৩০তম বিসিএসের ফল প্রকাশ : ২৩৬৭ জনকে নিয়োগে পিএসসির চূড়ান্ত সুপারিশ

০তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করেছে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। এতে বিভিন্ন ক্যাডারে ২ হাজার ৩৬৭ জনকে নিয়োগের সুপারিশ করেছে পিএসসি। এদের মধ্যে ১ হাজার ৬২৩ জন পুরুষ এবং ৭৪৪ জন নারী। তথ্য বিভ্রাট বা প্রশাসনিক কারণে ১৩ জনের সুপারিশ স্থগিত রাখা হয়েছে।২০১০ সালের ৩০ জুলাই প্রিলিমিনারি এবং চলতি বছর ৩০তম বিসিএসে লিখিত পরীক্ষা হয়। মোট আবেদনকারীর সংখ্যা ছিল ১ লাখ ৪৭ হাজার ৩৯৫ জন। প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষার উত্তীর্ণ হওয়ার পর ৯ হাজার ৫৯ জনকে মৌখিক পরীক্ষায় ডাকা হয়। মৌখিক পরীক্ষা শেষে উত্তীর্ণ হন ৫ হাজার ৮১০ জন।


পিএসসি’র পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আ ই ম নেছার উদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শূন্য পদের সংখ্যা কম হওয়ায় এদের মধ্যে ২ হাজার ৩৬৭ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের সুপারিশ করা হয়েছে। পদ স্বল্পতার কারণে যাদের বিষয়ে সুপারিশ করা সম্ভব হয়নি, তাদের নন-ক্যাডার পদে নিয়োগের চেষ্টা করা হবে। তবে এর কোনো নিশ্চয়তা নেই বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।
বিভিন্ন ক্যাডারে সুপারিশের সংখ্যা : সাধারণ ক্যাডারে প্রশাসনে ২৮৫ জন, পররাষ্ট্রে ২০, পুলিশ ১৯১, নিরীক্ষা ও হিসাব ৪১, আনসার ৪৪, শুল্ক ও আবগারীতে ৫৪, সমবায়ে ৮, খাদ্য ১০, পরিবার পরিকল্পনা ১৯, ডাক ৬, রেলওয়ে পরিবহন ও বাণিজ্যিক ৫, কর ৩৫, বাণিজ্য ২, ইকোনমিক ২৫ এবং তথ্যে ২০ জনকে নিয়োগের জন্য সুপারিশ করেছে পিএসসি।
প্রফেশনাল ও টেকনিক্যাল ক্যাডারের কৃষিতে ৫৮ জন, মেস্য ৫৬, খাদ্যে ২, স্বাস্থ্যে ৫৭০, তথ্যে ৫, সড়ক ও জনপথে ৪২, রেলওয়ে প্রকৌশলে ২৪, জনস্বাস্থ্য প্রকৌশলে ১৯, গণপূর্তে ২৬, পরিসংখ্যানে ১৪, পশু সম্পদে ১৮৫ এবং সাধারণ শিক্ষা ক্যাডারে ৫৮৮ জনকে নিয়োগের সুপারিশ করা হয়েছে।

No comments

Powered by Blogger.