জুকোটি পার্ক থেকে 'অকুপাই' আন্দোলনকারীদের উচ্ছেদ

নিউ ইয়র্কে ওয়াল স্ট্রিটের কাছে জুকোটি পার্ক থেকে আন্দোলনকারীদের সাময়িকভাবে উচ্ছেদ করেছে পুলিশ। গত সোমবার মধ্যরাত থেকে শুরু হয়ে গতকাল মঙ্গলবার ভোরে উচ্ছেদ অভিযান শেষ হয়। এ সময় ৭০ জনের বেশি বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়। পার্ক পরিষ্কার-পরিচ্ছন্ন করতে সাময়িকভাবে তাদের সরিয়ে দেওয়া হয়েছে বলে শহর মেয়রের কার্যালয় থেকে বলা হয়েছে।


'ওয়াল স্ট্রিট দখল কর' আন্দোলনকারীরা দুই মাস ধরে এখানে অবস্থান করছিলেন।গত ১৭ সেপ্টেম্বর ওয়াল স্ট্রিটবিরোধী আন্দোলন 'অকুপাই ওয়াল স্ট্রিট'-এর জন্ম এ জুকোটি পার্কে। প্রথমে কয়েক ডজন লোক ব্যক্তিমালিকানার ওই পার্কটিতে বিক্ষোভ শুরু করে। ধীরে ধীরে বিক্ষোভকারীদের সংখ্যা বাড়তে থাকে। সামাজিক বৈষম্য ও রাজনীতিতে ব্যবসায়ী গোষ্ঠীর প্রভাবের বিরোধী এ আন্দোলন বর্তমানে যুক্তরাষ্ট্রের অনেক শহরে ছড়িয়ে পড়েছে। বিক্ষোভকারীরা জুকোটি পার্কের নাম পরিবর্তন করে 'লিবার্টি স্কয়ার' রেখেছে।
বার্তা সংস্থাগুলো জানায়, পুলিশ সোমবার মধ্যরাতের পর পার্কে উচ্ছেদ অভিযান শুরু করে এবং গতকাল ভোরে তা শেষ হয়। অভিযান শুরুর আগে পুলিশ জানায়, জুকোটি পার্কে দীর্ঘদিন ধরে লোকজন অবস্থান নেওয়ায় তা নগরীর স্বাস্থ্য ও অগি্ননির্বাপক ব্যবস্থাকে ব্যাহত করছে। পার্কে থাকা সব জিনিসপত্র দ্রুত সরিয়ে নেওয়ার অনুরোধ করা হয়েছে। বিক্ষোভকারীরা প্রথমে ওই এলাকা ছাড়তে অস্বীকৃতি জানালে পুলিশ তাদের তাঁবু ও অন্যান্য জিনিসপত্র সরিয়ে দেয়। তবে কোনো সহিংস ঘটনা ঘটেনি।
উচ্ছেদের পর বিক্ষোভকারীরা ম্যানহাটানের ফোলে চত্বরে অবস্থান নিয়েছে।
আন্দোলনকারীরা এক বিবৃতিতে বলেছে, 'দুই মাস ধরে লিবার্টি স্কয়ারে আমাদের ঘাঁটি ছিল। এখান থেকেই সারা দেশ ও বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে ৯৯ শতাংশ বিরোধী আন্দোলন। সেই জায়গা থেকে পুলিশ আমাদের উচ্ছেদ করেছে। আমরা সংগঠিত হয়ে আবারও ফিরে আসব।' নিউ ইয়র্কের মেয়র মাইকেল ব্লুমবার্গ সামাজিক নেটওয়ার্কিং সাইট টুইটারে লেখা এক বার্তায় বলেছেন, জুকোটি পার্ক থেকে সাময়িকভাবে বিক্ষোভকারীদের তাঁবু সরিয়ে দেওয়া হয়েছে। পার্কটি পরিষ্কার করার পর সেখানে তারা আবার ঘাঁটি করতে পারবে।
দুই মাস ধরে লোকজনের অবস্থানের কারণে জুকোটি পার্কের চেহারা পাল্টে গেছে। সেখানে স্লিপিং ব্যাগ, তাঁবু ও ত্রিপলের সংখ্যা বেড়েছে। তাদের ঘাঁটি থাকায় এত দিন জুকোটি পার্কের পরিচ্ছন্নতা কর্মসূচিও স্থগিত ছিল।
এ ছাড়া ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ড থেকেও বিক্ষোভকারীদের উচ্ছেদ করেছে পুলিশ। ওকল্যান্ডের মেয়র জঁ্য কোয়ান বলেন, শিবিরের মধ্যে হত্যার ঘটনা ঘটায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.