ইউএনডিপির মানব উন্নয়ন রিপোর্ট : বাংলাদেশে এখনও ২৬ শতাংশ মানুষ চরম দরিদ্র

বাংলাদেশে এখনও ২৬ শতাংশ মানুষ চরম দারিদ্র্যের মধ্যে রয়েছে। তবে নারী-পুরুষের বৈষম্য কমানোর ক্ষেত্রে দেশটি অগ্রগতি অর্জন করেছে। গত কয়েক বছরে বাংলাদেশ মাতৃমৃত্যুর হার ২৫% শতাংশ কমিয়ে এনেছে। জাতিসংঘের মানব উন্নয়ন প্রতিবেদনে এ মন্তব্য করা হয়েছে।ইউএনডিপির মানব উন্নয়ন রিপোর্ট ২০১১-তে বলা হয়, ১৮৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৪৬ নম্বরে। ১৮৭টি দেশকে যে চারটি ভাগে ভাগ করা হয়েছে তার মধ্যে বাংলাদেশ রয়েছে নিম্ন মানব উন্নয়ন অংশে। এই প্রতিবেদনের শীর্ষস্থানে আছে নরওয়ে এবং দ্বিতীয় অবস্থানে অস্ট্রেলিয়া। এমন অবস্থাতেও এবারে বাংলাদেশের অর্জন হলো নারী-পুরুষের বৈষম্য কমিয়ে আনা।


এটার প্রধান কারণ মাতৃমৃত্যুর হার বাংলাদেশ ব্যাপকভাবে কমিয়ে আনতে সক্ষম হয়েছে। নারী-পুরুষের সমতা অর্জনের ক্ষেত্রে মাতৃমৃত্যুর হার ২৫ শতাংশ কমিয়ে আনা একটি বড় মাপকাঠি।
মানব উন্নয়ন প্রতিবেদনে ইউএনডিপি প্রধানত তিনটি বিষয়কে গুরুত্ব দেয়। শিক্ষা, স্বাস্থ্য এবং মানুষের আয়। দেখা যাচ্ছে, বাংলাদেশের চার ভাগের এক ভাগ মানুষ এখনও চরম দরিদ্র। ইউএনডিপির সার্বিক সূচকে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশ, যেমন—শ্রীলঙ্কা, ভারত, ভুটান ও পাকিস্তানের চেয়ে কিছুটা পিছিয়ে আছে। যদিও কোনো কোনো ক্ষেত্রে এ দেশগুলোর তুলনায় বাংলাদেশের অগ্রগতি ভালো, যার একটি হলো নারীর প্রতি বৈষম্য কমিয়ে আনা। ইউএনডিপি বলেছে, শিক্ষা এবং স্বাস্থ্যের ক্ষেত্রে এবারের প্রতিবেদনে বাংলাদেশের নতুন কোনো অগ্রগতি দেখা যাচ্ছে না।
এদিকে প্রতিবেদনে ভারত সম্পর্কে যেসব সূচক দেয়া হয়েছে তাতে বলা হয়, ভারতে মোট ৬১ কোটি ২০ লাখ মানুষ দারিদ্র্যসীমার নিচে রয়েছে। বিশ্বের আর কোথাও এতো দরিদ্র মানুষ নেই। আর এই সংখ্যাটা ভারতের জনসংখ্যার অর্ধেক। নারী-পুরুষ বৈষম্যের ক্ষেত্রে ভারত বাংলাদেশ বা পাকিস্তান থেকে পিছিয়ে আছে।

No comments

Powered by Blogger.