আফগানিস্তানে গোপনীয় সরকারি দলিল প্রকাশ করেছে তালেবান

আফগানিস্তানে জাতীয় নিরাপত্তা-সংক্রান্ত অতি গোপনীয় কিছু দলিল প্রকাশ করেছে জঙ্গি সংগঠন তালেবান। তবে সরকারি কর্মকর্তারা বলছেন, ওই দলিল আসল নয়।
তালেবানের দাবি, গত রোববার তাদের ওয়েবসাইটে প্রকাশ করা ওই দলিলে সরকারের নিরাপত্তা পরিকল্পনা ফাঁস হয়ে গেছে। রাজধানী কাবুলে আগামীকাল বুধবার অনুষ্ঠিতব্য একটি বৈঠককে কেন্দ্র করে সরকার ওই পরিকল্পনা করেছিল।
লয়া জিরগা নামের ঐতিহ্যবাহী ওই বৈঠকে প্রায় দুই হাজার বয়োজ্যেষ্ঠ নাগরিক অংশ নেবেন। যুক্তরাষ্ট্রের সঙ্গে আফগানিস্তানের দীর্ঘমেয়াদি সম্পর্ক স্থাপন এবং গোলযোগপূর্ণ দেশটিতে শান্তি প্রতিষ্ঠা প্রভৃতি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে ওই বৈঠকে আলোচনা করা হবে।
তালেবানের প্রকাশিত ওই দলিলে একটি স্যাটেলাইট মানচিত্রের মাধ্যমে সভাস্থলটিকে চিহ্নিত করে দেখানো হয়। এ ছাড়া দেশটির শীর্ষস্থানীয় নিরাপত্তা কর্মকর্তাদের কয়েকজনের মুঠোফোনের নম্বর ও নিরাপত্তা বাহিনীর অবস্থান সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়।
সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে জঙ্গি সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, শত্রুবাহিনীতে লুকিয়ে থাকা কর্মীদের মাধ্যমে ওই দলিলগুলো প্রকাশ করা হয়েছে।
তবে আফগান সরকার ও আন্তর্জাতিক সামরিক বাহিনী তালেবানের এ দাবিকে ভিত্তিহীন বলে দাবি করছে। রাজধানী কাবুলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আবদুল রহমান বলেন, এই দলিল আসল হলে তালেবান এটি প্রকাশ না করে লয়া জিরগায় হামলা করত।
তালেবানের প্রকাশ করা ওই দলিলকে মিথ্য ও অপপ্রচার হিসেবে উল্লেখ করেছেন ন্যাটোর নেতৃত্বাধীন আন্তর্জাতিক নিরাপত্তা সহায়তা বাহিনীর (আইএসএএফ) মুখপাত্র উইলিয়াম ট্রুলাভ।

No comments

Powered by Blogger.