কোহলির শত রানে ম্লান রামপলের কীর্তি

বিশ্ব রেকর্ড গড়েও পারলেন না রবি রামপল। বিশাখাপত্তনমে ১০ নম্বর ব্যাটসম্যান হিসেবে তাঁর রেকর্ড ৮৬ রানের ইনিংস আর বল হাতে দুই উইকেটও ভারতকে জয়বঞ্চিত করতে পারেনি। বিরাট কোহলির সেঞ্চুরি (১১৭) ও রোহিত শর্মার প্রায় সেঞ্চুরি (৯০*) সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ভারতকে এনে দিয়েছে পাঁচ উইকেটের জয়।ওয়েস্ট ইন্ডিজের ইনিংসের রানের চাকাটা ঘুরছিল লেন্ডল সিমন্সের ব্যাটে ভর করে। শুরু থেকেই অন্য প্রান্তে দেখেছেন আত্মাহুতির


মিছিল। ১০ নম্বর ব্যাটসম্যান হিসেবে মাঠে নামা রবি রামপলের ওপর তাই খুব একটা ভরসা করতে পারেননি। ফাইন লেগে ঠেলে দেওয়া বলে ১ রান নেওয়ার পর স্ট্রাইক ফিরে পেতে দ্বিতীয় রানের জন্য ছুটেছিলেন এই ম্যাচেই ক্যারিয়ারে এক হাজার রান পূর্ণ করা সিমন্স। কিন্তু অসম্ভব সেই রানের পেছনে ছুটে আত্মাহুতির মিছিলে শামিল হয়ে যান তিনিও। ৩৬ ওভারের শেষ বলে নবম উইকেটের পতন, স্কোর বোর্ডে তখন মাত্র ১৭০ রানের পুঁজি। রবি রামপলের বীরত্বগাথার শুরুটা সেখান থেকেই।
ভাগ্য নাকি সাহসীদের সঙ্গী হয়। ফাস্ট মিডিয়াম বোলিং করা রামপলের সাহসটা ছিল, সঙ্গে যোগ হয় ভাগ্যদেবীর আশীর্বাদ। তাই ২০০ রানের ভেতর গুটিয়ে যাওয়ার শঙ্কা থাকলেও ৫০ ওভার শেষে ক্যারিবীয়দের সংগ্রহ ৯ উইকেটে ২৬৯ রান। শেষ উইকেট জুটিতে ১৪ ওভারে যোগ হয়েছে ৯৯ রান, যেখানে রামপলের অবদান ৭১ ও কেমার রোচের ২৪। শেষ উইকেটে এর চেয়ে বেশি রান করার উদাহরণ আছে আর মাত্র দুটি। সবার ওপরে ওয়েস্ট ইন্ডিজেরই ভিভ রিচার্ডস ও মাইকেল হোল্ডিংয়ের নাম। ম্যানচেস্টারে ইংল্যান্ডের বিপক্ষে এ দুজন শেষ জুটিতে যোগ করেছিলেন ১০৬ রান, দল জিতেছিল ১০৪ রানে। বিশাখাপত্তনমে যে পূর্বসূরিদের সেই সাফল্যের পুনরাবৃত্তি হলো না, বল হাতে সেই দায়টাও কি রামপল-রোচদেরই?
রামপল রানের খাতা খুলেছিলেন বাউন্ডারি দিয়ে, পরের স্কোরিং শটটিও ছিল ছক্কা। আর শেষ করেছেন ইনিংসের শেষ বলে বোলারের মাথার ওপর দিয়ে সোজা সীমানার বাইরে বল পাঠিয়ে। ৬৬ বলে ৮৬ রানের হার-না-মানা ইনিংসে সমান ছয়টি চার ও ছক্কার মার। কিছুটা উদ্ভাবনী ক্রিকেট, কিছুটা ভাগ্যের ছোঁয়া অবশ্য ছিল। কিন্তু বরুণ অ্যারনের বলে থার্ডম্যানের ওপর দিয়ে উড়িয়ে মারা ছক্কা দেখলে সনাৎ জয়াসুরিয়ার কথা মনে পড়বেই! রবিচন্দ্রন অশ্বিনের এক ওভারে ডিপ মিডউইকেট দিয়ে উড়িয়ে মারা দুটি ছক্কার মার দেখে মনেই হয়নি, এই ইনিংসের আগে ৬২ ওয়ানডেতে মাত্র পাঁচবার ছক্কা মারতে পেরেছিলেন রামপল! ৩৬ বলে ২৪ রান করে যোগ্য সঙ্গীর ভূমিকায় অনবদ্য ছিলেন কেমার রোচও।
ওভারপ্রতি পাঁচের বেশি রান তাড়া করতে নেমে শুরুতেই ফিরে গেছেন পার্থিব প্যাটেল (২)। জীবন পেয়েও ইনিংসটা বড় করতে পারেননি অধিনায়ক বীরেন্দ্র শেবাগও (২৬)। আড্রিয়ান বারাথ দারুণ ক্যাচ ধরে ফিরিয়েছেন গৌতম গম্ভীরকে (১২)। ৪৭ রানেই তিন উইকেট হারানো ভারতীয় দলকে জয়ের বন্দরে ভিড়িয়েছে চতুর্থ উইকেটে কোহলি-রোহিতের ১৬৩ রানের জুটি। জয়ের খুব কাছে এসে কোহলি আউট হয়ে গেলেও দলকে জিতিয়েই মাঠ ছেড়েছেন রোহিত।
স্কোর : ওয়েস্ট ইন্ডিজ ২৬৯/৯ (৫০ ওভার) রামপল ৮৬*, সিমন্স ৭৮, পোলার্ড ৩৫; যাদব ৩/৩৮। ভারত ২৭০/৫ (৪৮.১ ওভার) কোহলি ১১৭, রোহিত ৯০*, শেবাগ ২৬; রোচ ২/৪০, রামপল ২/৬২। ফল : ভারত পাঁচ উইকেটে জয়ী।
সিরিজ : ভারত ২-০তে এগিয়ে। ক্রিকইনফো

No comments

Powered by Blogger.