মহিলা বিশ্বকাপ বাছাই-জাপানকে হেসেখেলে হারাল বাংলাদেশ

বিকেএসপির সবুজ মাঠে ঘাসের মধ্যেই গায়ে গায়ে বাস লজ্জাবতী পাতাগুলোর। কেউ একজন তাদের লজ্জাবতীর স্পর্শকাতরতার কথা ফাঁস করেছিল। মাত্র ২০ বলের মধ্যে বাংলাদেশি মেয়েদের কাছে ১০ উইকেটে হারার পর তাই নিজেদের লজ্জালুকিয়ে লজ্জাবতীর পাতা নিয়েই খেলা শুরু করল জাপানি মেয়েরা। ৩৮ রানে গুটিয়ে যাওয়ার কোনো লাজকুতা ছিল না জাপানিদের মধ্যে; বরং মাঠে আসা ঢাকায় থাকা কিছু জাপানি দর্শকের হাততালি সাদরেই গ্রহণ করেছেন ইয়ামামোটো-কুবোতারা।


সূর্যোদয়ের দেশ থেকে আসা ক্রিকেটের এসব শিক্ষানবিসদের কাছে বরং ২৩ মিনিট বোলিং করাটাই মজার এক অভিজ্ঞতার ব্যাপার। তবে জাপানিদের জন্য এ হারের ক্ষতটা ততটা তীব্র না হলেও এদিনের জয়টা ছিল সালমাদের কাছে ভীষণ একটা পাওয়া। পাকিস্তানের কাছে প্রথম ম্যাচ হারার পর সহজ এ জয়টা দিয়েই সালমারা বিশ্বকাপ বাছাই আসরের সূর্যোদয় ঘটালো। 'এখন আমরা ওয়ানডে স্ট্যাটাস থেকে মাত্র কয়েক পা দূরে দাঁড়িয়ে। আয়ারল্যান্ডকে হারাতে পারলেই অনেকটাই নিশ্চিত হয়ে যাবে সেরা ছয়ে ওঠার ব্যাপারটা।' সালমার কথাতেই পরিষ্কার বিশ্বকাপের টিকিট না হোক, ওয়ানডে মর্যাদা পাওয়ার গ্যারান্টি পেয়ে গেছেন গতকাল জাপানকে বিধ্বস্ত করেই।
বাংলাদেশের এই সহজ জয়ের দিনে অন্যান্যদের মধ্যে টানা দ্বিতীয় জয় পেয়েছে পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা। পাকিস্তান ৯ উইকেটে আয়ারল্যান্ডকে এবং দক্ষিণ আফ্রিকা ১৯৮ রানে হারিয়েছে যুক্তরাষ্ট্রকে। এছাড়া নেদারল্যান্ডসকে ৭ উইকেটে হারিয়ে প্রথম জয় পেয়েছে শ্রীলংকা।
সকাল ৯টায় শুরু হওয়া ম্যাচ যখন সোয়া ১১টায় শেষ হয়ে যায় তখনও ঢাকা থেকে কিছু টেলিভিশন চ্যানেলের ক্যামেরা আসা বাকি বিকেএসপিতে। ৫০-৫০ একশ' ওভারের ম্যাচ ২৮.৩ আর ৪.৪ ওভারের মধ্যে শেষ হয়ে যাওয়াতেই যত বিপত্তি। এ ম্যাচের রিপোর্ট লিখতে গিয়ে দেরিতে আসা সাংবাদিকদের তাই বেশ সমস্যাতেই পড়তে হয়। তবে খেলার শুরু থেকে উপস্থিত থাকা অনেকেই দেখেছেন দারুণ ফিল্ডিং আর স্পিনেই জাপানি মেয়েদের মুখ লাল করে দেন সালমারা। ম্যাচটি হারলেও সকালে টস জিতেছিল জাপান অধিনায়ক ইউকো সাইটো। সালমাদের বোলিং করতে বলে জাপানের দুই ওপেনার ইয়ামামোটো আর কুবোতা বেশ ভালোই খেলছিলেন। পান্না ঘোষ আর লতা মণ্ডলের মিডিয়াম পেস বোলিংটা বেশ ভালোই সামলাচ্ছিলেন দুই জাপানি। ৪১ বলে একটি বাউন্ডারি হাঁকিয়ে ১২টি রানও করেছিলেন ইয়ামামাটো, আরেক ওপেনার কুবোতাও ৪৬ বলে ৪ রান করেছিলেন। ওপেনিং জুটিতে ২১টি রানও এসেছিল। এরপর স্পিনার শুকতারা আর সালমা এসেই যত সর্বনাশ করেন জাপানি শিবিরে। ইয়ামামাটোকে এলবিডবি্লউর ফাঁদে ফেলেন সালমা। এরপর কুবোতাকে স্লিপে দারুণ ক্যাচ নিয়ে ফেরত পাঠান সালমা। এরপর ২৬ থেকে ৩৮ রানের মধ্যে ৮ উইকেট পড়ে যায় জাপানিদের। এর আগে কোনো ম্যাচে সালমারা প্রতিপক্ষকে ৫০ রানের নিচে অল আউট করতে পারেননি। আর তাই ২০ বলের মধ্যে ম্যাচ জয় করার অভিজ্ঞতাও কখনও হয়নি সালমাদের। সে কারণেই দিনটি যথেষ্ট স্মরণীয় বাংলাদেশ মহিলা ক্রিকেটের জন্য। এদিন নিয়ন্ত্রিত বোলিংয়ের পাশাপাশি ফিল্ডিংটাও ভালো করেছেন বাংলাদেশি মেয়েরা। ফরোয়ার্ড শর্ট লেগে হেলমেট পরে ফিল্ডিং দেওয়া লতা মণ্ডল দারুণ কিছু ক্যাচ লুফে অবাক করে দেন শিক্ষানবিস জাপানিদের। সালমাও সুযোগ বুঝে বোল্ড করে দুটি উইকেটের দখল নেন। ৯ ওভারে মাত্র ৫ রানে ৫ উইকেট নিয়ে মাঝদুপুরের পুরস্কার মঞ্চে প্লেয়ার অব দ্য ম্যাচের ট্রফিটাও তুলে নেন সালমা। তবে বলাবলি হচ্ছিল, ৭ রানে ৫ উইকেট নেওয়া শুকতারাই ছিলেন এ ট্রফির যোগ্য দাবিদার। কেননা জাপানের মিডল অর্ডারের তিনটি উইকেটই তিনি দখল করেন।
মিনিট দশেকের বিরতি দিয়ে আয়শা আর শুকতারা ওপেন করতে নেমেছিলেন। ১৬ বলে ৩ বাউন্ডারি হাঁকিয়ে আয়াশা ১৩ আর ১২ বলে দুই বাউন্ডারি মেরে শুকতারা ১৬ রানে অপরাজিত থাকেন। মাঠে হাতেগোনা কয়েক দর্শক চিৎকার করে দাবি জানিয়েছিলেন একটি ছক্কা হাঁকানোর; কিন্তু শুকতারা বোলারস ব্যাকড্রাইভে বাউন্ডারি হাঁকিয়েই ম্যাচ শেষ করে দেন ২৩ মিনিটের মধ্যে। শুক্রবার বিকেএসপির এ মাঠেই আয়ারল্যান্ডের সঙ্গে নামবে বাংলাদেশ। জাপান যেভাবে খেলছে তাতে বাকি দুটো ম্যাচে তাদের পক্ষে জয় আদায় করা যথেষ্ট কঠিন। সেখানে বাংলাদেশ যদি আয়ারল্যান্ডকে হারিয়ে দেয় তাহলে সালমাদের ওয়ানডে স্ট্যাটাস পাওয়াটা কেবল সময়ের ব্যাপার। গতকাল এ গন্ধটা টের পেয়েই বোধহয় পাকিস্তানের কাছে ৭৩ রানের হারের ক্ষতটা সেরে গেছে সালমাদের।

No comments

Powered by Blogger.