পাকিস্তানে ন্যাটোর হামলা-ক্ষমা চাইবে না যুক্তরাষ্ট্র, কঠোর হুমকি ইসলামাবাদের

পাকিস্তানে ন্যাটো বাহিনীর হামলার ঘটনায় ক্ষমা চাইবে না যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউসের পক্ষ থেকে ওই ঘটনাকে মর্মান্তিক উল্লেখ করে শোক প্রকাশ করা হয়েছে। তবে একই সঙ্গে মার্কিন কর্মকর্তারা স্পষ্ট জানিয়ে দিয়েছেন, তাঁরা এ ঘটনায় ক্ষমা চাইবেন না। এদিকে আরেকবার হামলা হলে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ থেকে সমর্থন প্রত্যাহারের হুমকি দিয়েছেন পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী হিনা রাব্বানি খার।


গত ২৫ নভেম্বর দিবাগত রাতে আফগানিস্তানের সীমান্তবর্তী পাকিস্তানের মোহমান্দের বাইজাই এলাকায় একটি তল্লাশি চৌকিতে ওই হামলা চালানো হয়। এতে কমপক্ষে ২৮ পাকিস্তানি সেনা মারা যায়।
হোয়াইট হাউসের মুখপাত্র জে কারনে গত বুধবার বলেন, 'আমি হোয়াইট হাউস ও প্রেসিডেন্টের পক্ষ থেকে পাকিস্তানের সেনা সদস্যদের নিহত হওয়ার ঘটনায় শোক প্রকাশ করছি। এটা একটা মর্মান্তিক ঘটনা।' তবে এতে যুক্তরাষ্ট্রের অন্য প্রতিনিধিরা ওই ঘটনায় ক্ষমা চাইবেন না বলেও জানান তিনি।
পাকিস্তানের পক্ষ থেকে ক্ষমা চাইতে বলা হলে জে কারনে বলেন, 'কিভাবে ওই পাকিস্তানি সেনাদের মৃত্যু হয়েছে, এ ব্যাপারে তদন্ত চলছে। এর আগেই ক্ষমা চাওয়ার প্রশ্ন আসতে পারে না।'
মার্কিন প্রশাসনের কেউ কেউ বলছেন, 'ওই ঘটনার জন্য প্রেসিডেন্ট বারাক ওবামা ক্ষমা চাইলে রিপাবলিকানরা বিষয়টিকে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারের সময় নেতিবাচকভাবে উপস্থাপন করতে পারে।'
এদিকে পাকিস্তানের সার্বভৌমত্বের ওপর আবার হামলা হলে মার্কিন নেতৃত্বাধীন সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ থেকে সমর্থন প্রত্যাহার করে নেওয়ার হুমকি দেন পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী হিনা রাব্বানি খার। পাকিস্তানের দ্য নিউজ পত্রিকা জানায়, পররাষ্ট্রবিষয়ক সিনেট কমিটিকে হিনা বলেছেন, 'যথেষ্ট হয়েছে। আর না। ভবিষ্যতে এ রকম আর কোনো ঘটনা, এমনকি একজন বেসামরিক ব্যক্তি বা সেনার রক্ত ঝরলে আর বরদাশত করা হবে না। সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধে পাকিস্তানের ভূমিকাকে অবশ্যই এড়ানো যাবে না।' সূত্র : রয়টার্স।

No comments

Powered by Blogger.