জয়ের খোঁজে আর্জেন্টিনা

আমাদের আর একটি পয়েন্টও হারালে চলবে না’—গত শুক্রবার ঘরের মাঠে বলিভিয়ার সঙ্গে ১-১ গোলে ড্রয়ের পর বলেছিলেন লিওনেল মেসি। বার্সেলোনা তারকার এই কথায় স্পষ্ট আর্জেন্টিনা এখন কী বিশাল চাপে। তিন ম্যাচে মাত্র ৪ পয়েন্ট তাদের। চাপ থেকে বেরোতে আজ কলম্বিয়ার সঙ্গে ভালো করতেই হবে। কিন্তু কলম্বিয়ার মাঠে ভালো খেলার গ্যারান্টি কোথায়? রয়টার্স।
একে তো কলম্বিয়া পাবে নিজেদের দর্শক-সমর্থন। তার ওপর ম্যাচের ভেনু্যু বারাঙ্কিলার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস। যেকোনো সময় নামতে পারে বৃষ্টি। এমন প্রতিকূল পরিবেশে খেলার সমস্যা অকপটে স্বীকার করেছেন সাবেলা। তবে কলম্বিয়ারও কিছু অসুবিধা দেখতে পাচ্ছেন আর্জেন্টাইন কোচ, ‘প্রথমত, তাদের ভ্রমণ করতে হয়নি...দ্বিতীয়ত, ভেনেজুয়েলার বিপক্ষেও তারা খেলেছে প্রচণ্ড গরমে।’ তবে এসব রেখে আর্জেন্টাইনরা তাকাতে পারে পরিসংখ্যানে। বিশ্বকাপ বাছাইয়ের ১২ ম্যাচের ৭টিতে জিতেছে আর্জেন্টিনা, কলম্বিয়া জিতেছে ৩টিতে। কলম্বিয়ায় ৬ ম্যাচের তিনটিতে জয় আর্জেন্টিনার। বারাঙ্কিলার তিন ম্যাচে এক জয়, এক হার ও এক ড্র।
জয়ের আশায় আর্জেন্টাইন কোচ কৌশল বদলাচ্ছেন। বলিভিয়া ম্যাচে আর্জেন্টিনা গোল খায় ডিফেন্ডার ডেমিকেলিসের ভুলে। তাঁর জায়গায় সাবেক অধিনায়ক মাচেরানোকে রক্ষণে খেলানোর আভাস দিয়েছেন সাবেলা। দুশ্চিন্তায় কলম্বিয়ার কোচ লিওনেল আলভারেজও। দলের সেরা স্ট্রাইকার ফ্যালকাও এবং মিডফিল্ডার সানচেজ আগে থেকেই নেই। পায়ের চোটের কারণে পাচ্ছেন না গত ম্যাচে ভেনেজুয়েলার বিপক্ষে গোল করা ফ্রেডি গউরিনকেও। আজ অন্য ম্যাচে চিলি ঘরের মাঠে খেলবে প্যারাগুয়ের সঙ্গে, ভেনেজুয়েলার সামনে দাঁড়াবে বলিভিয়া এবং ইকুয়েডরের মুখোমুখি পেরু।

No comments

Powered by Blogger.