প্রতিশোধ নয়, অর্জন :স্যামি

প্রশ্ন : অনুভূতি এবং অর্জন সম্পর্কে_স্যামি : জিততে পেরে সত্যিই খুব ভালো লাগছে। দেশ ছাড়ার সময় আমাদের মূল উদ্দেশ্য ছিল ভালো খেলা এবং আমরা সে লক্ষ্য অর্জন করতে পেরেছি। কোচিং স্টাফ এবং খেলোয়াড়দের ধন্যবাদ দিতে চাই। আমরা সবসময় জানতাম যে, সফরটা হবে চ্যালেঞ্জিং। বিশেষ করে সাকিব, অধিনায়ক এবং তামিম যেভাবে ব্যাট করেছেন, তাতে চ্যালেঞ্জ আরও বেড়ে গেছে। তবে নিজেদের বোলিংয়ের ওপর আমাদের বিশ্বাস ছিল। সব দিক বিবেচনা করলে সিরিজ জয় দারুণ অর্জন।


প্রশ্ন : সিরিজ জয়কে কি ২০০৯ সালের প্রতিশোধ হিসেবে দেখছেন...?স্যামি : আমি আগেও বলেছি, ব্যাপারটা মোটেও প্রতিশোধের নয়; কিন্তু এখানে এসে জিততে পারায় খুবই ভালো লাগছে। পুরো দলকে কৃতিত্ব দিতে চাই। আমরা আমাদের পরিকল্পনা বাস্তবায়ন করতে পেরেছি।
প্রশ্ন : ভারত সফরে কি ইতিবাচক মনোভাব নিয়ে যাচ্ছেন...?
স্যামি : শেষবার ওয়েস্ট ইন্ডিজে আমরা যখন তাদের বিরুদ্ধে খেলেছিলাম, তখন ডমিনিকা টেস্ট হেরে গিয়েছিলাম। ফলে সিরিজটাও হারাতে হয়েছিল। তবে বাংলাদেশ সিরিজে আমাদের ইতিবাচক দিক হলো, এখানে ব্যাটসম্যানরা দায়িত্ব নিয়ে রান করেছে। ব্যাটিংয়ের ভালো স্মৃতি মনে নিয়ে আমরা ভারত যাব। সঙ্গে বোলাররাও বেশ ভালো বোলিং করেছে। প্রথম ইনিংসে আমরা একটাও অতিরিক্ত রান দেইনি। আমি মনে করতে পারছি না, অতীতে কবে এমন হয়েছিল। ইতিহাসে প্রথমবারের মতো আমরা অতিরিক্ত রান দেইনি। এটা প্রমাণ করে, আমাদের বোলিং ইউনিট কতটা সুশৃঙ্খল। নিশ্চিতভাবেই ভারতে আমাদের জন্য বেশ বড় রকমের চ্যালেঞ্জ অপেক্ষা করছে।
প্রশ্ন : বাংলাদেশি ব্যাটসম্যানদের উইকেট ছুড়ে দেওয়া প্রসঙ্গে...
স্যামি : আমি মনে করি না, তারা উইকেট দিয়ে এসেছেন। আমার মতে, বোলাররা নিজেদের কাজটা সঠিকভাবে করতে পেরেছেন এবং বিশু উইকেটের রাফগুলো খুব ভালোভাবে ব্যবহার করতে পেরেছে। আমরা বেশকিছু ভালো ক্যাচও নিয়েছি। সাকিবের আউটটা খুব গুরুত্বপূর্ণ ছিল। তিনি এবং মুশফিক মিলে মাঝখানে খুব ভালো একটা পার্টনারশিপ গড়েছিলেন।
প্রশ্ন : সাকিবের শট প্রসঙ্গে ...
স্যামি : আমার বিরুদ্ধে এ শটটি তাকে বেশ কয়েকবার খেলতে দেখেছি। ২০০৯ সালে সেন্ট ভিনসেন্ট টেস্টের কথা আমার মনে পড়ে, যেখানে তারা প্রথম জয়টি পেয়েছিলেন। তিনি বেশ কয়েকবার শটটি খেলার চেষ্টা করেছিলেন। তবে আজ তার দুর্ভাগ্য এবং আমার জন্য সৌভাগ্যের ব্যাপার।
প্রশ্ন : বাংলাদেশি ব্যাটসম্যানদের বেশি শট খেলার প্রবণতা সম্পর্কে দেখে অবাক হয়েছেন...
স্যামি : আমি আশ্চর্য হইনি। তারা এ কন্ডিশন সবচেয়ে ভালো চেনেন। তারা এখানে সব সময় খেলেন। উইকেটে খুবই ফ্ল্যাট ছিল। কিন্তু আমাদের ব্যাটসম্যানরা আগে উইকেটের সঙ্গে মানিয়ে নিয়েছেন। তবে আমি আশ্চর্য হয়েছি তাদের শট খেলা দেখে। যত বেশি শট খেলা হবে, তত বেশি আউট হওয়ার সম্ভাবনা থাকবে।

No comments

Powered by Blogger.