ফিলিস্তিনের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা

খলকৃত ফিলিস্তিনের পশ্চিম তীর ও জেরুজালেমে ইহুদি বসতি সম্প্রসারণ দ্রুততর করার সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল। এ লক্ষ্যে প্রায় দুই হাজার নতুন বাড়ি নির্মাণ করবে তারা। একই সঙ্গে ফিলিস্তিনের প্রাপ্য মাসিক কয়েক লাখ ডলার কর হস্তান্তরও বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল। ইউনেস্কোয় সদস্যপদ পাওয়ার শাস্তি হিসেবেই এ উদ্যোগ নিয়েছে ইসরায়েল। খবর এএফপি, আলজাজিরা ও বিবিসি অনলাইনের। এই সিদ্ধান্তের ফলে ইসরায়েল-ফিলিস্তিনের শান্তি আলোচনা ফের শুরু করার ব্যাপারে আন্তর্জাতিক উদ্যোগের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে।


জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কো ফিলিস্তিনকে সদস্যপদ দেওয়ার একদিন পর মঙ্গলবার এ ঘোষণা দেয় ইসরায়েল। এ ছাড়া সোমবারই ইউনেস্কোর তহবিলে অর্থায়ন বন্ধ করে দেওয়ার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু মন্ত্রিসভার সঙ্গে বৈঠকের পর এক বিবৃতিতে দ্রুত পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে আরও প্রায় দুই হাজার বসতি নির্মাণের ঘোষণা দেন। ইসরায়েলের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, ইউনেস্কোয় ভোটাভুটির ঘটনায় শাস্তিস্বরূপ নেওয়া এ সিদ্ধান্তে সবাই একমত হয়েছেন। তাছাড়া ইসরায়েলি বন্দর হয়ে ট্রানজিটের মাধ্যমে ফিলিস্তিনের বাজারে প্রবেশ করা পণ্যের কর বাবদ আদায় করা কয়েক লাখ ডলারও ফিলিস্তিনে হস্তান্তর করা স্থগিত রাখার ঘোষণা দিয়েছে ইসরায়েল। ফিলিস্তিনের বাজেটের জন্য গুরুত্বপূর্ণ এ অর্থ শাস্তি হিসেবে প্রায়ই আটকে দেয় ইসরায়েল। এই সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় ফিলিস্তিনের প্রেসিডেন্টের পক্ষ থেকে জানানো হয়, বসতি নির্মাণের এই সিদ্ধান্ত শান্তি প্রক্রিয়াকেও দ্রুতই ধ্বংস করবে। মধ্যপ্রাচ্য শান্তি আলোচনার সমন্বয়কারী চারপক্ষ যুক্তরাষ্ট্র, রাশিয়া, ইউরোপীয় ইউনিয়ন এবং জাতিসংঘ স্থগিত হয়ে যাওয়া প্রক্রিয়া আবারও শুরু করার চেষ্টা চালাচ্ছে। গত সপ্তায় ওই চারপক্ষ জানিয়েছিল, ইসরায়েল-ফিলিস্তিন ভূমি ও নিরাপত্তা এই দুই গুরুত্বপূর্ণ বিষয় নিষ্পত্তির জন্য প্রস্তাবনা উপস্থাপনের ব্যাপারে সম্মত হয়েছে। কিন্তু নেতানিয়াহুর নতুন বসতি স্থাপনের ঘোষণার ফলে শান্তি আলোচনা আদৌ শুরু হবে কি-না এ নিয়ে সংশয় দেখা দিয়েছে।
জাতিসংঘের অন্যান্য সংস্থায়ও সদস্যপদ চাইবে ফিলিস্তিন : জাতিসংঘের অন্যান্য সংস্থায়ও পূর্ণ সদস্যপদ চাইবে ফিলিস্তিন। ফিলিস্তিন কর্মকর্তারা জানিয়েছেন, তারা শিগগিরই জাতিসংঘের এক ডজনেরও বেশি সংস্থার সদস্যপদ পেতে আবেদন জানাবেন। জেনেভায় নিযুক্ত প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) রাষ্ট্রদূত ইব্রাহিম কোরাইশি গত মঙ্গলবার এ কথা জানিয়েছেন। জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থার (ইউনেস্কো) পূর্ণ সদস্যপদ পাওয়ার একদিন পর ফিলিস্তিনের পক্ষ থেকে এ পরিকল্পনার কথা জানানো হলো। ইব্রাহিম কোরাইশি বলেন, জাতিসংঘের এক ডজনেরও বেশি সংস্থায় সদস্যপদ চেয়ে আবেদন করার পরিকল্পনা করছে পিএলও। এর মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থাও রয়েছে। কয়েক সপ্তাহের মধ্যে আবেদন করার পরিকল্পনা রয়েছে বলে জানান তিনি। জাতিসংঘে পূর্ণ সদস্যপদ লাভের জন্য করা আবেদনটির বিষয়ে নিরাপত্তা পরিষদে ভোটাভুটি পর্যন্ত অপেক্ষা করার কথা জানান তিনি। গত ২৩ সেপ্টেম্বর স্বাধীন রাষ্ট্র হিসেবে জাতিসংঘের পূর্ণ সদস্যপদ পেতে আবেদন করে ফিলিস্তিন। এ বিষয়ে নিরাপত্তা পরিষদে এ মাসেই ভোটাভুটি হবে।

No comments

Powered by Blogger.