গল্প অন্তরাল-পরিচালক আমার দুই টাকার বন্ধু

রাত ৮টা ২০ মিনিটে আরটিভিতে রয়েছে সুমন আনোয়ার পরিচালনায় ধারাবাহিক নাটক 'সবুজ গ্রামে নীল ডিশ এন্টেনা'। এতে অভিনয় করেছেন রওনক হাসান। আজ অন্তরালের গল্প বলেছেন তিনিসুমনকে আমি দুই টাকার বন্ধু বলি। ওর সঙ্গে আমার পরিচয় সেই মঞ্চ করার সময় থেকে। দুজনই তখন অর্থনৈতিকভাবে দুর্বল ছিলাম। পকেটে মাত্র দুই টাকা নিয়ে বেইলি রোডে যেতাম।


সারা দিন আড্ডাবাজি করে রাতে ফিরতাম। এখন ও নাট্যকার, পরিচালক। আমিও তাই, শুধু অভিনেতা হিসেবে একটা বাড়তি পরিচয় গড়ে তুলেছি। সুমনের সঙ্গে বছর দুই আগে কোনো এক জায়গায় আড্ডার ফাঁকেই সে এই গল্পের প্লটটির কথা বলে। জানতে চায়, এটির নাট্যরূপ দিলে কেমন হয়? প্লটটি শুনে আমারও বেশ ভালো লাগল। বললাম, 'ভালোই তো। শুরু কর।' এরপর বেচারার আর কোনো খোঁজখবর পেলাম না। আমিও তখন অন্যদিকে ব্যস্ত। হঠাৎ একদিন রাতে সুমন ফোন দিল। বলল, 'তুই কোথায়? আমার জন্য সামনের মাস থেকে শিডিউলের ব্যবস্থা কর।' আমি জিজ্ঞেস করলাম, 'কেন?' ও বলল, 'ওই যে নাটকটির কথা বলেছিলাম তোকে, সেটিই এবার বানাব।' আমি বললাম, 'নাম কী রেখেছিস?' নাম ঠিক হয়নি বলে জানিয়ে দিল। ঠিকই পরের মাস থেকে শুটিং শুরু হলো। নাটকে একটি সবুজ গ্রামের বিভিন্ন কাহিনী তুলে ধরা হয়েছে। এই গ্রামে আমি আর সাবি্বর দুজন বন্ধু থাকি। বাইরে থেকে আমাদের মধ্যে বেশ ঘনিষ্ঠতা দেখা গেলেও আসলে আমরা সব সময় একে অন্যের ক্ষতি করার জন্য ব্যস্ত থাকি। গল্পে দর্শক মাঝেমধ্যে আমাকে একজন জমিদার হিসেবেও দেখছেন। অবশ্য এর একটি কারণ আছে, যা একেবারে শেষদিকে বোঝা যাবে। আমরা হোতাপাড়ার বিভিন্ন লোকেশনে নাটকটির শুটিং করেছি। সুমন পরিচালক হিসেবে যতটা কঠিন, বন্ধু হিসেবে আবার ততটাই আপন। ওর কাজ করতে বরাবরই আমার খুব ভালো লাগে। ওই যে আত্মার একটা টান! বলা যায় নস্টালজিয়া। এরই মধ্যে নাটকটির বেশ কয়েকটি পর্ব প্রচারিত হয়েছে। সবাই আমার চরিত্রটি খুব পছন্দ করছেন। আসলে নাটকটি দিয়ে সুমন যে আমাদের দেশীয় প্রেক্ষাপট তুলে ধরেছে, তা সবাই বুঝে গেছেন।

অনুলিখন : সুদীপ কুমার দীপ

No comments

Powered by Blogger.