প্রোটিয়াদের বড় জয়

শ্রীলংকার বিপক্ষে বোলারদের নৈপুণ্যে জয় পেয়েছিল দক্ষিণ আফ্রিকা। সে ম্যাচে ব্যর্থ হয়েছিল তাদের ব্যাটিংলাইন। তবে গতকাল প্রোটিয়াস মেয়েদের ব্যাটিং শক্তিমত্তার পরিচয় পাওয়া গেছে। বিকেএসপিতে গতকাল তারা ১৯৮ রানের বিশাল ব্যবধানে পরাজিত করেছে যুক্তরাষ্ট্রকে। প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৫ উইকেটে ৩৪৩ রানের পাহাড় গড়ে তুলে স্মিথ-আমলার দেশের মেয়েরা। জবাবে ৯ উইকেটে ১৪৫ রান করে যুক্তরাষ্ট্র।


তবে ওবামার দেশের মেয়েদের বিপক্ষে বড় জয় পেলেও একটি বিষয় কিন্তু লক্ষণীয়, সুদীর্ঘ ক্রিকেট ঐতিহ্য ও সংস্কৃতির অধিকারী প্রোটিয়াসরা কিন্তু অল আউট করতে পারেনি যুক্তরাষ্ট্রকে। গতকাল টসে জিতে ব্যাট করতে নেমে ওপেনিং জুটিতেই ২০০ রান তুলে নেন দক্ষিণ আফ্রিকার ওপেনাররা। তবে এরপর দুঃখ থাকবে দুই ওপেনারের। কারণ ব্যক্তিগত সেঞ্চুরির দ্বারপ্রান্তে গিয়ে থামতে হয়েছে তাদের। এর মধ্যে ফিটজ ৯৪ রানে এবং ক্যাথি ৯৫ রানে আউট হয়ে যান। তাদের গড়ে দেওয়া ভিতের ওপর দাঁড়িয়ে ব্রিটজ ও অধিনায়ক প্রিজ রীতিমতো তোপ চালান ইউএস বোলারদের ওপর। ব্রিটজ ৩১ বলে ৪৩ এবং প্রিজ ৩২ বলে ৪০ রান করেন। আর শেষ দিকে ওয়েস্টথোজেইন ২০ বলে ৩০ রানের আরও একটি ঝড়ো ইনিংস খেললে সাড়ে তিনশ' ছুঁই ছুঁই স্কোর দাঁড় করায় দক্ষিণ আফ্রিকা।
ব্যাটিংয়ের মূলত জয় নিশ্চিত করে ফেলে দক্ষিণ আফ্রিকা। কারণ মাত্র ক্রিকেট শুরু করা যুক্তরাষ্ট্রের মেয়েদের জন্য এ রান করা বলতে গেলে সম্ভবই না। আর শুরু থেকে নিয়মিত বিরতিতে উইকেট হারানোর কারণে সে লক্ষ্যের দিকে ছোটেনি আমেরিকানরা। অধিনায়ক ফ্রান্সিসের বিদায়ের পর ৫০ ওভার খেলার টার্গেট নেয় তারা। আলেকজান্ডার সেরেনো এবং দুর্গা দাস দীর্ঘ সময় উইকেট বঞ্চিত রাখেন প্রোটিয়াসদের। তাদের বিদায়ের পর র‌্যান্ডলার রুখে দাঁড়ান প্রোটিয়াদের।

No comments

Powered by Blogger.