আরব লিগের সিদ্ধান্ত বিপজ্জনক

সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ মুয়াল্লেম বলেছেন, আরব লিগ থেকে সাময়িকভাবে বহিষ্কার করা হলেও দামেস্কের সরকার নতিস্বীকার করবে না। বরং আরও শক্তিশালী হবে। গতকাল সোমবার দামেস্কে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
সিরিয়াকে বহিষ্কারের ব্যাপারে আরব লিগের সিদ্ধান্ত বিপজ্জনক বলেও মন্তব্য করেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, এখন সিরিয়ায় সংকট চলছে। কিন্তু এই সংকট শক্ত হাতে মোকাবিলা করবে সরকার। দামেস্ক মচকাবে না, বরং নিজ অবস্থানে আরও দৃঢ় হবে। সিরিয়াবিরোধী সব ষড়যন্ত্র নস্যাৎ করে দেবে।
চীন ও রাশিয়ার বিরোধিতার মুখে সিরিয়ার ওপর সামরিক হামলার আশঙ্কা উড়িয়ে দিয়ে পররাষ্ট্রমন্ত্রী মুয়াল্লেম বলেন, সিরিয়া ও লিবিয়ার পরিস্থিত এক নয়। লিবিয়ায় যা ঘটেছিল, আর এখন সিরিয়ায় যা ঘটছে—এই দুইয়ের মধ্যে বিস্তর পার্থক্য রয়েছে।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমি মনে করি, রাশিয়া অবশ্যই আলোচনায় (সিরিয়ার সরকার ও বিরোধীদের) কার্যকরী ভূমিকা রাখতে চায়। আর এটা আশাব্যঞ্জক। রাশিয়া ও চীনের অবস্থানের জন্য আমরা দেশ দুটির প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করি। সেইসঙ্গে আশা করি, তাঁরা এই অবস্থান পাল্টাবে না।’
আগামীকাল বুধবার সিরিয়ার বিষয়ে আরব লিগ আবার বৈঠকে বসবে। এর আগেই সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।
সিরিয়ায় গণতন্ত্রপন্থীদের ওপর হত্যাযজ্ঞ বন্ধে প্রেসিডেন্ট আসাদ ব্যর্থ হওয়ায় সিরিয়াকে আরব লিগ থেকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়। একই সঙ্গে হত্যাযজ্ঞ বন্ধে সিরিয়াকে তিন দিনের সময় বেঁধে দেয় আরব লিগ। আর এই সময়ের মধ্যে সিরিয়া তা করতে ব্যর্থ হলে দেশটির ওপর অবরোধ আরোপ এবং ১৬ নভেম্বর আরব লিগের বহিষ্কারাদেশ কার্যকর করার ঘোষণা দেওয়া হয়।

No comments

Powered by Blogger.