যুক্তরাষ্ট্রে প্রতিরক্ষার ব্যয় কমানোর কোপ পড়বে অস্ত্র খাতে

গামী ১০ বছরে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা খাতে ৪৫ হাজার কোটি ডলারেরও বেশি ব্যয় কমানোর যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, তার অর্ধেকটাই বাস্তবায়ন করা হবে অস্ত্র খাতে। প্রতিরক্ষামন্ত্রী লিওন প্যানেট্টা এমনটা আশা করছেন। কংগ্রেসের হাউস আর্মড সার্ভিসেস কমিটির চেয়ারম্যান হাওয়ার্ড ম্যাককিওন গত মঙ্গলবার এ তথ্য জানান।ম্যাককিওন জানান, হোয়াইট হাউস নির্ধারিত প্রতিরক্ষা বাজেট কাটছাঁটের বিষয়টি বাস্তবায়নে কোন খাতে কত কমানো হবে, সে সম্পর্কে স্পষ্ট কোনো মন্তব্য করেননি প্যানেট্টা।


তবে তিনি কমিটিকে জানিয়েছেন, এ ব্যাপারে প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের বাজেট কর্মকর্তাদের একটা সাধারণ নির্দেশনা দেওয়া হয়েছে। নতুন অস্ত্র কেনা ও বিদ্যমান অস্ত্রগুলোর আধুনিকায়নের খাতে ব্যয় কমানো হবে। এ খাত থেকে প্রস্তাবিত অর্থের ৫০ শতাংশ কাটছাঁট করতে চান তিনি। বাকি অর্থ সেনাসংখ্যা ও স্বাস্থ্যসেবার মতো ব্যক্তি খাতের সুযোগ-সুবিধা কমিয়ে সমন্বয় করা হবে।
আগামী ১০ বছরে নিরাপত্তা-সংক্রান্ত খাত থেকে ৪৫ হাজার কোটি ডলার ব্যয় কমানো হবে_গত আগস্টে ওবামা প্রশাসন ও কংগ্রেস এ ব্যাপারে একমত হয়।
প্যানেট্টা গত সপ্তাহে সাংবাদিকদের জানান, ওবামা প্রশাসন আগামী ফেব্রুয়ারিতে পাঁচ বছরের জন্য বাজেট প্রস্তাব পেশ করবে। এ প্রস্তাবে ২৫ হাজার থেকে ২৬ হাজার কোটি ডলার কাটছাঁটের বিষয়টি অন্তর্ভুক্ত হবে।
এ ছাড়া কংগ্রেসের একটি বিশেষ কমিটিকে আগামী ১০ বছরের জন্য বাজেট ঘাটতির এক দশমিক দুই ট্রিলিয়ন ডলার কাটছাঁটের ক্ষেত্রগুলো নির্ধারণের দায়িত্ব দেওয়া হয়েছে। আগামী ২৩ নভেম্বরের মধ্যে এ ব্যাপারে একটি পরিকল্পনা তৈরি করতে হবে তাদের। ১২ সদস্যের এ কমিটির কাছে রিপাবলিকানরা ইতিমধ্যেই দুই দশমিক দুই ট্রিলিয়ন ডলার খরচ কাটছাঁটের প্রস্তাব জমা দিয়েছেন। তবে এতে কর না বাড়িয়ে ব্যয় কমানোর ওপর জোর দেওয়া হয়েছে। এ প্রস্তাব নিয়ে কমিটিতে তীব্র বিতর্ক রয়েছে। নিয়মানুসারে, নির্ধারিত তারিখের মধ্যে এক দশমিক দুই ট্রিলিয়ন ডলার কাটছাঁটের ক্ষেত্রগুলো নির্ধারণে এ কমিটি ব্যর্থ হলে পুরো ঘাটতি গিয়ে পড়বে প্রতিরক্ষা দপ্তরের ঘাড়ে। অর্থাৎ প্রতিরক্ষা বাজেট থেকে এ কাটছাঁট সম্পন্ন করতে হবে। সূত্র : রয়টার্স, পলিটিকো।

No comments

Powered by Blogger.