আসাদকে পদত্যাগের আহ্বান জর্ডানের বাদশাহর-সংঘর্ষে নিহত ৬৯

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন জর্ডানের বাদশাহ আবদুল্লাহ। তিনি বলেন, 'আমি বিশ্বাস করি আমি যদি তার জায়গায় থাকতাম তবে অবশ্যই পদত্যাগ করতাম।' বাদশাহ আবদুল্লাহর এ বক্তব্যের পর আসাদপন্থিরা সিরিয়ায় জর্ডান দূতাবাসে হামলা চালায়। জর্ডান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এক বিবৃতিতে জানান, প্রায় ১শ' বিক্ষোভকারী জর্ডানের দূতাবাস ঘিরে ফেলে এবং সহিংসতা ছড়ানোর চেষ্টা চালায়।


এ সময় কয়েকজন দূতাবাসে জর্ডানের পতাকা নামিয়ে তাতে আগুন ধরিয়ে দেয়। তবে কেউ দূতাবাসে প্রবেশ করেনি। কোনো হতাহতের ঘটনাও ঘটেনি। অন্যদিকে আরব লীগ থেকে সিরিয়াকে বহিষ্কার বিপজ্জনক বলে মন্তব্য করেছেন সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ মুয়ালেম। তিনি বলেন, সিরিয়াকে বহিষ্কার করার যে সিদ্ধান্ত আরব লীগ নিয়েছে এটা অত্যন্ত বিপজ্জনক পদক্ষেপ। সিরিয়ার বিরুদ্ধে যে কোনো ষড়যন্ত্র প্রতিহত করা হবে বলে মন্তব্য করেন তিনি। এদিকে দেশটির দক্ষিণাঞ্চলে সোমবার সহিংসতায় অন্তত ৬৯ জন নিহত হয়েছে বলে জানিয়েছেন মানবাধিকারকর্মীরা। প্রেসিডেন্ট বাশার আল আসাদ অনুগত বাহিনী ও দলত্যাগী সেনাদের মধ্যে সংঘর্ষেই বেশিরভাগ মানুষ নিহত হয়। বিক্ষোভকারীদের ওপর সহিংসতা বন্ধ করা এবং পদত্যাগের জন্য আসাদের ওপর ক্রমবর্ধমান আন্তর্জাতিক চাপের মধ্যে এ হতাহতের ঘটনা ঘটল।
সিরিয়ার 'অর্গানাইজেশন ফর হিউমান রাইটস' জানায়, সোমবার দক্ষিণাঞ্চলের একটি প্রদেশে দলত্যাগী সেনা ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষে সরকারি বাহিনীর অন্তত ৩৪ সেনা নিহত হয়েছে।
ব্রিটেনভিত্তিক এ মানবাধিকার সংস্থাটি জানায়, ওই ঘটনায় ১২ হামলাকারীও নিহত হয়।
এছাড়া দক্ষিণাঞ্চলের গ্রামগুলোতে সরকারি বাহিনীর চেকপয়েন্ট থেকে ছোড়া গুলিতে আরও ২৩ জন নিহত হয়েছে।

No comments

Powered by Blogger.