ভোগান্তি মাথায় নিয়ে ঈদযাত্রা শুরু আজ

বিত্র ঈদুল আজহার বাকি আর মাত্র তিন দিন। আজই ঈদের আগে শেষ কর্মদিবস। এবার শেকড়ে ফেরার পালা। কিন্তু কিভাবে? বাস-ট্রেনের টিকিট নেই। লঞ্চে জায়গা নেই। সড়ক-মহাসড়কগুলো যান চলাচলের পুরোপুরি উপযোগী নয়। যানজটে স্বাভাবিকের তিন-চারগুণ বেশি সময়ও হয়তো গন্তব্যে পেঁৗছার নিশ্চয়তা মিলবে না। তবু ফেরা চাই। স্বজনের সঙ্গে মিলিত হওয়ার তীব্র আকঙ্ক্ষার কাছে সবকিছুই যেন তুচ্ছ!ইট-পাথরের নগরী ছেড়ে গাঁয়ে ফেরার পালা পুরোদমে শুরু হচ্ছে আজ। ঈদুল আজহার ছুটির আগে আগামীকাল শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। আজ বৃহস্পতিবার শেষ কর্মদিবস। এ অবস্থায় নানা ভোগান্তি মাথায় নিয়ে আজ বিকেল থেকেই শুরু হবে ঘরমুখো মানুষের ঈদযাত্রা।


সবাই ছুটবেন বাস-ট্রেন স্টেশন আর লঞ্চঘাটের দিকে। নরসিংদীতে ট্রেন পোড়ানোর ঘটনার পর গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট রুটে
ট্রেন চলাচল বন্ধ থাকে। তবে দুই রুটে ট্রেন চালানো হচ্ছে সতর্কতার সঙ্গে। ভেঙে পড়েছে ট্রেনের সময়সূচি। গতকাল নির্ধারিত ট্রেনের দেখা পাননি যাত্রীরা। তাঁরা স্টেশনে অপেক্ষা করেই বিরক্তিকর সময় পার করেছেন। এ অবস্থায় আজ ট্রেনে প্রচণ্ড চাপ পড়বে বলে মনে করছেন রেলওয়ের কর্মকর্তারা।
রেলওয়ের বিভাগীয় পরিবহন কর্মকর্তা মিজানুর রহমান গতকাল সন্ধ্যায় নরসিংদীতে অবস্থান করছিলেন। মোবাইল ফোনে তিনি জানান, সন্ধ্যা ৬টায় ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট রুটে মুভমেন্ট শুরু হয়েছে।
সংস্কারের কাজ চলায় ঢাকা-চট্টগ্রাম সহাসড়কে ইতিমধ্যে যানজট শুরু হয়ে গেছে। গতকাল মহাসড়কের কুমিল্লা অংশে দীর্ঘ ৪০ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। এতে ভোগান্তিতে পড়েন যাত্রীরা। জানা গেছে, মহাসড়কের মাধাইয়া অংশে বুধবার ভোর থেকে কার্পেটিংয়ের কাজ শুরু হওয়ায় এই যানজটের সৃষ্টি হয়।
বাসের টিকিট নেই : টিকিট কিনতে গতকাল রাজধানীর কমলাপুর রেলস্টেশন ও মহাখালী বাস টার্মিনালে ছিল প্রচণ্ড ভিড়। সকাল থেকে লাইনে দাঁড়িয়েও অনেকে টিকিট পাননি। নামিদামি পরিবহন কম্পানির অগ্রিম টিকিট অবশ্য সপ্তাখানেক আগেই শেষ হয়ে গেছে। এখন ভরসা বিভিন্ন টার্মিনালের সাধারণ বাস।
মহাখালী বাস টার্মিনালে গতকাল সকাল থেকেই টিকিটের জন্য ঘরমুখো মানুষের ভিড় চোখে পড়ে। অনেকেই ৩ থেকে ৬ নভেম্বরের কোনো টিকিট পাননি। বৃহত্তর ময়মনসিংহের ১৩টি রুট ছাড়াও উত্তরাঞ্চলের কয়েকটি রুটে এই টার্মিনাল থেকে বাস চলাচল করে। ৩ নভেম্বর ময়মনসিংহ যাওয়ার জন্য চারটি টিকিট কিনতে আসা মনোহর আলী দুপুরে কালের কণ্ঠকে বলেন, বেলা ৯টায় টার্মিনালে এসে দুপুর ১২টায়ও তিনি টিকিট পাননি। কাউন্টার থেকে বলা হচ্ছে, ঈদের আগাম টিকিট নেই। কোনো কোনো কাউন্টার থেকে বলা হচ্ছে যাত্রার দিন টিকিট মিলবে। পরিবহন শ্রমিক বারেক মিয়া বলেন, ঈদুল ফিতরের সময়ে যাত্রী কম ছিল। এবারের ঈদে যাত্রী বেশি হবে।
ঈদুল আজহা উপলক্ষে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি) গতকাল থেকে বিশেষ পরিবহন সেবা চালু করেছে। বিআরটিসি সূত্র জানায়, ঈদ উপলক্ষে রাজধানী থেকে দেশের বিভিন্ন রুটে তাদের ২০০ বাস চলাচল করবে। ঈদের পরবর্তী তিন দিনও এই বিশেষ সার্ভিস চালু থাকবে।
ট্রেনে বাড়তি চাপ : কমলাপুর রেলস্টেশনে গতকাল চট্টগ্রাম যাওয়ার তিনটি টিকিট কিনতে আসেন সিরাজুল ইসলাম। সকাল থেকে টানা তিন ঘণ্টা অপেক্ষা করেও ৫ অক্টোবর টিকিট পাননি তিনি। তাঁর মতো আরো অনেকেই স্টেশনে টিকিটের জন্য অপেক্ষায় থেকেও ব্যর্থ হয়েছেন। ২৭ থেকে ৩১ অক্টোবর ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শেষ হয়েছে।
অভিযোগ রয়েছে, যোগাযোগ মন্ত্রণালয় ও রেলওয়ের পদস্থ কর্মকর্তাদের স্লিপ ও ফোনের সূত্র ধরে প্রতিদিন কমপক্ষে ৫০০ টিকিট কাউন্টারের বাইরে বিক্রি হয়েছে। এ কারণে রেলওয়ের অনেক কর্মচারীও টিকিট পাননি। এঁদের একজন আমীন কালের কণ্ঠকে বলেন, প্রতিদিন রাতে রেলস্টেশনের একটি কক্ষে রেল কর্মকর্তাদের উপস্থিতিতে ২০০-৩০০ টিকিট দেওয়া হয়েছে। এ ছাড়া দিনের বেলা মন্ত্রণালয় থেকে স্লিপ পাওয়ামাত্রই দেওয়া হয়েছে কিছু টিকিট।
রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক মো. শাহজাহান বলেন, ঈদে প্রতিদিন কমলাপুর রেলস্টেশন থেকে প্রায় ৩৯ হাজার যাত্রী পরিবহন সম্ভব। এবার রেলবহরে নতুন পাঁচটি ইঞ্জিন যোগ হবে বলে আশা করা হচ্ছিল। কিন্তু নরসিংদীতে ১১টি বগি পুড়িয়ে দেওয়ায় ট্রেনের শিডিউল বিপর্যয়ের পাশাপাশি যাত্রী পরিবহনের লক্ষ্যমাত্রাও বিঘি্নত হবে। তিনি জানান, চাহিদার তুলনায় আসন কম থাকায় এবার ট্রেনের ওপর যাত্রীর চাপ বেশি পড়বে।
লঞ্চে পুরনো চিত্রের শঙ্কা : লঞ্চেও আজ থেকে ভিড় বাড়বে। অনেকেরই আশঙ্কা, ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী বহন বন্ধে কর্তৃপক্ষীয় আশ্বাস কেবলই কথার কথা হয়েই থাকবে। প্রশাসন এ ব্যাপারে কঠোর না হলে অতিরিক্ত যাত্রী বহর ঠেকানো অসম্ভব। কেননা, লঞ্চে যাত্রী ওঠা বন্ধে লঞ্চ মাঝ বুড়িগঙ্গায় নিয়ে রাখলেও অতীতের মতোই নৌকা করে যাত্রী ওঠা বন্ধ হবে না। যথারীতি চলবে অতিরিক্ত ভাড়া আদায়।
আশার কথা, ঈদুল আজহা উপলক্ষে ঘরমুখো মানুষের কথা ভেবে বিআইডবি্লউসির উদ্যোগে গতকাল থেকে শুরু হয়েছে ১৫ দিনের স্পেশাল সার্ভিস। তাদের ঘোষিত শিডিউল অনুযায়ী, গতকালের দুটি ছাড়াও আজ তিনটি, আগামীকাল ৪ নভেম্বর তিনটি, ৫ নভেম্বর তিনটি ও ৬ নভেম্বর দুটি স্টিমার ঢাকা থেকে বরিশাল-ঝালকাঠি-পিরোজপুর-মোরেলগঞ্জ রুটে যাতায়াত করবে।

No comments

Powered by Blogger.