খুচরা ব্যবসায় বিদেশি বিনিয়োগে সমর্থন দেব না মনমোহনকে মমতা

ভারতে খুচরা ব্যবসায় বিদেশি বিনিয়োগ প্রশ্নে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তে শরিক দল তৃণমূল কংগ্রেস সমর্থন দেবে না বলে সাফ জানিয়ে দিয়েছে। গতকাল প্রধানমন্ত্রী মনমোহন সিং এ নিয়ে কথা বলেছেন তৃণমূল নেত্রী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে। তবে মমতা এ প্রশ্নে সমর্থন দেবেন না বলে জানিয়ে দেন। খুচরা ব্যবসায় সরাসরি বিদেশি বিনিয়োগের সুযোগ রেখে কংগ্রেস দলের নেতৃত্বাধীন সংযুক্ত প্রগতিশীল মোর্চা (ইউপিএ) সরকার


নীতি প্রণয়ন করার পর ভারতের রাজনৈতিক অঙ্গন উত্তপ্ত হয়ে ওঠে। এ নিয়ে পার্লামেন্ট প্রায় অচল রয়েছে কয়েক দিন ধরে। এমনকি বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠকেও যাননি তৃণমূলের মন্ত্রী। সরকার বলছে, খুচরা ব্যবসায় বিদেশি বিনিয়োগ হলে দেশে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে, কৃষকরা লাভবান হবেন, সহজে প্রযুক্তি আসবে ও ভোক্তারা লাভবান হবেন। খবর টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি অনলাইনের।
অন্যদিকে ইউপিএ শরিক তৃণমূল কংগ্রেস ও ডিএমকে বলছে, এতে কৃষকদের স্বার্থ ক্ষুণ্ন হবে এবং দেশি শিল্প মার খাবে। সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ায় শরিক দলগুলোকে উপযুক্ত মর্যাদা দিয়ে যুক্ত না রাখায় কংগ্রেস দলের কঠোর সমালোচনা করছে তারা।
ডিএমকে ও তৃণমূল বলছে, পার্লামেন্টে আলোচনার মাধ্যমে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন। এ দুটি দলের ধারণা, পার্লামেন্টে এ প্রশ্নে সরকার প্রয়োজনীয় সমর্থন পাবে না। তবে কংগ্রেস দলের নেতারা আশাবাদী, তারা শেষ পর্যন্ত তৃণমূল ও ডিএমকের সমর্থন আদায় করতে পারবে।

No comments

Powered by Blogger.