তিন বছরেও অন্ধকারে সিআইডি by ইন্দ্রজিৎ সরকার

ণতন্ত্রী পার্টির সভাপতি নুরুল ইসলাম ও তার ছেলে ইসলাম তমোহর পুচির রহস্যজনক মৃত্যুর তিন বছর অতিক্রান্ত হচ্ছে আজ। তিন বছরেও কোনো সিদ্ধান্তে আসতে পারেনি তদন্ত সংস্থা সিআইডি। সে রাতের অগি্নকাণ্ড নাশকতা নাকি দুর্ঘটনা ছিল, তা নিশ্চিত করতে পারছেন না সংশ্লিষ্টরা। ঘটনাস্থল থেকে সংগৃহীত নমুনার রাসায়নিক পরীক্ষায় ইতিমধ্যে নাশকতার প্রমাণ পাওয়া গেলেও সিআইডির তদন্তে গতি আসেনি। মৃতের পরিবার বলছে, নাশকতার ব্যাপারে সব


তথ্য-প্রমাণই মিলেছে। এরপরও তদন্তে কালক্ষেপণ করলে এ ঘটনার সুবিচার সম্ভব হবে না।রাজধানীর লালমাটিয়ার বাসায় ২০০৮ সালের ৩ ডিসেম্বর গভীর রাতে আগুনে পুড়ে মারা যান ইসলাম তমোহর। গুরুতর দগ্ধ নুরুল ইসলাম চিকিৎসাধীন অবস্থায় পরদিন বিকেলে মৃত্যুবরণ করেন। এ সময় নুরুল ইসলামের স্ত্রী (বর্তমানে নোয়াখালী-৩ সংরক্ষিত আসনের সাংসদ) কবি রুবী রহমান ও তার মেয়ে মৌটুসী ইসলাম সেখানে ছিলেন না। ৬ ডিসেম্বর এ ব্যাপারে মোহাম্মদপুর থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়। পরে ২০০৯ সালের এপ্রিলে মামলাটি পুলিশের অপরাধ তদন্ত বিভাগে (সিআইডি) স্থানান্তর করা হয়।
মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির পরিদর্শক শাহনুর বারী সমকালকে বলেন, অগি্নকাণ্ডের ঘটনাটি নাশকতা না দুর্ঘটনা তা নিশ্চিত করে বলার সময় এখনও আসেনি। বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা কাউন্সিলের (বিসিএসআইআর) প্রতিবেদনে ঘটনাস্থলে পটাশিয়াম, বোরিয়াম, আর্সেনিক ও ওসমিয়ামের অস্তিত্বের কথা বলা হয়েছে। এর মধ্যে পটাশিয়াম থাকে বেতে। সেখানে যেহেতু বেতের সোফাসেট পুড়েছে, তাই সংগৃহীত নমুনায় পটাশিয়াম থাকতেই পারে। টাইলসের উপাদানের মধ্যে রয়েছে বোরিয়াম। আর্সেনিক সম্ভবত ফায়ার সার্ভিসের পানিতে ছিল। তবে ওসমিয়ামের অস্তিত্ব সম্পর্কে বিসিএসআইআর মন্তব্য করেছে, 'নাশকতামূলক কাজে এই যৌগ ব্যবহৃত হয়েছে বলে প্রতীয়মান হয়।' আমরা এই বক্তব্যকে আমলে নিয়ে নাশকতা ধরেই তদন্ত চালিয়ে যাচ্ছি। তবে এখনও এ সম্পর্কে পরিষ্কার হওয়া যায়নি। এ ঘটনায় জড়িত সন্দেহে ঘটনাস্থলে সে সময় কর্তব্যরত নিরাপত্তারক্ষী রবিউল ইসলামকে গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। কিন্তু তিনি তেমন কিছুই জানাতে পারেননি।
নুরুল ইসলামের মেয়ে মৌটুসী ইসলাম সমকালকে বলেন, সরকারের আন্তরিকতা থাকলেও রহস্য উদ্ঘাটনে অনেক দেরি হচ্ছে। আমরা শুরু থেকেই এ ঘটনাকে পরিকল্পিত হত্যা বলে আসছি। এবার তার প্রমাণও মিলেছে। এখন দ্রুত তদন্ত শেষ না করা হলে আর কখনই বিচার হবে না।
আগুনের উৎপত্তি নিয়ে বিতর্ক : সেই রাতে অগি্নকাণ্ডের সূত্রপাত নিয়ে তদন্ত কমিটিগুলো শর্ট সার্কিটের পক্ষে-বিপক্ষে মত দিয়েছে। বিসিএসআইআর, ঢাকা বিদ্যুৎ বিতরণ কর্তৃপক্ষ (ডিপিডিসি) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের তদন্ত দল বিদ্যুতের শর্ট সার্কিট থেকে অগি্নকাণ্ডের সম্ভাবনা নাকচ করে দেয়। তবে পরে ডিপিডিসির সংশোধিত প্রতিবেদনে বলা হয়, আগুনের কারণ সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।
মৃত্যুবার্ষিকীর কর্মসূচি : নুরুল ইসলাম ও তার ছেলে ইসলাম তমোহরের মৃত্যুর ঘটনার বিচারের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় আজ শনিবার দুপুর ১২টায় মৌন প্রতিবাদ অনুষ্ঠিত হবে। নাগরিক কমিটির এই আয়োজনে শিক্ষাবিদ ও লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল প্রধান অতিথি থাকবেন। বিকেল সাড়ে ৩টায় শিক্ষাবিদ জিল্লুর রহমান সিদ্দিকীর সভাপতিত্বে মুক্তিযুদ্ধ জাদুঘরে স্মরণসভায় প্রধান অতিথি থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন।

No comments

Powered by Blogger.