সবিশেষ-আফ্রিকার বাইরেও মানুষের বিবর্তন!

মানুষের বিবর্তন নিয়ে বিজ্ঞানীদের গবেষণার অন্ত নেই। এ কারণে মতেরও যেন শেষ নেই। এর আগে বিজ্ঞানীরা দাবি করেছিলেন, আফ্রিকা অঞ্চলেই ঘটেছিল মানুষের বিবর্তন। কিন্তু এবার একদল বিজ্ঞানী দাবি করেছেন, আফ্রিকার বাইরেও মানুষের বিবর্তন ঘটেছিল। আর তা পূর্ব এশিয়ায়ই।সুইডেনের উপ্পসালা বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী সম্প্রতি এক গবেষণা শেষে দাবি করেছেন, পূর্ব এশিয়ায়ও তাঁরা মানুষের জিনগত পরিবর্তনের প্রমাণ খুঁজে পেয়েছেন। তঁাঁদের ভাষ্যমতে, মানুষের পূর্বপুরুষের একটি গোষ্ঠী নিয়ান্ডারথালসের সমগোত্রীয় ডেনিসোভান্সের জিন পূর্ব এশিয়ার মানুষের মধ্যেও পাওয়া গেছে। বিবর্তনের বেশ কিছু পর্যায়ে সংকরায়ন ঘটেছে।


আর সে কারণে বিশ্বের বিভিন্ন স্থানে জিনগত এ পরিবর্তন খুঁজে পাওয়া যেতে পারে।গবেষকরা বলছেন, বিশ্বের বিভিন্ন অঞ্চলের দেড় হাজারের বেশি আধুনিক মানুষের জিনগত তথ্য সংগ্রহ করেন তাঁরা। পরে তা পরীক্ষায় আফ্রিকার মানুষের ওই পূর্বপুরুষদের সঙ্গে দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের মানুষের জিনগত বিবর্তনের অন্ত্যমিল খুঁজে পাওয়া গেছে।
গবেষকদলের প্রধান অধ্যাপক মাত্তিয়াস জ্যাকবসন বলেন, নিয়ান্ডারথালসের সঙ্গে আফ্রিকার বাইরের আধুনিক মানুষের পূর্বপুরুষদের এবং ডেনিসোভান্সের (প্রথম সাইবেরিয়ায় পাওয়া মানুষের পূর্বপুরুষ) সঙ্গে ওশেনীয় অঞ্চলের আদিবাসীদের পূর্বপুরুষদের সংকরায়ন হয়েছে। নিয়ান্ডারথালস ও ডেনিসোভান্সের মধ্যে জিনগত পার্থক্য আধুনিক মানুষের সর্বোচ্চ বৈচিত্র্যের মতোই। তিনি দাবি করেন, আফ্রিকায় গুহামানবের যে ধারণা এর আগে পাওয়া গিয়েছিল, পূর্ব এশিয়ায়ও এর মিল পাওয়া গেছে। সে কারণে আরো অনেক জায়গায় মানুষের বিবর্তনের তথ্য-প্রমাণ উদ্ঘাটন করা সম্ভব বলে তিনি দাবি করেন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।

No comments

Powered by Blogger.