ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দীর্ঘ যানজট

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে অন্তত ৫০ কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। কুমিল্লার চান্দিনায় মহাসড়কে একটি ট্রাক উল্টে যাওয়ায় এবং রাস্তার এক পাশ বন্ধ করে সংস্কারকাজ করায় মঙ্গলবার রাত ৩টা থেকে এই যানজটের সৃষ্টি হয়। গতকাল বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত এ অবস্থা চলছিল। যানজটের কারণে শত শত যানবাহনের যাত্রীরা চরম দুর্ভোগে পড়ে।জানা যায়, কুমিল্লার ইলিয়টগঞ্জ মহাসড়কে একটি পণ্যবাহী ট্রাক উল্টে যায়। এ ছাড়া চান্দিনা উপজেলার মাধাইয়া স্টেশনের কাছে এক পাশ বন্ধ করে মহাসড়ক মেরামতের কাজ চলছে।


এ কারণে বুধবার সন্ধ্যা ৬টায় কুমিল্লার দাউদকান্দি থেকে চান্দিনা হয়ে বুড়িচং উপজেলার নিমসার পর্যন্ত এবং সকালে কুমিল্লার আলেখারচর পর্যন্ত প্রায় ৫০ কিলোমিটার মহাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়।
প্রায় ১৫ ঘণ্টার ওই যানজটে চরম দুর্ভোগে পড়ে যাত্রীরা। জেএসসি ও জেডিসি পরীক্ষার্থীরাও কেন্দ্রে আসতে ভোগান্তির শিকার হয়। যানজটের কারণে ভোরে কুমিল্লায় পত্রিকা পায়নি গ্রাহকরা। সকাল ১১টায় সংবাদপত্রের গাড়ি কুমিল্লায় পেঁৗছে। অন্যদিকে রোগীবাহী অ্যাম্বুলেন্স, বিদেশগামী যাত্রী, জরুরি পণ্যবাহী যানবাহনও যানজটের কবলে পড়ে।
হাইওয়ে পুলিশের ইলিয়টগঞ্জ ফাঁড়ির সার্জেন্ট আনোয়ার হোসেন সাংবাদিকদের জানান, মঙ্গলবার রাত ৩টায় কুমিল্লার ইলিয়টগঞ্জে পণ্যবাহী একটি ট্রাকের চাকা পাংচার হয়ে মহাসড়কে উল্টে যায়। এতে সড়কের উভয় পাশের যাত্রীবাহী বাসসহ বিভিন্ন ধরনের যানবাহন আটকা পড়ে। পরে ট্রাকটি রাস্তা থেকে সরানো হয়। কিন্তু মাধাইয়া বাসস্ট্যান্ড এলাকায় মহাসড়কের মেরামত কাজ চলার কারণে এক লেনে যান চলাচল বন্ধ রাখা হয়। এতে যানজট আরো তীব্র আকার ধারণ করে।
ঢাকা থেকে কুমিল্লাগামী যাত্রী আবদুল মান্নান জানান, সকাল ১০টায় ঢাকার সায়েদাবাদ বাস টার্মিনাল থেকে তিনি কুমিল্লার উদ্দেশে রওনা হন। ঢাকা থেকে কুমিল্লা যেতে স্বাভাবিক অবস্থায় দুই ঘণ্টা লাগে। কিন্তু প্রায় ছয় ঘণ্টা হলো তিনি এখনো রাস্তায়।
চান্দিনা থানা পুলিশ জানায়, সকাল থেকে মহাসড়কের একাধিক স্থানে পুলিশ এবং হাইওয়ে পুলিশ যানজট নিরসনে নিরলস কাজ করছে।

No comments

Powered by Blogger.