অস্ত্রবিরতি প্রত্যাহার করল পশ্চিমবঙ্গের মাওবাদীরা

স্ত্রবিরতি প্রত্যাহার করে নিয়েছে ভারতের পশ্চিমবঙ্গের মাওবাদীরা। রাজ্য সরকার সামরিক অভিযান অব্যাহত রাখায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মাওবাদীরা জানিয়েছে। এদিকে মাওবাদীদের এ ঘোষণার পরপরই তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। খবর জিনিউজ, টেলিগ্রাফ ও বিবিসি অনলাইনের।
কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া-মাওবাদীর রাজ্য সম্পাদক আকাশ স্বাক্ষরিত এক চিঠিতে অস্ত্রবিরতি প্রত্যাহারের কথা জানানো হয়েছে। সোমবার প্রকাশিত ওই চিঠিতে বলা হয়েছে, রাজ্য সরকার তাদের বিরুদ্ধে সামরিক অভিযান পরিচালনা অব্যাহত রাখায় তারা এ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে। সরকারের সঙ্গে শান্তি আলোচনার পথ সুগম করতে মাওবাদীরা একতরফাভাবে গত ৩০ সেপ্টেম্বর এক মাসের অস্ত্রবিরতির ঘোষণা দেয়। তাদের সঙ্গে শান্তি আলোচনার জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ের নিযুক্ত মানবাধিকারকর্মী সুজাত ভদ্রের নেতৃত্বে একটি মধ্যস্থতাকারী টিম পরে এতে সম্মতি জানিয়ে স্বাক্ষর করে। মাওবাদীদের এ ঘোষণার পরপরই সোমবার রাতে তাদের বিরুদ্ধে কড়া অভিযান চালানোর জন্য নিরাপত্তা বাহিনীকে নির্দেশ দেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, পাঁচ মাস ধরে বন্ধ থাকা যৌথ বাহিনীর অভিযান আবারও শুরু হবে।
এরপরই পুরুলিয়ায় ওই অভিযান চালায় যৌথ বাহিনী। যারা মাওবাদীদের 'ইন্ধন' দিচ্ছেন বা 'গুণকীর্তন' করছেন তাদের প্রতি কড়া হুঁশিয়ারিও দিয়েছেন তিনি। পুরুলিয়ার ওই ঘটনার প্রতিক্রিয়ায় তিনি বলেন, এ সব খুনোখুনিতে কলকাতা থেকেই মদদ দেওয়া হচ্ছে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের দু'জন অধ্যাপক ও 'মাতঙ্গিনী মহিলা সমিতি' এবং অল ইন্ডিয়া স্টুডেন্টস ইউনিয়নকেও দায়ী করেন তিনি।

No comments

Powered by Blogger.