টায়ার-টিউবে শুল্ক ২৫ থেকে কমিয়ে ১২ শতাংশ-এখনো কার্যকর হয়নি এনবিআরের আদেশ by শিমুল নজরুল,

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বাস-ট্রাকের টায়ার-টিউবের শুল্ক কমানোর যে ঘোষণা দিয়েছে, গতকাল মঙ্গলবার পর্যন্ত তা কার্যকর হয়নি। এমনকি চট্টগ্রাম কাস্টমস হাউস কিংবা বেনাপোল কাস্টমস কর্মকর্তাদের কাছে এ বিষয়ে সরকারি কোনো পরিপত্র পেঁৗছেনি। উল্লেখ্য, এনবিআর গত বৃহস্পতিবার বাস-ট্রাকের টায়ার টিউবের শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ১২ শতাংশ করে একটি আদেশ জারি করে।


জাতীয় রাজস্ব বোর্ডের এই আদেশের পর চট্টগ্রাম বন্দর এবং বেনাপোল স্থলবন্দরে টায়ার-টিউব খালাস বন্ধ হয়ে গেছে। এ ছাড়া টায়ার-টিউব বিক্রির সময় ক্রেতা-বিক্রেতাদের মধ্যে বাগ্বিতণ্ডাসহ হাতাহাতির ঘটনাও ঘটছে বলে অভিযোগ করেছেন চট্টগ্রাম টায়ার-টিউব ইম্পোটার্স অ্যান্ড ডিলার্স গ্রুপের সাধারণ সম্পাদক রশিদ আহম্মদ।
বাস-ট্রাকের টায়ার-টিউবের শুল্ক কমানোর বিষয়টি স্বীকার করে চট্টগ্রাম কাস্টমস হাউসের গ্রুপ ৭বিএর (টায়ার-টিউব শুল্কায়নের দায়িত্বপ্রাপ্ত বিভাগ) রাজস্ব কর্মকর্তা আবুল কাশেম কালের কণ্ঠকে বলেন, 'এনবিআর থেকে এ বিষয়ে একটি আদেশ জারি হয়েছে। তবে আমাদের কাছে এখনো কোনো এসআরও (স্ট্যাচুয়ারি রেভিনিউ অর্ডার) পেঁৗছেনি। তাই আগের হারেই টায়ার-টিউব শুল্কায়ন চলছে। টায়ার-টিউব ইম্পোর্টার্স অ্যান্ড ডিলার্স গ্রুপের সাধারণ সম্পাদক রশিদ আহম্মদ আরো জানান, ২০১১-১২ অর্থবছরের বাজেটে সরকার সব ধরনের আমদানি করা টায়ারের ওপর ২৫ শতাংশ শুল্ক আরোপ করে। গত ২০১০-১১ অর্থবছরের বাজেটে বাস-ট্রাকের টায়ার আমদানির ক্ষেত্রে শুল্ক ছিল ১২ শতাংশ এবং কার, মাইক্রো ও জিপের টায়ারের ক্ষেত্রে শুল্ক ছিল ২৫ শতাংশ। আমদানি করা টায়ারের ওপর ২৫ শতাংশ শুল্ক আরোপ করায় বাস, ট্রাক ও টেইলরের প্রতিটি টায়ারে গড়ে সাত-আট হাজার টাকা দাম বেড়ে গেছে। রাজস্ব বোর্ডে জারি করা নতুন আদেশ কার্যকর হলে বাস, ট্রাক ও টেইলরের টায়ারে দাম আবারও কমে আসবে বলে তিনি মন্তব্য করেন। এদিকে টায়ার আমদানিকারক লেয়াকত আলী চৌধুরী কালের কণ্ঠকে বলেন, '২৫ শতাংশ শুল্ক হারে আমদানি করা টায়ারের চালান শেষ না হওয়া পর্যন্ত বিক্রেতারা কম দামে টায়ার বিক্রি করতে পারবে না। পুরনো চালান শেষ হতে আরো এক-দেড় মাস লাগতে পারে। উল্লেখ্য, ২৫ শতাংশ শুল্ক হারে আমদানি করা বাস-ট্রাকের প্রতিটি টায়ার বর্তমানে বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ হাজার টাকা দরে। রাজস্ব বোর্ডে নতুন আদেশ কার্যকর হলে এই মানের টায়ারের দাম সাত-আট হাজার টাকা কমে যাবে বলে আশা করছেন টায়ার বিক্রেতারা।

No comments

Powered by Blogger.