মুখোমুখি প্রতিদিন-এক পয়েন্ট পেয়েছি এটাই ভাগ্যের ব্যাপার

ফেভারিট দলের তকমা ছিল বাংলাদেশের গায়েই। কিন্তু সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচে পাকিস্তানকে হারাতে পারেনি লাল-সবুজ জার্সিধারীরা। কেন এমন হলো সেটা জানতেই কালের কণ্ঠ স্পোর্টস মুখোমুখি হয়েছিল বাংলাদেশ জাতীয় দলের সাবেক কোচ শফিকুল ইসলাম মানিকেরকালের কণ্ঠ স্পোর্টস : কিছুদিন আগেই পাকিস্তানকে ৩-০ গোলে হারিয়েছে বাংলাদেশ। কিন্তু সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচে পাকিস্তানই বরং আধিপত্য বিস্তার
করে খেলল!শফিকুল হক মানিক : আসলে এ দুই দলের মধ্যে অনেক পার্থক্য। আগের জাতীয় দলটি অনেক পরিপূর্ণ ছিল। বর্তমান জাতীয় দলকে দেখে অন্তত তা মনে হয়নি। অনূর্ধ্ব-১৯ দলের ফুটবলাররা একটু তাড়াতাড়িই জাতীয় দলে সুযোগ পেয়ে গেছে। এমনকি তারা মূল একাদশেও খেলছে।
প্রশ্ন : ম্যাচটা দেখে আর কী কী দুর্বলতা আপনার চোখে ধরা পড়ল?
মানিক : আমাদের ডিফেন্স নড়বড়ে। গোলরক্ষককেও দেখে মনে হয়েছে তার মধ্যে আত্মবিশ্বাসের অভাব ছিল। ও বেশ কয়েকটি বলের ফ্লাইট মিস করেছে। আজ (কাল) যে আমরা একটি পয়েন্ট নিয়ে আসতে পেরেছি এটা ভাগ্যের ব্যাপার। অন্তত এ খেলা দেখে তাই মনে হয়েছে।
প্রশ্ন : নিকোলা ইলিয়েভস্কির ফরমেশনে কোন ভুল ছিল বলে আপনি মনে করছেন?
মানিক : ফরমেশন নিয়ে আমি কোনো কথা বলব না। তবে আমি মনে করি মূল একাদশে আরো একটু পরিপূর্ণতা আনা যেত।
প্রশ্ন : বাংলাদেশের সবাইকে কি একটু ক্লান্ত মনে হচ্ছিল?
মানিক : আমি আগেও বলেছি এই দলের ফিটনেসের অভাব রয়েছে। সাফ ফুটবল খেলতে একটি দলের যেমন ফিটনেসের দরকার হয় এই দলকে দেখে অন্তত তা মনে হয়নি।
প্রশ্ন : কেন এমন হলো বলে আপনি মনে করছেন?
মানিক : নিকোলা ইলিয়েভস্কি ভালো মানের কোচ। এটা নিয়ে কোনো দ্বিমত নেই। বাংলাদেশ ফুটবল ফেডারেশন কিন্তু অনেক আগেই তার কাছে দল দিয়ে দিয়েছিল। কিন্তু সে অনূর্ধ্ব-১৯ দল নিয়ে একটু বেশি ব্যস্ত ছিল। এই সময় কোনো লোকাল কোচের মাধ্যমে জাতীয় দলের ফুটবলারদের ফিটনেসের ওপর জোর দেওয়া উচিত ছিল। কারণ তখনো আমাদের লিগ শুরু হয়নি।
প্রশ্ন : ফিটনেস ধরে রাখা তো একজন পেশাদার ফুটবলারেরও দায়িত্ব!
মানিক : আসলে ফুটবলারদের দোষ দিলে হবে না। সবচেয়ে বড় সমস্যা হলো আমাদের কোনো ক্যালেন্ডার নেই। এ কারণেই সব সমস্যা হচ্ছে।
প্রশ্ন : বাংলাদেশের এই দল নিয়ে কি খুব বেশি আশা করা উচিত হবে?
মানিক : ফুটবল হলো গোলের খেলা। দেখা যায় একটি দল ভালো খেলেও গোল করতে না পারায় হেরে গেছে। তাই সবার আগে আমাদের গোল করতে হবে। আমাদের এ গ্রুপের বাধা পার হতে হলে নেপাল এবং মালদ্বীপের সঙ্গে খেলতে হবে। আমি মালদ্বীপের চেয়ে নেপালকে এগিয়ে রাখব। কারণ ওরা অনেক গতিশীল।
প্রশ্ন : শিরোপা নিয়ে স্বপ্ন কি এর পরও দেখা যায়?
মানিক : আশা করছি দল সেমিফাইনালে খেলবে। সেখানে ভারতের সঙ্গে দেখা হলে শিরোপা স্বপ্ন দেখা বন্ধ করে দিতে হবে।

No comments

Powered by Blogger.