ফর্মের জন্য নয়, অবসর নিয়েছি অন্য কারণে :সৌরভ

৭৮ বলে ১৩৫ রানের দুর্দান্ত ইনিংস খেলেছেন সৌরভ গাঙ্গুলী। তবুও রনজি ট্রফিতে তার নিজের দল পশ্চিমবঙ্গ লিড নিতে পারেনি। বিস্ময়করভাবে লিড হাতছাড়া হওয়ায় হতাশ সৌরভ। জনপ্রিয় পত্রিকা আনন্দবাজারের সঙ্গে সাক্ষাৎকারে সে হতাশাই ব্যক্ত করেছেন তিনি।সমকাল পাঠকের জন্য সৌরভের সে সব কথার কিছু অংশ...
প্রশ্ন : সেঞ্চুরি করেও খুব হতাশ?


সৌরভ : খুব। এত কাছে এসেও প্রথম ইনিংসে লিড পেলাম না। ২৩ রানে আমরা শেষ ৫ উইকেট হারিয়েছি। অথচ লিডটা আমাদের পাওয়া উচিত ছিল। তখন হরিয়ানার দুই লেগ স্পিনার বল করছিল। ওদের গুগলিগুলো আমাদের ব্যাটসম্যানরা বুঝতে পারেনি। সে কারণেই আউট হয়ে গেছে।
প্রশ্ন : খুব রেগে গিয়েছিলেন?
সৌরভ : থাক ওসব। আসলে এত কাছাকাছি এসে লিড হাতছাড়া হয়ে গেল। কিছু ভালো লাগছে না।
প্রশ্ন : লিড হয়নি শুনে এখনও কেউ বিশ্বাস করতে পারছে না?
সৌরভ : বিশ্বাস না হওয়ার মতোই। জেতা ম্যাচ হেরে এলাম।
প্রশ্ন : হোটেলের লবিতে ভর্তি লোক? আপনার সঙ্গে হাত না মিলিয়ে যাবেই না। বোঝাই যাচ্ছে, আপনাকে নিয়ে মানুষের আবেগ আর ভালোবাসা কোন পর্যায়ে।
সৌরভ : আমি দেখে অবাক নই। এত বছর দেশের হয়ে খেলেছি। আমার মতো যে-ই এত বছর ধরে খেলবে, তাকে নিয়ে এটা হবে। শচীনকে নিয়ে হচ্ছে। রাহুলকে নিয়ে হচ্ছে।
প্রশ্ন : প্রায় শ'খানেক লোক আপনাদের টিম বাসের সামনে বসে পড়েছিল। জনতার আবদার আপনাকে একবার নামতেই হবে। পাদানিতে নেমে এলেন। এরপর শান্তি।
সৌরভ : সত্যি কাল ওরা একদম ছাড়ছিল না।
প্রশ্ন : সারা ভারতের মিডিয়াতেও আপনার সেঞ্চুরি নিয়ে হৈচৈ। বারবার কীভাবে আপনি সবাইকে ভুল প্রমাণ করেন?
সৌরভ : এবার কাকে ভুল প্রমাণ করলাম?
প্রশ্ন : গাঙ্গুলী কমেন্ট্রি বক্সে ঢুকে পড়েছেন। টিভি-শো করছেন। এ অবস্থায় আগেকার গোল্ডেন টাচ থাকা সম্ভব নয়।
সৌরভ : আরে, কমেন্ট্রি তো সে কবেই লাস্ট করেছি। ইংল্যান্ড ট্যুরে। আর টিভি-শো শেষ করেছি ছয় মাসের ওপর হলো। আমি রনজি ট্রফির জন্য তৈরিও করেছি। দেড় মাস ধরে অনুশীলন করেছি, পরিশ্রম করেছি।
প্রশ্ন : এখনও বলাবলি হয়, আপনি ভারতের হয়ে এ বয়সেও খেলতে পারতেন?
সৌরভ : একেবারেই মনে হচ্ছে না। আমি ভারতের হয়ে খেলা ছেড়ে দিয়েছি অনেক দিন আগে। এখন আর ওসব নিয়ে ভাবি না। তাছাড়া আমার অবসর নেওয়া তো ক্রিকেটীয় কারণে ছিল না।
প্রশ্ন : ক্রিকেটীয় কারণে ছিল না, তার মানে?
সৌরভ : মানে, এমন নয় যে, আমি খেলতে পারছিলাম না বা ফর্ম ছিল না বলে আমি অবসর নিয়েছিলাম। সেঞ্চুরি করছিলাম। সে সময় আমি আর খেলতে পারছিলাম বলে অবসর নিয়েছিলাম।
প্রশ্ন : কিন্তু কেন?
সৌরভ : আমার মনে হয়েছিল প্রচুর হয়েছে, আর খেলব না।
প্রশ্ন : আপনি চলে যাওয়ার পর মিডল অর্ডারে আপনার জায়গা এখনও ফাঁকা। দেখে খারাপ লাগে না?
সৌরভ : আমারটা অতীত। আমার ভাবনায় সামনের সে সময়টার কথা, যখন শচীন চলে যাবে, লক্ষ্মণ চলে যাবে, দ্রাবিড় চলে যাবে। ভারতীয় ক্রিকেটের জন্য সে সময়টা কঠিন হবে।

No comments

Powered by Blogger.