নরওয়ের আদালতে প্রথম প্রকাশ্য শুনানি ব্রেইভিকের

নরওয়ের অসলো ও উটোয়া দ্বীপে গত ২২ জুলাই হত্যাযজ্ঞ চালানো ডানপন্থী সন্ত্রাসী অ্যান্ডার্স বেহরিং ব্রেইভিককে গতকাল সোমবার একটি আদালতে হাজির করা হয়েছে। গ্রেপ্তার করার পর ব্রেইভিককে শুনানির জন্য এই প্রথম প্রকাশ্যে আদালতে হাজির করা হয়।
গতকাল কালো স্যুট, সাদা শার্ট ও হালকা নীল টাই পরা ব্রেইভিককে অসলোর ডিস্ট্রিক্ট কোর্টে হাজির করা হয়। এ সময় ব্রেইভিকের হামলায় নিহত ৭৭ জনের পরিবারের সদস্যরা আদালতে উপস্থিত ছিলেন।
এর আগে ব্রেইভিকের বিরুদ্ধে করা মামলার শুনানি গোপনে হয়েছে। গত শুক্রবার নরওয়ের সুপ্রিম কোর্ট নির্দেশ দেন, ব্রেইভিকের বিরুদ্ধে করা মামলার রিমান্ডবিষয়ক পরবর্তী শুনানি প্রকাশ্যে হবে।
আদালতে দাঁড়িয়ে ৩২ বছর বয়সী ব্রেইভিক শান্তভাবে কথা বলেন। এ সময় নিহত ব্যক্তিদের স্বজনদের উদ্দেশে তিনি কিছু বলার চেষ্টা করেন। কিন্তু আদালতের বিচারক তাঁকে থামিয়ে দেন। আদালত ব্রেইভিকের বক্তব্য প্রকাশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন। ব্রেইভিকের বক্তব্য যাতে আদালতকে কট্টর ডানপন্থীদের মতাদর্শ প্রচারের মঞ্চে পরিণত না করতে পারে, এ জন্য এই ব্যবস্থা নেওয়া হয়। ব্রেইভিকের ভিডিওচিত্র ধারণ ও ছবি প্রকাশের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করেন আদালত। ব্রেইভিককে আরও ১২ সপ্তাহ পুলিশ হেফাজতে রাখা হবে কি না, এটাই ছিল শুনানির মূল বিষয়।

No comments

Powered by Blogger.