অসচ্ছল সংস্কৃতিসেবী ও সংগঠনের জন্য বরাদ্দ সাড়ে চার কোটি টাকা-দেওয়া হবে এ মাসেই by মোশতাক আহমদ

বিজয়ের মাস ডিসেম্বরেই অসচ্ছল সংস্কৃতিসেবী ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের মধ্যে সাড়ে চার কোটি টাকা বিতরণ করবে সংস্কৃতি মন্ত্রণালয়। এ অনুদান পেতে দেশের ৫৮টি জেলা থেকে প্রচুর আবেদন জমা পড়েছে সংস্কৃতি মন্ত্রণালয়ে। জেলা প্রশাসনের মাধ্যমে আবেদন এসে পৌঁছেছে মন্ত্রণালয়ে। আবেদন যাচাই-বাছাই শেষে এ সংক্রান্ত জাতীয় কমিটির অনুমোদনের মাধ্যমে তালিকা চূড়ান্ত করা হবে।


ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহেই এ নিয়ে বৈঠক হতে পারে বলে জানিয়েছেন সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শ্যাম সুন্দর সিকদার। তিনি কালের কণ্ঠকে বলেন, সংস্কৃতিসেবী ও সংগঠনের জন্য গতবার মাত্র আড়াই কোটি টাকা বরাদ্দ ছিল। এ বছর সরকার তা বাড়িয়ে সংগঠনের জন্য দুই কোটি এবং অসচ্ছল সংস্কৃতিসেবীদের জন্য আড়াই কোটি টাকা বরাদ্দ দিয়েছে। জেলা প্রশাসন এবং ঢাকা মহানগরের জন্য শিল্পকলা একাডেমীকে প্রকৃত অসচ্ছল সংস্কৃতিসেবীদের তালিকা ৩০ অক্টোবরের মধ্যে জমা দিতে বলা হয়েছিল। নির্ধারিত সময়ের মধ্যে ৫৮ জেলার তালিকা মন্ত্রণালয়ে এসে পেঁৗছেছে। বিজয়ের মাসের মাঝামাঝি সময়ে জাতীয় কমিটির সভায় তালিকা চূড়ান্ত করা হবে। অর্থ সংশ্লিষ্ট জেলা প্রশাসকের মাধ্যমে পেঁৗছে দেওয়া হবে।
মন্ত্রণালয় সূত্রে জানা যায়, দেশব্যাপী সংস্কৃতি চর্চার উন্নয়ন, বিকাশ ও প্রসারের লক্ষ্যে সংস্কৃতি মন্ত্রণালয় অসচ্ছল সংস্কৃতিসেবীদের জন্য এ অর্থ বরাদ্দের ব্যবস্থা করে। এজন্য প্রতিটি জেলায় জেলা প্রশাসকের সভাপতিত্বে জেলা কমিটি, শিল্পকলা একাডেমীর মহাপরিচালকের সভাপতিত্বে ঢাকা মহানগর কমিটি এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের মন্ত্রীকে প্রধান উপদেষ্টা, প্রতিমন্ত্রীকে উপদেষ্টা এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিবকে সভাপতি করে জাতীয় কমিটি করা হয়েছে। এ ছাড়া মন্ত্রী ও সচিবকে বরাদ্দকৃত অর্থের সর্বোচ্চ ২০ শতাংশ কমিটির অনুমোদন ছাড়াই এককভাবে যে কাউকে প্রদানের ক্ষমতা দেওয়া হয়েছে।
জাতীয় কমিটিতে আরো রয়েছেন বাংলা একাডেমীর মহাপরিচালক, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক, বাংলাদেশ বেতারের মহাপরিচালক, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক, সম্মিলিত সাংস্কৃতিক জোট, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন, বাংলাদেশ আবৃত্তি পরিষদ ও বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার প্রতিনিধি। জেলা ও মহানগর কমিটিতে সংশ্লিষ্ট এলাকার সংসদ সদস্যদের কমিটির উপদেষ্টা রাখা হয়েছে।
জানা যায়, গত বছর সারা দেশের প্রায় এক হাজার দুস্থ ও অসচ্ছল সংস্কৃতিসেবীকে অনুদানের অর্থ দেওয়া হয়। এবারও প্রায় সমসংখ্যক সংস্কৃতিসেবীকে অনুদান দেওয়া হবে। এবার একজন অসচ্ছল সংস্কৃতিসেবীকে মাসে নূ্যনতম ৫০০ টাকা থেকে সর্বোচ্চ তিন হাজার টাকা করে এবং এককালীন ছয় হাজার থেকে সর্বোচ্চ ৩৬ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে। সাংস্কৃতিক সংগঠনগুলোর প্রতিটির জন্য নূ্যনতম পাঁচ হাজার থেকে সর্বোচ্চ ৫০ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে।

No comments

Powered by Blogger.