দলে টেন্ডুলকারকে পাওয়া খুবই গর্বের ব্যাপার-মনে করেন ধোনি

ব্যাটসম্যান হিসেবে তিনি কিংবদন্তি। কারো কারো মতে সর্বকালের সেরাও। কিন্তু এই শচীন টেন্ডুলকারই আবার এতটা সফল নন ভারতের অধিনায়ক হিসেবে। বিশেষ করে মহেন্দ্র সিং ধোনি, সৌরভ গাঙ্গুলী বা মোহাম্মদ আজহারউদ্দিনের মতো সফল অধিনায়কদের সঙ্গে তুলনা করলে তাঁকে ব্যর্থই বলা যায়। কিছুটা কি আফসোস আছে 'ভারতীয় ক্রিকেট ঈশ্বর'-এর মনে? হয়তো আছে। তবে অধিনায়ক টেন্ডুলকারের সাফল্য-ব্যর্থতার মূল্যায়ন করতে মোটেই রাজি নন ভারতের এখনকার অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।


তিনি টেন্ডুলকারকে দেখেন একজন অনন্য সাধারণ ক্রিকেটার ও ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে। নিজের দলে টেন্ডুলকারের মতো একজনকে পেয়ে গর্বিত তিনি।
অধিনায়ক হিসেবে টেন্ডুলকারের ক্যারিয়ারটা অবশ্য খুব বেশি দীর্ঘ নয়। ২৫ টেস্টে নেতৃত্ব দিয়ে তিনি জয় পেয়েছেন মাত্র ৪টিতে, হার ৯টি আর ড্র হয়েছে ১২টি টেস্ট। একই সময়ে তাঁর অধীনে ভারত ওয়ানডে খেলেছে ৭৩টি। ২৩টি জয়ের বিপরীতে আছে ৪৩টি হার। একটা টাই ম্যাচের পাশাপাশি পরিত্যক্ত হয়েছে ৬টি ম্যাচ। এ পরিসংখ্যান দিয়ে তাঁকে কিছুতেই ভারতের সফল অধিনায়কদের কাতারে ফেলা যাবে না এবং সমপ্রতি সাবেক বিসিসিআই সাধারণ সমপাদক জে ওয়াই লেলে তাঁর নিজের লেখা একটি বইয়ে এ কথাই বলেছেন। অধিনায়ক হিসেবে টেন্ডুলকারের এ ব্যর্থতার কারণ হিসেবে লেলে জানিয়েছেন তাঁর অতিমাত্রার ভদ্রলোকসুলভ আচরণকে, 'ও (টেন্ডুলকার) একজন নরম, ভদ্র ও লাজুক মানুষ। যে যা বলেছে তাই শুনেছে। নিজে থেকে খুব বেশি সিদ্ধান্ত নিতে পারেনি বলেই অধিনায়ক হিসেবে সফল হতে পারেনি।' তাঁর এই ব্যাখ্যা ভুল না সঠিক_সে বিষয়ে অবশ্য ধোনি কিছু বলেননি। বরং একজন ক্রিকেটার ও ব্যাটসম্যান হিসেবে তিনি টেন্ডুলকারকে কতটা শ্রদ্ধা করেন এবং এমন একজনকে নিজের দলে পেয়ে কতটা গর্বিত সেটাই জানিয়েছেন ভারতীয় অধিনায়ক, 'আমি নিজে যেহেতু তাঁর অধীনে কোনো ম্যাচ খেলিনি তাই এ বিষয়ে বলতে পারব না। কিন্তু ও একজন দারুণ প্রতিভাবান ক্রিকেটার ও অসাধারণ ব্যাটসম্যান। এমন একজনকে দলে পাওয়া যে কোনো অধিনায়কের জন্য গর্বের ব্যাপার।' অধিনায়কত্ব করার সময় নিজেও মাঝে মাঝে টেন্ডুলকারের পরামর্শ নেন বলে জানিয়েছেন ধোনি, 'মাঠে ও মাঝেমধ্যেই চমৎকার সব পরামর্শ নিয়ে আসে। সেগুলো খুব কাজেও দেয়।' পিটিআই

No comments

Powered by Blogger.