দাউদকান্দির আড়তে জমে আছে দেড় কোটি টাকার চামড়া by ওমর ফারুক মিয়াজী,

কুমিল্লার গৌরীপুরের আড়তে দাউদকান্দি, তিতাস, হোমনা, মেঘনা এবং চাঁদপুরের মতলব ও কচুয়া উপজেলার খুচরা ব্যবসায়ীদের কাছ থেকে কেনা দেড় কোটি টাকার চামড়া পড়ে আছে।দাউদকান্দি উপজেলার সবচেয়ে বড় আড়তদার মো. কালুন ভুইয়া জানান, অন্তত পাঁচটি উপজেলার ব্যবসায়ীরা চামড়া কিনে তাঁদের কাছে বিক্রি করেছেন। কিন্তু ঢাকা থেকে যে রেইট দেওয়া হয়েছে, সেই আনুসারে চামড়া কিনে দর কমে যাওয়ায় বড় ব্যবসায়ীরা বেকাদায় পড়েছেন।
চামড়া কেনার সঙ্গে সঙ্গে বিক্রয় করতে না পারায় প্রক্রিয়াজাত করতে প্রতিটি চামড়ার পেছনে অতিরিক্ত দেড়-দুই শ টাকা খরচ করতে হচ্ছে। এ বছর আড়তদারদের থেকে খুচরা ব্যবসায়ীরা ভালো লাভ করেছেন বলে ক্ষুদ্র ব্যবসারীদের সঙ্গে আলাপকালে তাঁরা কালের কণ্ঠকে জানান। এ বিষয়ে মৌসুমি ব্যবসায়ী আবুল কাসেম ও আ. ওয়াদ বলেন, আড়তদাররা আমাদের প্রতি ফুট গরুর চামড়া ৬০ থেকে ৬৫ টাকা আর ছাগলের চামড়া ৪০ ৫০ টাকা ধরেছেন আর আমরা গ্রাম থেকে ৩০ থেকে ৪০ টাকা ফুট কিনতে পেরে মোটামুটি ভালোই লাভ হয়েছে।
আড়তদার হুমায়ন কবির জানান, যেসব আড়দার ঢাকার পার্টি থেকে দাদন এনে চামড়া ব্যবসা করেছে, তারা কিছুটা লাভের মুখ দেখেছে। আর যাঁরা তাদের সঙ্গে প্রতিযোগিতা করে চড়া দামে চামড়া ক্রয় করে বেশি লাভের আশায় মজুদ করেছেন, তাঁরাই কোরবানির চামড়া নিয়ে লোকসান গুনছেন।

No comments

Powered by Blogger.