকতে পারে। আসলে ব্যাটসম্যানদের জন্য সবচেয়ে বড় টনিক হচ্ছে রান। আপনি রান করলেই আত্মবিশ্বাস পাবেন, অন্য কিছু তখন আর পাত্তা পাবে না। যেই ব্যাটে রান আসবে না, অমনি নানা ব্যাপার-স্যাপার চলে আসে। শুরু হয় দ্বিধা-দ্বন্দ্ব। কোন বল খেলব, কোন বল ছাড়ব_এসব নিয়ে। তবে তামিমকে নিয়ে খুব বেশি উদ্বিগ্ন হওয়ার মতো কিছু এখনো হয়েছে বলে আমি মনে করি না। মাত্রই তো দুটো ম্যাচ গেল। সিরিজে অনেক খেলা এখনো বাকি। আমার বিশ্বাস, তামিম নিশ্চয়ই রানে ফিরবে।
প্রশ্ন : ওর টেকনিকে কোনো সমস্যা কি দেখছেন?
মাহমুদ : দেখুন, এই টেকনিক নিয়েই কিন্তু তামিম লর্ডস-ওল্ড ট্র্যাফোর্ডে সেঞ্চুরি করেছে। তখনকার চেয়ে এখনকার টেকনিক কিন্তু আকাশ-পাতালের পার্থক্য না। টেকনিকে যদি সমস্যা থাকে, তাহলে তখনো ছিল, এখনো আছে। সিরিজের পরের অংশে নিজের খেলা খেললে ও ঠিকই রান পাবে।
প্রশ্ন : তামিমের সঙ্গে কোচের ঝামেলার গুঞ্জন ও ইনজুরি নিয়ে ধোঁয়াশা কি তাঁর পারফরম্যান্সে প্রভাব ফেলেছে?
মাহমুদ : আমি এসব টেনে আনতে চাই না। ড্রেসিংরুমের ভেতর কী হয়েছে, সেটি বাইরে থেকে বোঝা সম্ভব না। আমার কাছে মনে হয়, এসব বড় সমস্যা না। তামিম হয়তো একটু চাপ নিয়ে ফেলছে, হয়তো ভাবছে সিনিয়র ক্রিকেটার হিসেবে আমার ব্যর্থ হওয়া চলবে না। এসব নিয়ে টেনশনে না থেকে ও নিজের ব্যাটিংটা করলেই কিন্তু হয়।
প্রশ্ন : তামিমের একটি ভালো ইনিংস বাংলাদেশ দলের জন্য কতটা প্রয়োজন?
মাহমুদ : এর চেয়ে ভালো কিছু আর হতে পারে না। পাকিস্তানের বিপক্ষে তিনটি ম্যাচেই আমাদের টপ অর্ডার দাঁড়াতে পারেনি। এখন যদি চট্টগ্রামে তামিম একটা ঝড়ো শুরু এনে দিতে পারে, তাহলে দেখবেন পুরো সমীকরণই পাল্টে যাবে। আস্থা ফিরে আসবে অন্য ব্যাটসম্যানদের মধ্যে। তারা ভাববে, আমরাও তো পারি। দ্বিতীয় ওয়ানডেতে নাসিরের সেঞ্চুরির কারণে এ হতাশার মধ্যেও দল কিছুটা আত্মবিশ্বাস পাচ্ছে। এবার তামিম জ্বলে উঠতে পারলে বাংলাদেশের ব্যাটিংটা হয়তো অন্য রকম হবে।

No comments

Powered by Blogger.