পশ্চিমবঙ্গে অস্ত্রবিরতি প্রত্যাহারের ঘোষণা মাওবাদীদের

মাস পেরোতেই পশ্চিমবঙ্গে অস্ত্রবিরতি প্রত্যাহারের ঘোষণা দিয়েছে মাওবাদীরা। গত সোমবার ওই ঘোষণা দেওয়ার পর রাতেই তৃণমূল কংগ্রেসের দুই কর্মীকে হত্যা করেছে চরমপন্থীরা। এ পরিপ্রেক্ষিতে মাওবাদীদের শক্ত ঘাঁটি জঙ্গলমহল এলাকায় অভিযান শুরুর ইঙ্গিত দিয়েছে রাজ্য সরকার।গত মে মাসে বিধানসভা নির্বাচনে জয়লাভের পরপরই মাওবাদীদের সঙ্গে শান্তি আলোচনার উদ্যোগ নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।


সেপ্টেম্বরে মধ্যস্থতাকারী নিয়োগ দেন তিনি। আলোচনার পর গত ৩ অক্টোবর থেকে অস্ত্রবিরতি শুরু করে উভয় পক্ষ। তবে সরকার প্রতিশ্রুতি রাখছে না_এ অভিযোগ করে অস্ত্রবিরতি প্রত্যাহার করে নিল মাওবাদীরা।
মুখ্যমন্ত্রীকে উদ্দেশ করে লেখা চিঠিতে মাওবাদী নেতা আকাশ বলেন, 'মুখ্যমন্ত্রী বা মধ্যস্থতাকারী কেউই তাঁদের প্রতিশ্রুতি রাখেননি। অথচ অস্ত্রবিরতির সময় মাওবাদীরা একটিও হামলা চালায়নি। শান্তি প্রক্রিয়ার ক্ষেত্রে রাজ্য সরকার আগে তাদের অবস্থান স্পষ্ট করুক।'
অস্ত্রবিরতি প্রত্যাহার ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই পুরুলিয়া জেলার ঘাটবেরা এলাকায় তৃণমূলকর্মী অজিত সিং সর্দার ও তাঁর ছেলে বাকু সিং সর্দারকে হত্যা করে মাওবাদী চরমপন্থীরা।
এ ঘটনার পর মুখ্যমন্ত্রী মমতা বলেন, 'খুনিরা রেহাই পাবে না। আমরা মাওবাদীদের পরাজিত করব এবং তাদের অস্ত্র কেড়ে নেব। যৌথ অভিযান শিগগিরই শুরু হবে। শান্তি আলোচনায় আসার জন্য আমার সরকার তাদের পাঁচ মাস সময় দিয়েছে।' খুনের ঘটনার পর মমতা ব্যানার্জি ঝাড়খণ্ড সীমান্তের কাছে জঙ্গলমহলে অভিযান চালানোর জন্য নিরাপত্তা বাহিনীকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন বলে জানা গেছে। অভিযান চালানোর জন্য ইতিমধ্যে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয়ে একটি দল গঠন করা হয়েছে। সূত্র : বিবিসি, জিনিউজ, স্টেটসম্যান।

No comments

Powered by Blogger.