বাশারকে সরে দাঁড়ানোর আহ্বান আবদুল্লাহর-নিষেধাজ্ঞার আওতা বাড়াল ইইউ

র্ডানের বাদশাহ আবদুল্লাহ গত সোমবার সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন। তিনিই প্রথম কোনো আরব নেতা, যিনি এমন আহ্বান জানালেন। এদিকে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) সিরিয়ার ওপর তাদের নিষেধাজ্ঞার আওতা আরো বাড়িয়েছে। নতুন তালিকায় জেনারেলসহ ১৮ জনের সম্পদ জব্দ ও ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে আসাদ প্রশাসন জানিয়েছে, আন্তর্জাতিক চাপের কাছে দামেস্ক সরকার নতি স্বীকার করবে না।
বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে বাদশাহ আবদুল্লাহ বলেছেন, 'আমি মনে করি, তাঁর স্থানে আমি থাকলে সরে দাঁড়াতাম এবং এটি নিশ্চিত করতাম যে, আমার পর যিনি ক্ষমতায় আসবেন_তিনি পরিবর্তন আনতে সক্ষম।' তিনি আরো বলেন, বাশার যদি নিজ দেশের স্বার্থ দেখেন, তাহলে অবশ্যই তিনি সরে দঁাঁড়াবেন। জর্ডান শুরু থেকেই বিরোধীদের ওপর আসাদের প্রশাসনের কঠোর পদক্ষেপের সমালোচনা করে আসছে। বাদশাহ আবদুল্লাহ এর আগেও বিরোধীদের সঙ্গে রাজনৈতিক সংলাপে বসার জন্য আসাদের প্রতি আহ্বান জানান।
এদিকে সিরিয়ার ওপর নিষেধাজ্ঞা আরো বিস্তৃত করেছে ইইউ। ২৭ রাষ্ট্রের এই সংস্থা গতকাল মঙ্গলবার সিরিয়ার সেনা কর্মকর্তাসহ আরো ১৮ ব্যক্তির সম্পদ জব্দ এবং ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করে। এই নিয়ে আসাদ প্রশাসনের মোট ৭৪ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা জারি করল ইউরোপীয় ইউনিয়ন। ব্রাসেলসে ইইউ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের একদিন পর এ তালিকা প্রকাশ করা হলো। ইইউ দপ্তর থেকে প্রকাশিত এক সাময়িকীতে বলা হয়, সিরিয়ার বিশেষ বাহিনীর কমান্ডার মেজর জেনারেল জুমাহ আল-আহমাদ দেশজুড়ে সহিংসতা দমনে শক্তি প্রয়োগের জন্য মূলত দায়ী। এ ছাড়া সিরিয়ার দারা শহরে সামরিক গোয়েন্দা সংস্থার প্রধান কর্নেল লুয়াই আল-আলীর বিরুদ্ধেও বিক্ষোভকারীদের ওপর হামলার অভিযোগ আনা হয়। তারা ছাড়াও এই তালিকায় বাশারের ভাই এবং সেনাবাহিনীর কর্নেল মাহের ও রিপাবলিকান গার্ডের ব্যাটালিয়নের প্রধান আওস আসলানের নাম রয়েছে।
উত্তেজনাকর পরিস্থিতিতে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ মুয়াল্লেম বলেছেন, আরব লীগে সিরিয়ার সদস্যপদ স্থগিত করা হলেও মাথা নত করবে না সিরীয় সরকার। এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, 'সিরিয়ার প্রতিনিধিদের তৎপরতা স্থগিতের আরব লিগের সিদ্ধান্তটি ভয়ংকর।' তিনি এই সিদ্ধান্তকে 'লজ্জাজনক' হিসেবে অভিহিত করে বলেন, 'সিরিয়া মাথা নত করবে না বরং আরো শক্তিশালী হয়ে উঠবে। সিরিয়ার বিরুদ্ধে সব ষড়যন্ত্র ব্যর্থ হয়ে যাবে।' সূত্র : এএফপি, দ্য মেইল, বিবিসি।

No comments

Powered by Blogger.